Amar Sangbad
ঢাকা শনিবার, ২০ জুলাই, ২০২৪,

খুব সহজে দূর করুন মুখের ব্রণ

আমার সংবাদ ডেস্ক

আমার সংবাদ ডেস্ক

জানুয়ারি ২২, ২০২৪, ০৫:২৪ পিএম


খুব সহজে দূর করুন মুখের ব্রণ

মুখের ব্রণ নিয়ে আমাদের চিন্তার কোন শেষ নেই।অনিদ্রা,ধুলোবালি,তৈলাক্তের কারণে আমাদের মুখে সাধারণত ব্রণ হয়ে থাকে।ব্রণ দূর করতে হয়েছে কয়েকটি সহজ ঘরোয়া পদ্ধতি।

কমলার খোসা: ব্রণ দূর করতে কমলার খোসা খুবই কার্যকর।কমলার খোসাবেটে মুখে লাগালে আপনার ব্রণ দূর হতে পারে।এতে আপনার ত্বক ফ্রেস ও উজ্জল হবে।

লেবুর রস: লেবুর রসে ব্রণ দূর হয় এটা খুব প্রচলিত একটি বিষয়।ঘুমাতে যাওয়ার আগে লেবুর রস লাগিয়ে ঘুমান।এতে ব্রণ দূর হবে।

ফেইসওয়াশ: মুখে অনেকে ফেইসওয়াশ ব্যবহার করেন।কিন্তু নিম্ন মানের ফেইসওয়াশ ব্যবহারে ব্রণ অনেক সময় আরও বাড়ে।তাই মেডিকেল সার্টিফাইট ফেইসওয়াশ ব্যবহার করবেন।তবে মুখে সাধারণ সাবান ব্যবহার থেকে বিরত থাকুন।

ভিনেগার : ব্রণের দাগ দূর করতে পানি ও ভিনেগারের মিশ্রণ গরম করে আবার ঠাণ্ডা করুন আর এই মিশ্রণ দিয়ে মুখে ৫ মিনিট রাখবেন। এরপর ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন।

চন্দন: বেশিরভাগ সময় ব্রণ চলে গেলেও তার দাগ থেকে যায়। সঠিক সময় ব্যবস্থা না নিলে দাগ স্থায়ী হয়ে যেতে পরে। এ ধরনের দাগছোপের জন্য চন্দন ব্যবহার করা যেতে পারে। এটি ত্বক উজ্জ্বল করতেও সাহায্য করে।

আলু: আলু দূর করতে পারে আপনার মুখের ব্রণের দাগ। আলুতে থাকে ক্যাটেকোলেজ নামক একধরনের উপাদান।আলু খোসা ছাড়িয়ে ছোট ছোট করে কেটে।পানিতে ভিজিয়ে রাখুন।পাঁচ মিনিট পর সে পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন।যা ত্বক উজ্জ্বল করতে এবং রোদে পোড়াভাব দূর করতে সাহায্য করে

আরএস

Link copied!