Amar Sangbad
ঢাকা বৃহস্পতিবার, ০২ মে, ২০২৪,

সরকারিভাবে জাকাত সংগ্রহ ও বিতরণে সংসদে বিল পাস

মো. মাসুম বিল্লাহ

জানুয়ারি ২৫, ২০২৩, ০৮:৪৩ পিএম


সরকারিভাবে জাকাত সংগ্রহ ও বিতরণে সংসদে বিল পাস

সামরিক শাসনামলে করা আইন ‘জাকাত ফান্ড অর্ডিন্যান্স, ১৯৮২’ বিলুপ্ত করে ‘জাকাত তহবিল ব্যবস্থাপনা বিল ২০২৩’ সংসদে পাস হয়েছে। এতে বলা হয়েছে, শরিয়াহ সম্মত খাত ব্যতীত অন্য কোনো খাতে জাকাতের অর্থ খরচ বা বিতরণ করা যাবে না।

বুধবার (২৫ জানুয়ারি) ধর্ম প্রতিমন্ত্রী ফরিদুল হক খান বিলটি পাসের জন্য জাতীয় সংসদে তোলেন। বিলের ওপর আনা জনমত যাচাই, কমিটিতে প্রেরণ ও সংশোধনী প্রস্তাবগুলো নিষ্পত্তি শেষে বিলটি কণ্ঠভোটে পাস হয়।

বিলে বলা হয়েছে, এই আইনের অধীনে ধর্মমন্ত্রী বা প্রতিমন্ত্রীকে চেয়ারম্যান করে একটি জাকাত বোর্ড গঠন করা হবে। এতে সরকার মনোনীত পাঁচজন ফকিহ বা আলেমসহ ১৩ জন সদস্য থাকবেন। জাকাত সংগ্রহ, বিতরণ, ব্যবস্থাপনা ও পরিচালনা সংক্রান্ত নীতিমালা তৈরির ক্ষমতা বোর্ডের থাকবে। 

ইসলামিক ফাউন্ডেশন, জাকাত বোর্ডের অনুমোদনক্রমে স্থানীয়ভাবে জাকাত সংগ্রহ ও বিতরণের জন্য কেন্দ্রীয়, সিটি করপোরেশন, বিভাগ, জেলা বা উপজেলা পর্যায়ে প্রয়োজনীয় সংখ্যক কমিটি গঠন করা যাবে।

এ ছাড়া বিলে একটি জাকাত তহবিল গঠনের কথাও বলা হয়েছে। দেশে ও প্রবাসে থাকা মুসলিম নাগরিকদের জাকাতের টাকা, বিদেশি মুসলিম ব্যক্তি বা সংস্থায় জমা হওয়া জাকাতের টাকা এবং শরিয়াহ সম্মত অন্য কোনো উৎস থেকে পাওয়া জাকাতের টাকা দিয়ে এই তহবিল গঠন করা হবে।

টিএইচ

Link copied!