Amar Sangbad
ঢাকা মঙ্গলবার, ১৪ মে, ২০২৪,

ঘূর্ণিঝড়ের নাম ‍‍`সিত্রাং‍‍` কেন? যেভাবে এসেছে এই নাম

সাহিদুল ইসলাম ভূঁইয়া

অক্টোবর ২৪, ২০২২, ১১:৪২ এএম


ঘূর্ণিঝড়ের নাম ‍‍`সিত্রাং‍‍` কেন? যেভাবে এসেছে এই নাম

আন্দামান সাগর ও সংলগ্ন দক্ষিণ পূর্ব বঙ্গোপসাগর এলাকায় বৃহস্পতিবার যে লঘুচাপের সৃষ্টি হয়েছিল, ধাপে ধাপে শক্তি বাড়িয়ে সুস্পষ্ট লঘুচাপে, নিম্নচাপ, গভীর নিম্নচাপের রূপ পাওয়ার পর রোববার তা ঘূর্ণিঝড়ে পরিণত হয়েছে। ঘূর্ণিঝড়ের রূপ পাওয়ার পর এ ঘূর্ণিবায়ুর চক্রের নাম দেয়া হয়েছে সিত্রাং।

এই ঘূর্ণিঝড়ের নামকরণ করেছে থাইল্যান্ড। মেটেরোলজিক্যাল অর্গানাইজেশন ও ইউনাইডেট নেশনস ইকোনমিক অ্যান্ড সোশ্যাল কমিশন ফর এশিয়ার সদস্য দেশগুলো ঝড়ের নামকরণ করে।

এই তালিকায় আছে- ভারত, বাংলাদেশ, মায়ানমার, পাকিস্তান, মলদ্বীপ, ওমান, শ্রীলঙ্কা, তাইল্যান্ড, ইরান, কাতার, সৌদি আরব, সংযুক্ত আরব আমিরশাহি এবং ইয়েমেন। এই ১৩টি দেশ মিলে এখনও পর্যন্ত ১৩টি করে ঝড়ের নাম দিয়েছে। সব মিলিয়ে সংখ্যাটা ১৬৯।

গত মে মাসে ঘূর্ণিঝড় অশনির নামকরণ করেছিল শ্রীলঙ্কা। তার আগের বছর- মে মাসেই আছড়ে পড়েছিল ইয়াস। সেই নাম দিয়েছিল ওমান। যার অর্থ- Despair বা হতাশা ! ২০২০-র নভেম্বরে, সোমালিয়ায় আছড়ে পড়া ঘূর্ণিঝড় গতির নামকরণ করেছিল ভারত।

এবার পালা থাইল্যান্ডের। নামের উচ্চারণ’ ‘সিত্রাং’। এটি আসলে থাইল্যান্ডের বাসিন্দাদের একটি পদবি। ভিয়েতনামের ভাষায় এর অর্থ পাতা।

এআই

 

Link copied!