Amar Sangbad
ঢাকা রবিবার, ০৫ মে, ২০২৪,

প্রাবোয়ো সুবিয়ান্তো ইন্দোনেশিয়ার নতুন প্রেসিডেন্ট

আন্তর্জাতিক ডেস্ক

আন্তর্জাতিক ডেস্ক

মার্চ ২১, ২০২৪, ০৩:১০ পিএম


প্রাবোয়ো সুবিয়ান্তো ইন্দোনেশিয়ার নতুন প্রেসিডেন্ট

ইন্দোনেশিয়ার নতুন প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন প্রাবোয়ো সুবিয়ান্তো। গতকাল বুধবার দেশটির নির্বাচন কমিশন আনুষ্ঠানিক ফলাফল ঘোষণা করে। ৫৮ দশমিক ৬ শতাংশ ভোট পেয়ে নির্বাচিত হয়েছেন বর্তমান প্রতিরক্ষামন্ত্রী সুবিয়ান্তো। বার্তা সংস্থা এএফপির প্রতিবেদনে এ তথ্য জানা যায়।

বিজয় ঘোষণার পর সমর্থকদের উদ্দেশে ভাষণ দেন নবনির্বাচিত প্রেসিডেন্ট। প্রেসিডেন্ট নির্বাচিত করায় ইন্দোনেশিয়ার জনগণ এবং নিজ দলের প্রতি কৃতজ্ঞতা জানান তিনি। একইসঙ্গে জনগণকে ঐক্যবদ্ধ হয়ে ভবিষ্যতের দিকে মনোযোগ দেওয়ার আহ্বান জানান।

নির্বাচনে সুবিয়ান্তোর দুই প্রতিদ্বন্দ্বী ছিলেন জাকার্তার সাবেক গভর্নর আনিয়েস বাসওয়েদান এবং সেন্ট্রাল জাভার সাবেক গভর্নর গাঞ্জার প্রানোয়ো। আনিয়েসের দল ২৪ দশমিক ৯ শতাংশ এবং গাঞ্জারের দল ১৬ শতাংশের বেশি ভোট পেয়েছেন। তাঁরা দুজনই বলেছেন, নির্বাচনে অনিয়ম ও জালিয়াতি নিয়ে সাংবিধানিক আদালতে অভিযোগ জানাবেন। সুবিয়ান্তোকে জয়ী ঘোষণার পর নির্বাচন কমিশন এলাকার আশপাশে বিক্ষোভ করে পরাজিত দুই দলের সমর্থকেরা। সহিংসতার আশঙ্কায় রাজধানী জাকার্তায় মোতায়েন করা হয় কয়েক হাজার পুলিশ।

বিশ্বের অন্যতম বৃহত্তম গণতান্ত্রিক দেশ ইন্দোনেশিয়ায় গত মাসে অনুষ্ঠিত হয় প্রেসিডেন্ট নির্বাচন। প্রাথমিক ফলাফলেই জানা যায় সুবিয়ান্তোর জয়ের খবর। বুধবার আনুষ্ঠানিকভাবে তাঁকে জয়ী ঘোষণা করে নির্বাচন কমিশন। প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ায় সুবিয়ান্তোকে অভিনন্দন জানিয়েছেন বিভিন্ন দেশের নেতারা।

আরএস

Link copied!