Amar Sangbad
ঢাকা মঙ্গলবার, ০৭ মে, ২০২৪,

দূষিত শহরের তালিকায় ঢাকা শীর্ষে

মো. মাসুম বিল্লাহ

ফেব্রুয়ারি ৯, ২০২৩, ০৮:৪৪ পিএম


দূষিত শহরের তালিকায় ঢাকা শীর্ষে

বিশ্বের দূষিত শহরের তালিকায় প্রথম অবস্থানে রয়েছে বাংলাদেশের রাজধানী ঢাকা।

বৃহস্পতিবার (৯ ফেব্রুয়ারি) বিকাল ৪ টায় ঢাকার এয়ার কোয়ালিটি ইনডেক্স (একিউআই) ১৯২ রেকর্ড করা হয়েছে, যা বাতাসের মানকে ‘অস্বাস্থ্যকর’ বলে নির্দেশ করে।

এদিকে, একিউআই তথ্যে জানা যায়, ২০২১ সালে রাজধানী ঢাকায় ৬ হাজার ৮০০ জনের মৃত্যুর জন্য দায়ি দূষিত বাতাস।

বাংলাদেশের পরেই ১৮১ একিউআই স্কোর নিয়ে বিশ্বের দূষিত বাতাসের শহরের তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছে ভারতের মুম্বাই শহর।

তালিকার ১৮০ স্কোর নিয়ে রাশিয়ার শহর ক্রাসনোয়ারস্ক রয়েছে তৃতীয় অবস্থানে। তালিকায় ১৭২ স্কোর নিয়ে চতুর্থ স্থানে পাকিস্তানের লাহোর। তালিকায় ১৭০ স্কোর নিয়ে পঞ্চম স্থানে রয়েছে পোল্যান্ডের শহর ক্রাকো।

একিউআই স্কোর ১৫১ থেকে ২০০ হলে নগরবাসীর প্রত্যেকের স্বাস্থ্যের ওপর প্রভাব পড়তে পারে, বিশেষ করে শিশু, বৃদ্ধ ও রোগীরা স্বাস্থ্য ঝুঁকিতে পড়তে পারেন।

একইভাবে একিউআই স্কোর ২০১ থেকে ৩০০ হলে স্বাস্থ্য সতর্কতাসহ তা জরুরি অবস্থা হিসেবে বিবেচিত হয়। এ অবস্থায় শিশু, প্রবীণ এবং অসুস্থ রোগীদের বাড়ির ভেতরে এবং অন্যদের বাড়ির বাইরের কার্যক্রম সীমাবদ্ধ রাখার পরামর্শ দেওয়া হয়ে থাকে।

প্রতিদিনের বাতাসের মান নিয়ে তৈরি করা একিউআই সূচক একটি নির্দিষ্ট শহরের বাতাস কতটুকু নির্মল বা দূষিত সে সম্পর্কে মানুষকে তথ্য দেয় এবং তাদের জন্য কোনো ধরনের স্বাস্থ্য ঝুঁকি তৈরি হতে পারে তা জানায়।

চলতি শীত মৌসুমে সঙ্গে সঙ্গে নির্মাণ কাজ, রাস্তার ধুলা ও অন্যান্য উৎস থেকে দূষিত কণার ব্যাপক নিঃসরণের কারণে শহরের বাতাসের গুণমান দ্রুত খারাপ হতে শুরু করে। ঢাকা দীর্ঘদিন ধরে বায়ু দূষণে ভুগছে। এর বাতাসের গুণমান সাধারণত শীতকালে অস্বাস্থ্যকর হয়ে যায় এবং বর্ষাকালে কিছুটা উন্নত হয়।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) মতে, বায়ু দূষণে বিশ্বব্যাপী প্রতি বছর মূলত স্ট্রোক, হৃদরোগ, দীর্ঘস্থায়ী বাধা পালমোনারি রোগ, ফুসফুসের ক্যান্সার ও তীব্র শ্বাসকষ্ট সংক্রমণের ফলে আনুমানিক ৭০ হাজার মানুষের মৃত্যু হচ্ছে।

এআরএস

Link copied!