Amar Sangbad
ঢাকা শনিবার, ১৩ এপ্রিল, ২০২৪,

ডেটা সায়েন্স: কী, কেন, কীভাবে? বইটির মোড়ক উন্মোচন

ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিনিধি

ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিনিধি

মার্চ ১, ২০২৪, ০৩:১৮ পিএম


ডেটা সায়েন্স: কী, কেন, কীভাবে? বইটির মোড়ক উন্মোচন

দেশের খ্যাতনামা সাংবাদিক, লেখক এবং সাহিত্যিকদের প্রাণবন্ত উপস্থিতিতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফলিত পরিসংখ্যান ও ডেটা সায়েন্সের অধ্যাপক ড. হাসিনুর রহমান খান রচিত এবং সময় প্রকাশনী থেকে প্রকাশিত, ডেটা সায়েন্স: কী, কেন, কীভাবে? শীর্ষক বইটির মোড়ক উন্মোচন অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে।

বৃহস্পতিবার অমর একুশে বইমেলার সোহরাওয়ার্দী উদ্যানের মোড়ক উন্মোচন মঞ্চে বইটির মোড়ক উন্মোচন করেন জনপ্রিয় লেখক অধ্যাপক ড. মুহম্মদ জাফর ইকবাল, সাবেক প্রধান তথ্য কমিশনার অধ্যাপক গোলাম রহমান, এবি নিউজ টোয়েন্টিফোর ডট কম ও সাপ্তাহিক বাংলাবিচিত্রার সম্পাদক সুভাষ সিংহ রায়, কলামিস্ট আশরাফুল আযাম খান, বইটির প্রকাশক ফরিদ আহমেদ, শিক্ষক হাসিনা নার্গিসসহ আরও অনেকে।

বাংলাদেশে ডেটা সায়েন্সের উপরে বাংলায় রচিত এটি প্রথম একটি পূর্ণাঙ্গ বই। ১৮৪ পৃষ্ঠার বইটির মূল্য ৪৪০ টাকা। সময় প্রকাশনীর ৩০ নাম্বার প্যাভিলিয়নে বইটি পাওয়া যাচ্ছে।

মুহম্মদ জাফর ইকবাল বলেন,সাহিত্যের বাইরে বিজ্ঞান বিষয়ক এ ধরনের বইগুলো বইমেলাকে আরো সৃজনশীল করে তুলতে সাহায্য করবে।

অধ্যাপক গোলাম রহমান বলেন, ডেটা সঠিকভাবে বিশ্লেষণের কৌশল এবং এর প্রয়োগ ক্ষেত্রগুলি বুঝতে এই বইটি সাহায্য করবে।

সম্পাদক সুভাষ সিংহ রায় বিজ্ঞান বিষয়ক একটি কঠিন বই সহজভাবে উপস্থাপন করার জন্য লেখকের এবং প্রকাশ করায় প্রকাশকের ব্যাপক প্রশংসা করেন।

সময় প্রকাশনীর প্রকাশক ফরিদ আহমেদ এই ধরনের বই আরও বেশি করে বইমেলায় নিয়ে আসার জন্য লেখক এবং প্রকাশকদের আহ্বান জানান।

বইটির লেখক ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফলিত পরিসংখ্যান ও ডেটা সায়েন্সের অধ্যাপক ড. হাসিনুর রহমান খান বলেন, কৃত্রিম বুদ্ধিমত্তা কার্যকরভাবে তথ্য ব্যবহার করার জন্য বিজ্ঞানের নতুন শাখা ডেটা সায়েন্স ডিজিটাল বিজ্ঞানের এই যুগে অপরিহার্য বিষয় হিসেবে দেখা দিয়েছে আমাদের দেশেও। উন্নত বিশ্বে আরও ১৫ বছর আগে এ বিষয়ে পড়াশোনা শুরু হলেও আমাদের দেশে শুরু হয়েছে সবেমাত্র।

লেখকের মতে, নতুন প্রজন্মের ডেটা সায়েন্সকেন্দ্রিক কাঙ্ক্ষিত চিন্তাধারা এবং ক্যারিয়ার বা কর্মজীবন বিকাশের শুরুর দিকের দরকারি পরামর্শ থাকায় এই বইটি অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

ইএইচ

Link copied!