Amar Sangbad
ঢাকা শুক্রবার, ১৭ মে, ২০২৪,

এপিএল প্রকাশিত চার বইয়ের মোড়ক উন্মোচন

নিজস্ব প্রতিবেদক

ফেব্রুয়ারি ১৬, ২০২৪, ০৭:২০ পিএম


এপিএল প্রকাশিত চার বইয়ের মোড়ক উন্মোচন

অমর একুশে বইমেলায় একাডেমিয়া পাবলিশিং হাউজ লিমিটেড (এপিএল) প্রকাশিত চারটি বইয়ের মোড়ক উন্মোচন করা হয়েছে।  

শুক্রবার (ফেবরুয়ারী ১৬) সোহরাওয়ার্দী উদ্যানের গ্ৰন্থ উন্মোচন মঞ্চে এ মোড়ক উন্মোচন করা হয়।প্রকাশিত নতুন বইগুলোর মোড়ক উন্মোচন করেন বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয় ও সাউথইস্ট ইউনিভার্সিটি প্রতিষ্ঠাতা ভাইস চ্যান্সেলর এবং বাংলাদেশ বিজ্ঞান একাডেমির প্রাক্তন প্রেসিডেন্ট প্রফেসর ড. এম শমশের আলী; একুশে পদকপ্রাপ্ত বিশিষ্ট কবি ও সাহিত্যিক আল মুজাহিদী।

বইগুলো হচ্ছে অধ্যাপক এ কিউ এম আবদুস শাকুর খন্দকার এর আরবি ভাষা ও সাহিত্যের ইতিহাস, অধ্যাপক ড. ইউসুফ এম ইসলাম এর এসো সুন্দর জীবন গড়ি, অধ্যাপক ডা. কর্নেল জেহাদ খান (অব.) এর স্বাস্থ্য সুরক্ষা ও ইসলাম এবং মাসুমুর রহমান খলিলী অনূদিত মুহাম্মদ স: অনন্য হয়ে ওঠার রোল মডেল। বইমেলায় এপিএল এর স্টল নং ১৭৬।

প্রফেসর ড. ইউসুফ এম ইসলাম এর লেখা বইটিতে আল্লাহর সৃষ্টি ‘আশরাফুল মাখলুক’-এর জন্য যেভাবে আল্লাহ মানুষের বুদ্ধিমত্তা সৃষ্টি করেছেন, সেই আঙ্গিকে মাশওয়ারা করে বাচ্চাদের শেখানোর ব্যবস্থা করা হয়েছে। এতে শিক্ষকদের মাশওয়ারার মাধ্যমে শিশুদের প্রতিটি ধারণা শেখাবার ওয়ার্কবুক রয়েছে। শিশুদের জন্য রচিত ‘এসো সুন্দর জীবন গড়ি’ বইটি একটি অনবদ্য সৃষ্টি। চার খণ্ডে প্রকাশিত এ বইয়ের পাঠ্যবিষয় এমনভাবে তৈরি, যাতে শিশু-শিক্ষার্থীরা জীবনটাকে মহান আল্লাহর সুন্দর সৃষ্টি ও ইসলামকে জীবনের বিধিবিধান হিসেবে বুঝতে পারে এবং সেই অনুযায়ী নিজেদের জীবন গড়তে পারে।

মুহাম্মদ সা. অনন্য হয়ে ওঠার রোল মডেল বইটি ড. হিশাম আল-আওয়াদির একটি উল্লেখযোগ্য বই। এই বইটিতে লেখক নবী মুহাম্মদ সা.-এর এমন গল্পগুলো তুলে এনেছেন, যে-কেউ অসাধারণ হতে চাইলে এটি হতে পারে তার জন্য অনুপ্রেরণামূলক রোল মডেল। এই বই পাঠে জানা যাবে, কিভাবে মুহাম্মদ সা. একটি শিশু হিসেবে তার ব্যক্তিত্বকে গঠন করেছিলেন, কিশোর বয়সে সর্বজনীন চ্যালেঞ্জ মোকাবিলা করেছিলেন এবং তারপর একজন সফল ব্যক্তি হিসেবে কিভাবে তিনি অনুকরণীয় হয়ে উঠেছিলেন।

আরবি ভাষা ও সাহিত্যের ইতিহাস গ্রন্থটিতে আরবি ভাষার উৎপত্তি থেকে জাহিলিয়া যুগের শেষ তথা ইসলামি যুগের শুরু পর্যন্ত আরব দেশ ও জনগোষ্ঠীর ইতিকথা এবং আরবি ভাষা ও সাহিত্যের বিকাশ ও উন্নয়নের সকল ধাপ ও দিক নিয়ে বিশদ আলোচনা করা হয়েছে। বিশিষ্ট চিকিৎসক কর্নেল (অব.) জেহাদ খানের লেখা ‘স্বাস্থ্য সুরক্ষা ও ইসলাম’ শীর্ষক বইটিতে স্বাস্থ্য সুরক্ষার বিষয়ে ইসলামের যে সুনির্দিষ্ট পথনির্দেশনা রয়েছে, তা-ই তুলে ধরা হয়েছে। বইটিতে মানবসৃষ্টির সূচনা এবং মানবদেহের বিভিন্ন অঙ্গ-প্রতঙ্গের সৃজনশৈলী আলোচনা করা  হয়েছে।

উল্লেখ্য যে, ২০১৯ সাল থেকে  সৃজনশীল একাডেমিক এবং বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিষয়ের সিলেবাস সংশ্লিষ্ট বই প্রকাশ করে আসছে।

এইচআর

Link copied!