Amar Sangbad
ঢাকা শনিবার, ২৭ জুলাই, ২০২৪,

প্রধান বিচারপতির এজলাস কক্ষে নানান মাত্রায় আধুনিকীকরণ

নিজস্ব প্রতিবেদক

নিজস্ব প্রতিবেদক

জুন ১১, ২০২৪, ১০:৩৮ এএম


প্রধান বিচারপতির এজলাস কক্ষে নানান মাত্রায় আধুনিকীকরণ

সম্প্রতি বাংলাদেশের মাননীয় প্রধান বিচারপতির এজলাস কক্ষের নানান মাত্রায় সংস্কারসহ আধুনিকীকরণ করা হয়েছে।

সোমবার (১০ জুন) বিকাল ৪টায় মাননীয় প্রধান বিচারপতির এজলাস কক্ষে পুনরায় বিচারিক কার্যক্রমের সূচনা উপলক্ষ্যে আপীল বিভাগের ১ নং কক্ষে (মাননীয় প্রধান বিচারপতির এজলাস) একটি বিশেষ অধিবেশনের আয়োজন করা হয়।

বাংলাদেশ সুপ্রীম কোর্টের উভয় বিভাগের মাননীয় বিচারপতি মহোদয়গণের সমন্বয়ে গঠিত একটি “Ceremonial Bench” এ বিশেষ অধিবেশনে অংশগ্রহণ করেন।

অধিবেশনে বিশেষ এক বক্তৃতায় বাংলাদেশের  প্রধান বিচারপতি মাননীয় বিচারপতি  জনাব ওবায়দুল হাসান মহোদয় তাঁর বক্তব্যে বাংলাদেশের আদালত ব্যবস্থার বিস্তারিত ইতিহাস তুলে ধরেন।

নতুন এই এজলাস কক্ষ সম্পর্কে তিনি বলেন, আধুনিক প্রযুক্তি ও সমকালীন কাঠামোর পাশাপাশি প্রধান বিচারপতির এই এজলাস কক্ষে আমাদের সমৃদ্ধ ঐতিহ্য এবং এই ভবনের আদি শিল্পকর্ম জীবন্ত হয়ে উঠেছে। এই ভবনের পূর্ব দিকে অবস্থিত বাংলাদেশের মানচিত্র সংবলিত যে নান্দনিক নকশকর্ম সুদীর্ঘকাল ধরে বাংলাদেশ সুপ্রিম কোর্টের অনন্য স্মারক হিসেবে আমাদের জনস্মৃতিতে উজ্জ্বল হয়ে আছে, তার সাথে সাদৃশ্য রেখেই এই কক্ষের চার পাশের দেয়ালের নকশা করা হয়েছে। একই সাথে তথ্য প্রযুক্তির সাথে সবচাইতে আধুনিক অনুষঙ্গগুলো এখানে নিয়ে আসা হয়েছে।

তিনি বলেন, তথ্য প্রযুক্তি ব্যবহার করে ভার্চুয়াল কোর্টের মাধ্যমে বিচারকার্য পরিচালনা করতে এ আদালত এখন সম্পূর্ণ সক্ষম।

তিনি বলেন, প্রধান বিচারপতি হিসেবে শপথ নেওয়ার পরপরই আমি বিচার বিভাগের জন্য একটি দীর্ঘ মেয়াদি পরিকল্পনা প্রণয়নের ঘোষণা দিয়েছলাম। সেই লক্ষ্যে ইতিমধ্যে ঢাকার অধস্তন আদালতে কর্মরত বিজ্ঞ বিচারকবৃন্দ, অ্যাটর্নি জেনারেল কার্যালয়ের বিজ্ঞ আইন কর্মকর্তাবৃন্দ এবং বিজ্ঞ আইনজীবীগণের সাথে মতবিনিময় করেছি। নানান উদ্যোগে সেই পরিকল্পনা প্রণয়নের কাজ এগিয়ে যাচ্ছে।

তিনি বলেন, বিচার বিভাগীয় পরিকল্পনার একটি উল্লেখযোগ্য স্থান দখল করে আছে দেশের আদালতগুলোর ভৌত অবকাঠামোর সংস্কার, সংরক্ষণ এবং উন্নয়ন। আজ বাংলাদেশের শীর্ষ আদালত তথা প্রধান বিচারপতির এজলাস কক্ষ সুসজ্জিত হয়ে উঠেছে।  আমি বিশ্বাস করি এই আয়োজন নতুন দিনের সূচনা মাত্র। এর মধ্য দিয়ে বাংলাদেশের অধস্তন আদালতের ভৌত অবকাঠামোর উন্নয়ন নতুন করে প্রাণ পাবে।

তিনি বাংলাদেশের অধস্তন আদালতে স্বচ্ছন্দ বিচার-প্রক্রিয়া পরিচালনার স্বার্থে সকল স্থাপনাগুলোর আধুনিকায়ন এবং উন্নয়নের জন্য মাননীয় প্রধানমন্ত্রীর সুবিবেচনা এবং সু- দৃষ্টি কামনা করেন।

উক্ত অধিবেশনে অ্যাটর্নি জেনারেল কার্যালয়ের পক্ষে স্বাগত বক্তব্য পাঠ করেন বিজ্ঞ অ্যাটর্নি জেনারেল জনাব এ এম আমিন উদ্দিন এবং সুপ্রীম কোর্ট বারের সভাপতি জনাব এ এম মাহবুব উদ্দিন খোকন।

উক্ত বিশেষ অধিবেশনে আরো উপস্থিত ছিলেন আপীল বিভাগের মাননীয় বিচারপতি মহোদয়গণ, হাইকোর্ট বিভাগের মাননীয় বিচারপতি মহোদয়গণ, প্রাক্তন মাননীয় প্রধান বিচারপতি মহোদয়গণ, আপীল বিভাগের প্রাক্তন মাননীয় বিচারপতি মহোদয়গণ, হাইকোর্ট বিভাগের প্রাক্তন মাননীয় বিচারপতি মহোদয়গণ, অ্যাটর্নি জেনারেল ও অ্যাটর্নি জেনারেল কার্যালয়ের অন্যান্য সদস্যবৃন্দ, সুপ্রীম কোর্ট বার অ্যাসোসিয়েশনের সভাপতি ও সম্পাদক, বিজ্ঞ আইনজীবীবৃন্দ এবং বাংলাদেশ সুপ্রীম কোর্ট রেজিস্ট্রির কর্মকর্তাবৃন্দ।

বিআরইউ

Link copied!