Amar Sangbad
ঢাকা মঙ্গলবার, ২১ মে, ২০২৪,

ইজতেমার দ্বিতীয় পর্ব শুরু কাল

গাজীপুর প্রতিনিধি

গাজীপুর প্রতিনিধি

জানুয়ারি ১৯, ২০২৩, ০৩:১৪ পিএম


ইজতেমার দ্বিতীয় পর্ব শুরু কাল

তুরাগ নদীর তীরে আম বয়ানের মধ্য দিয়ে শুক্রবার (২০ জানুয়ারি) শুরু হচ্ছে বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্ব। ইতিমধ্যে ইজতেমা মাঠের সব প্রস্তুতি সম্পন্ন হয়েছে। ইজতেমার দ্বিতীয় পর্বে অংশ নিতে বৃহস্পতিবার (১৯ জানুয়ারি) ভোর থেকেই দেশ-বিদেশের মুসল্লিরা ময়দানে আসতে শুরু করেছেন।

প্রথম পর্বের মতো দ্বিতীয় পর্বেও বিপুলসংখ্যক মুসল্লি জমায়েত হবেন বলে আশা করছে ইজতেমা আয়োজক কমিটি। আগামী রোববার (২২ জানুয়ারি) আখেরি মোনাজাতের মধ্য দিয়ে শেষ হবে ২০২৩ সালের বিশ্ব ইজতেমা।

সরেজমিনে দেখা গেছে, বরাবরের মত ইজতেমায় বিদেশি অতিথিদের প্রবেশের জন্য করা হয়েছে পৃথক ব্যবস্থা। তবে লাখো মুসল্লির এ জমায়েতে থাকা, খাওয়া ও শৌচাগার ব্যবস্থা নিয়ে অভিযোগ করেছেন অনেকে।

দ্বিতীয় পর্বের ইজতেমায় দিল্লির মাওলানা সা’দ অনুসারী মুসল্লিরা অংশগ্রহণ করবেন।

মাওলানা সাদ অনুসারী তাবলিগ জামাতের মিডিয়া সমন্বয়কারী মোহাম্মদ সায়েম জানান, ইজতেমায় বিশ্বের প্রায় সব মুসলিম দেশ থেকেই তাবলিগ জামাতের ধর্মপ্রাণ মুসলমানরা অংশ নেন। এখানে তারা শীর্ষ আলেমদের বয়ান শোনেন এবং ইসলামের দাওয়াতি কাজ বিশ্বব্যাপী পৌঁছে দেওয়ার জন্য জামাতবদ্ধ হয়ে বেরিয়ে যান।

তিনি বলেন, দেশের সব জেলা থেকে ৮৫ খিত্তার নজমের জামাত ইতিমধ্যে ময়দানে চলে এসেছে। প্রতি খিত্তার জামাত, সেন্ট্রাল জামাতসহ দুই জামাতের প্রায় ২০ হাজার সাথি ময়দানে অবস্থান করছেন। তাদের নিয়ে সকাল থেকে ময়দানের বিভিন্ন বিষয়ে বয়ান হয়েছে।

পুলিশ ও ইজতেমা কন্ট্রোল রুম সূত্রে জানা গেছে, ইতিমধ্যে দ্বিতীয় পর্বের ইজতেমা ময়দানের যাবতীয় প্রস্তুতি সম্পন্ন হয়েছে। প্রথম পর্বের মতো দ্বিতীয় পর্বেও আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যদের মোতায়েন করা হচ্ছে নির্দিষ্ট পয়েন্টগুলোতে। 

ঢাকা ও গাজীপুর মেট্রোপলিটন পুলিশ মহাসড়কে যানজট নিরসনে বিভিন্ন পদক্ষেপ নিয়েছে। প্রস্তুত করা হয়েছে মেডিক্যাল ক্যাম্প ও হাসপাতলের অতিরিক্ত বেড ও পর্যাপ্ত অ্যাম্বুলেন্স।

দ্বিতীয় পর্বেও র‌্যাবের পক্ষ থেকে আকাশে হেলিকপ্টারে টহল দেবে। আর তিন স্তরে নিরাপত্তা দেবে গাজীপুর মেট্রোপলিটন পুলিশ। সুউচ্চ ওয়াচ টাওয়ার থেকে মনিটরিং করা হবে সবার গতিবিধি।

টিএইচ

Link copied!