Amar Sangbad
ঢাকা সোমবার, ২০ মে, ২০২৪,

নেতানিয়াহু সম্পর্কে বাইডেনের বিস্ফোরক মন্তব্য

আন্তর্জাতিক ডেস্ক

মার্চ ১০, ২০২৪, ১০:৩৪ এএম


নেতানিয়াহু সম্পর্কে বাইডেনের বিস্ফোরক মন্তব্য

গাজা যুদ্ধ নিয়ে ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর দৃষ্টিভঙ্গি দেশটির উপকারের চেয়ে বেশি ক্ষতি করছে বলে মন্তব্য করেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। মার্কিন সম্প্রচারমাধ্যম এমএসএনবিসিকে দেওয়া সাক্ষাৎকারে শনিবার মার্কিন প্রেসিডেন্ট এমন মন্তব্য করেন।

সাক্ষাৎকারে বাইডেন বলেন, ‘নেতানিয়াহুর অধিকার আছে ইসরায়েলকে রক্ষা করার এবং হামাসের বিরুদ্ধ লড়ার। কিন্তু নিরপরাধ মানুষজনের মৃত্যুর দিকটায় তাকে আরও মনোযোগী হতে হবে।’

সম্প্রতি জো বাইডেন সতর্ক করে বলেছেন, পবিত্র রমজানের আগে ফিলিস্তিনের গাজায় যুদ্ধবিরতি না হলে ‘খুবই বিপজ্জনক’ পরিস্থিতি হবে। একই সঙ্গে তিনি বলেন, যুদ্ধবিরতির চুক্তিটি গ্রহণের বিষয়টি হামাসের ওপর নির্ভর করছে।

তবে গত শুক্রবার মার্কিন প্রেসিডেন্ট জানান, পবিত্র রমজান মাসে গাজায় ইসরায়েল ও ফিলিস্তিনের স্বাধীনতাকামী সংগঠন হামাসের মধ্যে যুদ্ধবিরতি কার্যকর করা কঠিন হবে।

আগামী সোমবার বা মঙ্গলবার থেকে গাজায় হিজরি ক্যালেন্ডার অনুযায়ী রমজান মাস শুরু হতে পারে।তবে বিষয়টি পুরোটাই চাঁদ দেখার ওপর নির্ভর করছে।

গাজায় সম্ভাব্য যুদ্ধবিরতি চুক্তি নিয়ে মিসরের রাজধানী কায়রোতে হওয়া আলোচনা ভেস্তে গেছে বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

গত ৭ অক্টোবর ফিলিস্তিনের সশস্ত্র গোষ্ঠী হামাস ইসরায়েলে হামলা চালিয়ে ১ হাজার ২০০ জনকে হত্যা ও ২৫৩ জনকে জিম্মি করে। এ ঘটনার পর গাজায় সামরিক অভিযান শুরু করে ইসরায়েল। ইসরায়েলি বাহিনীর হামলায় এখন পর্যন্ত উপত্যকায় ৩০ হাজারের বেশি মানুষ  নিহত হয়েছে। আহত হয়েছে ৭২ হাজার ১৯৮ জন।

এইচআর

Link copied!