Amar Sangbad
ঢাকা সোমবার, ০৬ মে, ২০২৪,

‘দেশ স্বাধীন হয়েছিল বলেই বাঙালির এখন জাতীয়তাবোধ তৈরি হয়েছে’

মো. মাসুম বিল্লাহ

ডিসেম্বর ১৮, ২০২২, ০১:১৭ পিএম


‘দেশ স্বাধীন হয়েছিল বলেই বাঙালির এখন জাতীয়তাবোধ তৈরি হয়েছে’

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, বঙ্গবন্ধু গণতন্ত্র বিশ্বাস করতেন বলেই মাত্র ৯ মাসে সংবিধান তৈরি করতে পেরেছিলেন। দেশ স্বাধীন হয়েছিল বলেই বাঙালির জাতীয়তাবাদ তৈরি হয়েছে। এ ছাড়া স্বাধীনতার পর একটি দেশকে উন্নত করার ভিত্তিটা তৈরি করে দিয়ে গেছেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান।

তিনি বলেন, বঙ্গবন্ধুর আদর্শ থেকে এক চুলও নড়েনি আওয়ামী লীগ। ১৯৭৫ পরবর্তী সরকারগুলো বাংলাদেশকে ব্যর্থ রাষ্ট্রে পরিণত করতে চেয়েছিল উল্লেখ করে আওয়ামী লীগ সভাপতি বলেন, মানুষের শক্তি আর বিশ্বাসই দলকে বার বার ক্ষমতায় নিয়ে এসেছে।

রোববার (১৮ ডিসেম্বর) বেলা ১ টার দিকে বিজয় দিবস উপলক্ষ্যে আলোচনা সভায় তিনি একথা বলেন।

প্রধানমন্ত্রী বলেন, আওয়ামী লীগকে ফেলা এতো সোজা নয়, আওয়ামী লীগ পারে, আইয়ুব খান, এরশাদ, খালেদা জিয়া সবাইকে উৎখাত করেছি।

তিনি বলেন, যারা মনে করে, বাঁশিতে ফু দিল আর দেশে স্বাধীন হয়ে গেলো। এদের আসলে ভূগোল ও ইতিহাসের জ্ঞান আছে কি না সন্দেহ আছে। একটা সংগ্রামের মধ্য দিয়ে দেশ স্বাধীন হয়েছে। একটা জাতি ঐক্যবদ্ধ হয়েছিল জাতির পিতার নেতৃত্বে। এ বাংলাদেশকে নিয়ে জাতির পিতার যে স্বপ্ন ছিল- কীভাবে দেশটা সাজাবেন, প্রতিটি মানুষের জীবনমান উন্নত করবেন, এ জন্য তার জীবনকে উৎসর্গ করেছেন।

প্রধানমন্ত্রী বলেন, মার্কিন সরকার মুক্তিযুদ্ধের সময় পাকিস্তানকে সমর্থন দিলেও, তাদের জনগণ বাংলাদেশের পক্ষে ছিল। আমাদের সহযোগিতা করেছে। আমরা পরে তাদের সম্মানিত করেছি। আমাদের সহযোগিতা করলে যেমন সম্মান জানাই, আবার আমাদের বিরুদ্ধে ষড়যন্ত্র করলে তার প্রতিবাদও করতে জানি।

টিএইচ

Link copied!