Amar Sangbad
ঢাকা সোমবার, ০৬ মে, ২০২৪,

‘ফুলের সৌরভের মতো শিশুদের গৌরব বিশ্বে ছড়িয়ে যাবে‍‍’

মো. মাসুম বিল্লাহ

অক্টোবর ১১, ২০২২, ০৭:২৬ পিএম


‘ফুলের সৌরভের মতো শিশুদের গৌরব বিশ্বে ছড়িয়ে যাবে‍‍’

মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী ফজিলাতুন নেসা ইন্দিরা বলেছেন, ফুলের সৌরভের মতো বাংলাদেশের শিশুদের গৌরব বিশ্বে ছড়িয়ে যাবে। আমাদের এই শিশুরা বঙ্গবন্ধুর বঙ্গবন্ধুর মতো উদার মানবিক চেতনা নিয়ে বড় হবে। শিশুরাই আগামী দিনের ভবিষ্যৎ এবং তারাই দেশ গড়ার নেতৃত্ব দিবে।

তিনি বলেন, বিশ্ব শিশু দিবস ও শিশু অধিকার সপ্তাহের উদযাপনের উদ্দেশ্য শিশুর অধিকার প্রতিষ্ঠায় সচেতনার মাধ্যমে নিরাপদ পরিবেশে সৃষ্টি করা। মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার একদিকে শিশুর শিক্ষা ও পুষ্টি নিশ্চিত করছে। অন্যদিকে শিশুর সুরক্ষা,  নিরাপত্তা ও অধিকার প্রতিষ্ঠায় বিভিন্ন আইন, নীতি, কর্মপরিকল্পনা প্রণয়ন ও বাস্তাবায়িত করছে। সরকারের ৮ম পঞ্চবার্ষিকী পরিকল্পনায় এসডিজি অন্তর্ভূক্ত করা হয়েছে। শিশুদের উন্নয়ন ও সুরক্ষার মাধ্যমে এসডিজি অর্জনে সরকার কাজ করে যাচ্ছে।

মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী ফজিলাতুন নেসা ইন্দিরা আজ ঢাকায় বাংলাদেশ শিশু একাডেমির অডিটোরিয়ামে বিশ্ব শিশু দিবস এবং শিশু অধিকার সপ্তাহ-২০২২ এর সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।

বাংলাদেশ শিশু একাডেমির চেয়ারম্যান লাকী ইনামের সভাপতিত্বে সমাপনী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিতি ছিলেন মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের সচিব মোঃ হাসানুজ্জামান কল্লোল। অনুষ্ঠানে আরো উপস্থিতি ছিলেন জয়িতা ফাউন্ডেশনের ব্যবস্থাপনা পরিচালক আফরোজা খান, মহিলা বিষয়ক অধিদপ্তরের মহাপরিচালক ফরিদা পারভীন, অতিরিক্ত সচিব ডা. মহিউদ্দীন ওসমানী ও অতিরিক্ত সচিব মো: মুহিবুজ্জামানসহ মন্ত্রণালয়ের কর্মকর্তাবৃন্দ।  শিশু একাডেমির মহাপরিচালক মোঃ শরিফুল ইসলাম অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন।

বিশেষ অতিথির  বক্তব্যে সচিব হাসানুজ্জামান কল্লোল বলেন,  সরকার মায়ের গর্ভাবস্থা থেকে শিশুর পুষ্টি নিশ্চিত করতে মা ও শিশু সহায়তা কর্মসূচির মাধ্যনে ভাতা প্রদান করছে। মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় নারী ও শিশুর কল্যাণে বাস্তাবায়িত করছে বিভিন্ন কার্যক্রম।  

প্রতিমন্ত্রী ফজিলাতুন নেসা ইন্দিরা বিশ্ব শিশু দিবস এবং শিশু অধিকার সপ্তাহের বিভিন্ন প্রতিযোগিতায় বিজয়ী শিশুদের মাঝে পুরস্কার বিতরণ করেন। আলোচনা পর্ব শেষে ছিল শিশুদের পরিবেশনায় মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান।

বিশ্ব শিশু দিবস এবং শিশু অধিকার সপ্তাহ-২০২২ এ বাংলাদেশ শিশু একাডেমি, ইউনিসেফ, দেশি ও বিদেশি  শিশু সংগঠন ও উন্নয়ন সংস্থার আয়োজনে বিশ্ব শিশু দিবস ও শিশু অধিকার সপ্তাহ উপলক্ষে বিভিন্ন কর্মসূচি পালিত হয়েছে। সিসেমি ওয়ার্কসপ বাংলাদেশ আয়োজিত সিসিমপুরের থিম সম্বলিত বুক কর্ণারের ৭৫ টি স্কুলে শিশু এবং শিক্ষকদের বইপড়ার সেশন পরিচালনা। পথশিশু পুনর্বাসন কার্যক্রম আয়োজিত চিত্রাংকন প্রতিযোগিতা ও বিতর্ক প্র্রতিযোগিতা, বিষয় : আমরাই পারি শিশুশ্রম রুখতে এবং শিশুদের আঁকা ছবি প্রদর্শনী। বাংলাদেশ ইসিডি নেটওয়ার্ক (BEN), ব্র্যাক IED আয়োজিত “শিশুর প্রারম্ভিক যত্ন ও বিকাশে সমন্বিত কার্যক্রম এবং টেকসই  উন্নয়ন” বিষয়ক ওয়েবিনার। সিআইপিআরবি আয়োজিত শিশু অধিকার: প্রেক্ষিত বাংলাদেশে পানিতে ডুবে শিশু মৃত্যু প্রতিরোধে করণীয় সম্পর্কে আলোচনা। সেভ দ্যা চিলড্রেন আয়োজিত পরিকল্পনা মন্ত্রণালয় ও শিশুদের সাথে জাতীয় পর্যায়ে পলিসি ডায়ালগ।  জাগো ফাউন্ডেশন  ও অপরাজেয় বাংলাদেশ আয়োজিত দেয়ালিকা প্রদর্শন, র‌্যালী, চিত্রাংকন  ও বিতর্ক প্রতিযোগিতা, আলোচনা, পুরস্কার বিতরণ এবং সাংস্কৃতিক অনুষ্ঠান। এস ও এস চিলড্রেন্স ভিলেজেস বাংলাদেশ এর শিশুদের কবিতা আবৃ্ত্তি, ক্রীড়া, বৃক্ষরোপন কর্মসূচি ও শিশু-কিশোরদের নিয়ে মুক্তিযুদ্ধ জাদুঘর ঢাকা পরিদর্শন। জাতীয় প্রতিবন্ধী ফোরাম আয়োজিত আলোচনা ও বিশেষ চাহিদাসম্পন্ন শিশুদের পরিবেশনায় সাংস্কৃতিক অনুষ্ঠান।

ইএফ

Link copied!