Amar Sangbad
ঢাকা সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪,

ভিকারুননিসায় হাসিনা বেগমকে ভারপ্রাপ্ত অধ্যক্ষ করতে হাইকোর্টের রুল

মো. মাসুম বিল্লাহ

আগস্ট ২৭, ২০২৩, ০৮:৪০ পিএম


ভিকারুননিসায় হাসিনা বেগমকে ভারপ্রাপ্ত অধ্যক্ষ করতে হাইকোর্টের রুল

বিধি মোতাবেক জ্যেষ্ঠতম শিক্ষক অধ্যাপক হাসিনা বেগমকে ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষের দায়িত্ব প্রদানের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করার নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

একই সঙ্গে প্রতিষ্ঠানটির জ্যেষ্ঠতম শিক্ষক হিসেবে রিটকারীকে ভারপ্রাপ্ত অধ্যক্ষের দায়িত্ব প্রদান না করায় বিবাদীদের নিষ্ক্রিয়তা কেন অবৈধ হবে না তা জানতে চেয়ে রুল জারি করেছেন আদালত।

রোববার (২৭ আগস্ট) বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার এবং বিচারপতি খিজির হায়াতের হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

রিট পিটিশনে সচিব, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ, শিক্ষা মন্ত্রণালয় এবং মহাপরিচালক, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর সহ মোট ৪ (চার) জনকে বিবাদী করা হয়েছিল।

রিটকারী অধ্যাপক হাসিনা বেগম-এর পক্ষে মামলাটি পরিচালনা করেন সুপ্রীম কোর্টের আইনজীবী মোহাম্মদ ছিদ্দিক উল্লাহ মিয়া।

আইনজীবী মোহাম্মদ ছিদ্দিক উল্লাহ মিয়া বলেন, রিটকারী শিক্ষক হাসিনা বেগম ভিকারুননিসা নূন স্কুলে এন্ড কলেজের জ্যেষ্ঠতম শিক্ষক এবং শিক্ষা মন্ত্রণালয়ের ২০১১ এবং ২০১২ সালের পরিপত্র সমূহ অনুযায়ী প্রতিষ্ঠানের অধ্যক্ষের অনুপস্থিতিতে জ্যেষ্ঠতম শিক্ষকই ভারপ্রাপ্ত অধ্যক্ষের দায়িত্বভার পালন করবেন।

ফলে প্রতিষ্ঠানের অধ্যক্ষের অনুপস্থিতিতে হাসিনা বেগম ভারপ্রাপ্ত অধ্যক্ষের দায়িত্বভার পালন করার কথা থাকলেও, ভিকারুননিসা নূন স্কুলে এন্ড কলেজের সাবেক অধ্যক্ষ ও গভর্নিং বডির সদস্য সচিব কামরুন নাহার সকল আইন-কানুন লঙ্ঘন করে সম্পূর্ণ অবৈধভাবে শিক্ষক কেকা রায় চৌধুরীকে ভারপ্রাপ্ত অধ্যক্ষের দায়িত্ব প্রদান করায় রিটকারী উক্ত রিট পিটিশন দায়ের করেন। অদ্য প্রাথমিক শুনানি শেষে আদালত উল্লেখিত আদেশ প্রদান করেছেন।

এআরএস

Link copied!