Amar Sangbad
ঢাকা শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪,

পানি সম্পদ মন্ত্রণালয়ের বিদ্যুৎ সাশ্রয়ে ১৯ নির্দেশনা

মো. মাসুম বিল্লাহ

জুলাই ২০, ২০২২, ১১:৫২ পিএম


পানি সম্পদ মন্ত্রণালয়ের বিদ্যুৎ সাশ্রয়ে ১৯ নির্দেশনা

বিপুল সংখ্যক এসি নিয়ে গণমাধ্যমে ফলাও করে সংবাদ প্রকাশের পর এবার বিদ্যুৎ সাশ্রয়ে নড়চড়ে বসেছে পানি সম্পদ মন্ত্রণালয়। শুধু পানি ভবনই নয়, পুরো মন্ত্রণালয় বিদ্যুতের ব্যবহার অর্ধেকে নামিয়ে আনার সিদ্ধান্ত নিয়েছে।

এ লক্ষ্যে বুধবার (২০ জুলাই) মন্ত্রণালয় ও সংশ্লিষ্ট দফতরগুলোর প্রতি ১৯ দফা নির্দেশনা জারি করেছে পানি সম্পদ মন্ত্রণালয়।

নির্দেশনাগুলোর মধ্যে পানি ভবনের শীতাতপ নিয়ন্ত্রণ ব্যবস্থার (এসি) সর্বনিম্ন তাপমাত্রা ২৬ ডিগ্রি সেলসিয়াসে রাখা ছাড়াও ব্যক্তিগত কাজে কর্মকর্তাদের অফিসের গাড়ি ব্যবহার না করার কথাও রয়েছে। পানি ভবন, পানি উন্নয়ন বোর্ডসহ পানি সম্পদ মন্ত্রণালয়ের সংস্থাগুলোর জন্য এই নির্দেশনা জারি করা হয়েছে।
 
এ বিষয়ে পানি সম্পদ মন্ত্রণালয়ের এক বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, সেন্ট্রাল এসির থার্মোস্ট্যাটযুক্ত অংশের তাপমাত্রা ২৬ ডিগ্রি সেলসিয়াস নির্ধারণ করে থার্মোস্ট্যাট লক করা হয়েছে বিধায় তাপমাত্রা এর নিচে নামানো সম্ভব নয়। পাশাপাশি দুই ঘণ্টা অন্তর এক ঘণ্টা সেন্ট্রাল এসি চালু থাকবে। সেই সঙ্গে সেন্ট্রাল এসির নিয়ন্ত্রণযোগ্য অংশের তাপমাত্রা ২৬ ডিগ্রি সেলসিয়াসের নিচে নামানো যাবে না।

নির্দেশনার মধ্যে আরও রয়েছে, পানি ভবনের সবগুলো করিডরের লাইট বন্ধ থাকবে। পাশাপাশি কক্ষসমূহের ডেস্কের ওপরে অবস্থিত লাইট ব্যতীত অন্য সব লাইট বন্ধ ছাড়াও কক্ষ ত্যাগের সময় লাইট এবং এসি বন্ধ থাকবে। এছাড়া পানি ভবনের অভ্যন্তরস্থ সব গ্লাসডোর বন্ধ থাকবে। সেই সঙ্গে আলো প্রবেশের সুবিধার্থে গ্লাসডোরে লাগানো ফ্রস্টেড পেপার খুলে স্বচ্ছ করতে হবে ও পানি ভবন ক্যাম্পাসের গার্ডেন লাইটসমূহ বন্ধ থাকবে।

বিদ্যুৎ সাশ্রয়ে মন্ত্রণালয়ের নেওয়া উদ্যোগগুলোর মধ্যে আরও রয়েছে- পানি ভবনে তিনটি লিফট ছাড়া সব লিফট বন্ধ থাকবে। পাশাপাশি আলো প্রবেশের সুবিধার্থে কক্ষসমূহের জানালার স্ক্রিন সরিয়ে রাখতে হবে এবং ইলেকট্রিক কেটলি, ওভেন ব্যবহার সম্পূর্ণভাবে বন্ধ থাকবে। এছাড়া দিনের বেলায় সূর্যের আলোর সর্বোচ্চ ব্যবহার নিশ্চিত করতে হবে এবং সকাল ৯টায় অফিসের কার্যক্রম শুরু করে বিকেল ৫টার মধ্যেই অফিস ত্যাগ করতে হবে।

বিদ্যুতের পাশাপাশি জ্বালানি সাশ্রয়েও নজর দিয়েছে পানি সম্পদ মন্ত্রণালয়। এরই মধ্যে ব্যক্তিগত কাজে অফিসের গাড়ি ব্যবহার থেকে বিরত থাকতে বলা হয়েছে। সেই সঙ্গে জ্বালানি সাশ্রয়ের লক্ষ্যে একই গাড়িতে একাধিক কর্মকর্তার অফিস যাতায়াতকেও উৎসাহিত করা হয়েছে। পাশাপাশি নির্দেশগুলোর মধ্যে কর্মকর্তাদের সাইট পরিদর্শনে একা গাড়ি ব্যবহার কমানো, প্রশিক্ষণ কোর্স সংখ্যা কমানোসহ মিটিংসমূহ যথাসম্ভব অনলাইনে করার নির্দেশনা দেওয়া হয়েছে।

ইএফ

Link copied!