Amar Sangbad
ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪,

মহাবিপদ সংকেতের ইঙ্গিত প্রতিমন্ত্রীর

‌‘সিত্রাং পুরোটাই বাংলাদেশে আঘাত হানবে’

মো. মাসুম বিল্লাহ

অক্টোবর ২৪, ২০২২, ০২:৩১ পিএম


‌‘সিত্রাং পুরোটাই বাংলাদেশে আঘাত হানবে’

সিত্রাং পুরোটাই বাংলাদেশে আঘাত হানবে, ভারতে কোনো আঘাত হানবে না বলে জানিয়েছেন ত্রাণ ও দুর্যোগ প্রতিমন্ত্রী ডা. এনামুর রহমান।

তিনি বলেন, ঘূর্ণিঝড় ‘সিত্রাং’ সিভিয়ার সাইক্লোন (প্রবল ঘূর্ণিঝড়) রূপ নিয়ে উত্তর-পূর্বদিকে অগ্রসর হচ্ছে। এতে মহাবিপদ সংকেত জারি করা হতে পারে। 

সোমবার (২৪ অক্টোবর) দুপুরে সচিবালয়ের নিজ কার্যালয়ে ঘূর্ণিঝড় সম্পর্কে সাংবাদিকদের ব্রিফিংকালে তিনি এসব কথা বলেন।

ত্রাণ প্রতিমন্ত্রী বলেন, ঘূর্ণিঝড় সিত্রাং সোমবার (২৪ অক্টোবর) সন্ধ্যায় বাংলাদেশের উপকূলে আঘাত হানবে। ভারতে আঘাত হানার সম্ভাবনা নেই। সবচেয়ে বেশি আঘাত হানবে বরগুনা এবং পটুয়াখালীতে।

এটি সিভিয়ার সাইক্লোনে রূপান্তরিত হয়েছে। আবহাওয়াবিদদের তথ্য অনুযায়ী, মঙ্গলবার (২৫ অক্টোবর) ভোর ৬টা থেকে ৭টার মধ্যে ঘূর্ণিঝড়টির কেন্দ্র উপকূল অতিক্রম করবে।

তিনি বলেন, সিত্রাং উপকূলীয় অঞ্চলের ১৩টি জেলায় বেশ মারাত্মকভাবে আঘাত হানবে। আর দুটি জেলায় হালকাভাবে আঘাত হানবে।

১৩টি জেলার মধ্যে রয়েছে- সাতক্ষীরা, খুলনা, বাগেরহাট, ঝালকাঠি, পিরোজপুর, বরগুনা, পটুয়াখালী, ভোলা,  বরিশাল, লক্ষ্মীপুর, চাঁদপুর, নোয়াখালী এবং ফেনী। অর্থাৎ চট্টগ্রাম খুলনা এবং বরিশাল বিভাগের বেশিরভাগ জায়গায় ঘূর্ণিঝড়টি আঘাত হানবে।

প্রতিমন্ত্রী বলেন, চট্টগ্রাম এবং কক্সবাজারের দীপ অঞ্চলগুলো বিশেষ করে মহেশখালী, সন্দীপ ঝুঁকিপূর্ণ অবস্থায় রয়েছে আছে। এসব জায়গা থেকে লোক সরানোর জন্য আমরা নির্দেশনা দিয়েছি। ইতোমধ্যে আমাদের মানবিক সহায়তা পৌঁছে গেছে।

টিএইচ

Link copied!