Amar Sangbad
ঢাকা শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪,

চায়ের সঙ্গে খাবেন না যেসব খাবার 

মো. মাসুম বিল্লাহ

এপ্রিল ২৫, ২০২২, ০২:০৯ পিএম


চায়ের সঙ্গে খাবেন না যেসব খাবার 

আড্ডায়, আপ্যায়নে, অফিসে কাজের ফাঁকে এককাপ চা প্রয়োজন পড়ে অনেকেরই। অনেকেই আছেন যারা চা ছাড়া দিন শুরু করার কথা ভাবতেই পারেন না। আবার মাথা ধরা, দুর্বলতা ও ক্লান্তি মেটানোর ওষুধও এই এক কাপ চা। সারা দিনের কাজের ফাঁকে কত কাপ চা যে খাওয়া হয়, তার হিসাব রাখা মুশকিল। 

কিন্তু আপনি জানেন কি, চায়ের সঙ্গে যেসব খাবার আমরা তৃপ্তি করে খাই সেগুলোই স্বাস্থ্যের মারাত্মক ক্ষতি করে।

নিজেদের অজান্তেই চায়ের সঙ্গে আমরা এমন অনেক খাবার খেয়ে থাকি, যা স্বাস্থ্যের পক্ষে বেশ ক্ষতিকারক। জেনে নিন, কোন কোন খাবার ভুলেও চায়ের সঙ্গে খাওয়া উচিত নয় -

আয়রন সমৃদ্ধ খাবার
আয়রন আমাদের শরীরের জন্য বেশ দরকারি একটি উপাদান। অনেক খাবারে এটি পাওয়া যায়। তবে সেসব খাবার চায়ের সঙ্গে খাওয়া একেবারেই উচিত নয়। কারণ চায়ে রয়েছে ট্যানিন এবং অক্সালেট নামক উপাদান। এগুলো আয়রনযুক্ত খাবার থেকে আয়রন শোষণে বাধা দেয়। সবুজ শাকসবজি, মসুর ডাল, শস্য, বিভিন্ন বাদাম ইত্যাদি দিয়ে তৈরি খাবার চায়ের সঙ্গে খাওয়া থেকে বিরত থাকুন 

লেবু
চায়ের সঙ্গে লেবু মেশালে স্বাদ এবং রং আরও আকর্ষণীয় হয়। এটি ওজন কমানোর পানীয় হিসেবেও জনপ্রিয়। কিন্তু চায়ের সঙ্গে লেবু খাওয়া যে উপকারী নয়, সেকথা জানেন কি? কারণ লেবুর রসের সঙ্গে চা মেশানো হলে চা হয়ে ওঠে অ্যাসিডিক প্রকৃতির। যে কারণে লেবু চা খেলে পেট ফুলে থাকতে পারে। সকালে খালি পেটে লেবু চা খেলে তা অ্যাসিডিটির কারণ হতে পারে। তাই লেবু চা যতই পছন্দের হোক না কেন, ক্ষতি এড়াতে তা খাওয়া বন্ধ করুন।

হলুদ
হলুদ উপকারী একটি মসলা। কিন্তু এটি চায়ের সঙ্গে কখনো যোগ করবেন না। কারণ চায়ের সঙ্গে হলুদ মিশিয়ে খেলে তা গ্যাস, অ্যাসিডিটি, কোষ্ঠকাঠিন্য ইত্যাদি সমস্যার কারণ হতে পারে। তাই সুস্থ থাকতে চা ও হলুদ একসঙ্গে খাওয়া এড়িয়ে চলুন।

বেসনের তৈরি খাবার
গরম এককাপ চায়ের সঙ্গে চাপ, বেগুনি, পাকোড়া খেতে বেশ ভালোলাগে। কিন্তু চায়ের সঙ্গে বেসনের তৈরি খাবার খেলে তা স্বাস্থ্যের জন্য ক্ষতির কারণ ডেকে আনতে পারে। কারণ এতে হজমের সমস্যা সৃষ্টি হতে পারে। এটি খাবার থেকে পুষ্টি শোষণে বাঁধা দেয়। তাই চায়ের সঙ্গে এ ধরনের খাবার খাওয়া থেকে বিরত থাকুন।

ঠান্ডা খাবার
চা খেতে হয় গরম এদিকে এর সঙ্গে যদি আপনি কোনো ঠান্ডা খাবার যোগ করে খান, তখন হজমে সমস্যা সৃষ্টি হতে পারে। ভিন্ন তাপমাত্রার খাবার একসঙ্গে খাওয়া হলে হজমপ্রক্রিয়া দুর্বল হয়ে যায় এবং বমি ও পেটে সমস্যা দেখা দিতে পারে। তাই চা পান করার আধা ঘণ্টার মধ্যে ঠান্ডা কোনো খাবার না খাওয়াই ভালো।

আমারসংবাদ/কেএস 

Link copied!