Amar Sangbad
ঢাকা শনিবার, ০৪ মে, ২০২৪,

আইনজীবীদের প্রত্যাশা: আজই মুক্তি পাবেন ফখরুল-আব্বাস

মো. মাসুম বিল্লাহ

জানুয়ারি ৯, ২০২৩, ০৪:৩০ পিএম


আইনজীবীদের প্রত্যাশা: আজই মুক্তি পাবেন ফখরুল-আব্বাস

পুলিশের ওপর হামলার পরিকল্পনা ও উসকানি দেওয়ার অভিযোগে পল্টন থানায় করা মামলায় বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর ও দলের স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাসের জামিননামা দাখিল করেছেন তাদের আইনজীবী। আজই তারা কারামুক্ত হবেন বলে প্রত্যাশা আইনজীবীদের।

সোমবার (৯ জানুয়ারি) দুপুরে তাদের আইনজীবী সৈয়দ জয়নুল আবেদীন মেজবাহ বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি জানান, আমরা উচ্চ আদালতের জামিন বহাল রাখার বিষয়ে আদেশের অনুলিপি পেয়েছি। তাদের পক্ষে আদালতে জামিননামা দাখিল করেছি। আশা করছি আজই তারা কারামুক্ত হবেন।

মির্জা আব্বাসের আইনজীবী মহিউদ্দিন চৌধুরী বলেন, হাইকোর্টের দেওয়া জামিনের আদেশ জুডিসিয়াল মুন্সিখানায় আসার পর আমরা জামিননামা দাখিল করেছি। দুদকের একটি মামলায় তাকে আদালতে হাজির করার জন্য হাজতি পরোয়ানা দিয়েছিলেন। আমরা তা প্রত্যাহারের আবেদন করলে আদালত মঞ্জুর করেন। 

এর আগে গত ৩ জানুয়ারি মির্জা ফখরুল ইসলাম ও মির্জা আব্বাসকে ৬ মাসের জামিন দেন হাইকোর্ট। একইসঙ্গে কেন স্থায়ী জামিন দেওয়া হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেন আদালত।

পরদিন তাদের জামিন ঠেকাতে আপিল বিভাগে আবেদন করে রাষ্ট্রপক্ষ। ওই আবেদনের শুনানির জন্য রোববার (৮ জানুয়ারি) দিন ধার্য করেছিলেন চেম্বার আদালত। এদিন আপিল বিভাগের পূর্ণাঙ্গ বেঞ্চে শুনানিতে তাদের জামিন বহাল রাখা হয়।

এর আগে মোট চারবার ফখরুল ও আব্বাসের জামিন আবেদন নাকচ করেন নিম্ন আদালতের বিচারকরা। পরে হাইকোর্টে আবেদন করেন তারা।

গত বছরের ৭ ডিসেম্বর রাজধানীর নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ের সামনে পুলিশের সঙ্গে দলটির নেতা-কর্মীদের সংঘর্ষ হয়। এতে একজন নিহত হন এবং পুলিশসহ অর্ধশত ব্যক্তি আহত হন। সংঘর্ষের পর রাতের বেলা পুলিশ বিএনপির কার্যালয়ে অভিযান চালায়। 

পরদিন পল্টন, মতিঝিল, রমনা ও শাহজাহানপুর থানায় পৃথক চারটি মামলা করে পুলিশ। এতে ২ হাজার ৯৭৫ নেতা-কর্মীকে আসামি করা হয়। তাদের মধ্যে নাম উল্লেখ করা হয়েছে ৭২৫ জনের। সেখানে মির্জা ফখরুল ও মির্জা আব্বাসের নাম ছিল না।

৮ ডিসেম্বর গভীর রাতে নিজ নিজ বাসা থেকে ফখরুল ও আব্বাসকে তুলে আনে ডিবি পুলিশ। দুজনকে প্রথমে নিয়ে যাওয়া হয় রাজধানীর মিন্টো রোডের ডিবি কার্যালয়ে। পরদিন তাদের পল্টন থানার মামলায় গ্রেপ্তার দেখিয়ে আদালতের মাধ্যমে কারাগারে পাঠানো হয়।

টিএইচ

Link copied!