Amar Sangbad
ঢাকা রবিবার, ২৭ নভেম্বর, ২০২২, ১৩ অগ্রহায়ণ ১৪২৯

রাজ-পরী দম্পতির ঘরে ৪ বাঘ

নিজস্ব প্রতিবেদক

জুলাই ৩১, ২০২২, ০৯:০৮ পিএম


রাজ-পরী দম্পতির ঘরে ৪ বাঘ

৬ বছর আগে দক্ষিণ আফ্রিকা থেকে চট্টগ্রাম চিড়িয়াখানায় নিয়ে আসা হয় রাজ-পরী নামক বাঘ দম্পতিকে। শনিবার (৩০ জুলাই) পর্যন্ত চার দফায় ১১টি সন্তন প্রসব করেছে পরী। এর মধ্যে মারা গেছে একটি। চট্টগ্রাম চিড়িয়াখানায় রয়েল বেঙ্গল টাইগার দম্পতি রাজ-পরীর সংসারে নতুন অতিথির আগমন ঘটেছে।

রোববার (৩১ জুলাই) সন্ধ্যায় বিষয়টি নিশ্চিত করেছেন চিড়িয়াখানার কিউরেটর শাহাদাত হোসেন শুভ।

তিনি বলেন, ‘শনিবার বিকেলে চারটি বাচ্চা প্রসব করে পরী। বাচ্চাগুলোকে মায়ের সঙ্গেই রাখা হয়েছে।’

প্রায় ৬ বছর আগে দক্ষিণ আফ্রিকা থেকে চট্টগ্রাম চিড়িয়াখানায় নিয়ে আসা রাজ-পরী দম্পতিকে। শনিবার পর্যন্ত চার দফায় ১১টি সন্তন প্রসব করেছে পরী। এর মধ্যে মারা গেছে একটি।

চট্টগ্রাম চিড়িয়াখানায় নিয়ে আসার পর পরী প্রথম সন্তান জন্ম দেয় ২০১৮ সালের ১৯ জুলাই। সেবার তিনটি সন্তান প্রসব করলেও জন্মের পরদিন মারা যায় একটি। বাকি দুজনের নাম রাখা হয় শুভ্রা ও জায়া।

পরের বছরের শেষের দিকে দ্বিতীয় দফায় আরেকটি সন্তান প্রসব করে পরী। সে সময় করোনা মাত্র চোখ রাঙাতে শুরু করে। তাই সেই শাবকের নাম রাখা হয় করোনা।

এরপর গত বছরের ৬ মে তৃতীয় দফায় আরও তিনটি শাবক প্রসব করে পরী। তবে এই তিন শাবকের কোনো নাম রাখা হয়নি।

শুভ আরও জানান, রাজ-পরী দম্পতির প্রথম দফায় জন্ম দেয়া জায়া এবং শুভ্রাও কয়েক দফায় সন্তান প্রসব করেছে। এদের মধ্যে বেঁচে আছে চারটি। সব মিলিয়ে চট্টগ্রাম চিড়িয়াখানায় এখন বাঘের সংখ্যা ১৬টি।

চিড়িয়াখানার সবগুলো বাঘই রাজ-পরী দম্পতির বংশ বৃদ্ধির মাধ্যমে হয়েছে বলে জানিয়েছেন কিউরেটর শুভ।

প্রসঙ্গত, শনিবার বিকেলে চারটি শাবকের জন্ম দেয় এই দম্পতি। সদ্যোজাত সাদা রঙের এই চার সন্তানকে পরম মমতায় আগলে রাখছেন মা পরী। কেউ কাছে গেলেই শুরু করছে গর্জন।

এবি

Link copied!