Amar Sangbad
ঢাকা বুধবার, ০৭ ডিসেম্বর, ২০২২, ২৩ অগ্রহায়ণ ১৪২৯

মাড়ি থেকে রক্ত পড়া বন্ধের ঘরোয়া উপায়

আমার সংবাদ ডেস্ক

অক্টোবর ৩, ২০২২, ০৩:৫৯ পিএম


মাড়ি থেকে রক্ত পড়া বন্ধের ঘরোয়া উপায়

মাড়ি থেকে রক্ত পড়ার ঘটনাকে আমরা অনেকেই স্বাভাবিক বলে মনে করি। তাই শুরুতে তেমন একটা গুরুত্ব দেওয়া হয় না। এদিকে প্রথমেই সমস্যার সমাধান খুঁজে বের না করলে পরবর্তীতে তা আরও বড় আকার ধারণ করতে পারে। তবে উদ্বিগ্ন হবেন না। মাড়ি থেকে রক্ত পড়া বন্ধ করার জন্য ঘরোয়া উপায় রয়েছে।

মাড়ি থেকে রক্ত পড়া মোটেও স্বাভাবিক কোনো বিষয় নয়। বিশেষজ্ঞরা বলেন, ভিটামিন শরীরে কম থাকলে, মাড়ির কোনো রোগ থাকলে, নারীর শরীরে হরমোনের সমস্যা থেকে এই রোগ হতে পারে। তাই মাড়িতে এ ধরনের সমস্যা দেখা দিলে সতর্ক হয়ে যান। কারণ এই সাধারণ ইনফেকশন থেকে ক্যান্সার পর্যন্ত হতে পারে। তাই মাড়ি থেকে রক্ত পড়লে সেই সমস্যাকে অবহেলা করবেন না। জেনে নিন মাড়ি থেকে রক্ত পড়া বন্ধের ঘরোয়া উপায়-


নারিকেল তেল ব্যবহার

মাড়ি থেকে রক্ত পড়লে তা বন্ধ করার জন্য কার্যকরী একটি উপায় হতে পারে নারিকেল তেলের ব্যবহার। নারিকেল তেলে থাকে  অ্যান্টিইনফ্লেমেটরি গুণ। সেইসঙ্গে এতে থাকা অ্যান্টিমাইক্রোবিয়াল উপাদান করতে পারে দাঁত পরিষ্কার করতে কাজ করে। তাই মাড়ি ও দাঁতের সুস্থতায় করতে পারেন নারিকেল তেলের ব্যবহার।

 

লবণ ব্যবহার

দাঁতের গোড়া ভালো রাখতে এবং মুখের ভেতরের নানা ধরনের ইনফেকশন দূর করতে লবণের ব্যবহারের কথা অনেকেই জানেন। এটি মাড়ি থেকে রক্ত পড়ার সমস্যা দ্রুতই বন্ধ করে দিতে পারে। কারণ লবণে থাকে প্রদাহনাশক ক্ষমতা। তাই আপনার যদি মাড়ি থেকে রক্ত পড়ার সমস্যা থাকে তাহলে হালকা গরম পানিতে কিছুটা লবণ মিশিয়ে নিন। এরপর সেই পানি দিয়ে গার্গল করে নিন। এতে দ্রুতই সমস্যা দূর হবে।

 

লবঙ্গ তেল ব্যবহার

লবঙ্গ তেলের আছে অনেক উপকারিতা। তার মধ্যে অন্যতম হলো এটি মাড়ির যত্নে কাজ করে। মাড়ি দিয়ে রক্ত পড়লে সেখানে ব্যবহার করতে পারেন লবঙ্গ তেল। লবঙ্গ তেলেও আছে অ্যান্টিব্যাকটেরিয়াল বৈশিষ্ট্য। এটি মাড়ি থেকে রক্ত পড়া বন্ধ করতে কাজ করে। তাই এ ধরনের সমস্যা দেখা দিলে ব্যবহার করুন লবঙ্গ তেল।

 

বিভিন্ন ফল ও শাক-সবজি

বিভিন্ন ভিটামিনের অভাবে মাড়ি থেকে রক্ত পড়ার সমস্য দেখা দিতে পারে। তাই আপনার খাবারের তালিকায়ও আনতে হবে পরিবর্তন। অপুষ্টিকর খাবার বাদ দিয়ে যোগ করতে হবে এমন সব খাবার যেগুলো ভিটামিন ও খনিজে পূর্ণ। বিভিন্ন ধরনের ফল ও শাক-সবজি মাড়ির সমস্যা দূর করতে সাহায্য করে। খাবারের তালিকায় সেসব যোগ করতে হবে। 

আমারসংবাদ/আরইউ

Link copied!