Amar Sangbad
ঢাকা সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪,

ধূমপান ও তামাক নিয়ন্ত্রণ আইন শক্তিশালী করতে হবে

মো. মাসুম বিল্লাহ

ফেব্রুয়ারি ১৩, ২০২৩, ০৪:২৮ পিএম


ধূমপান ও তামাক নিয়ন্ত্রণ আইন শক্তিশালী করতে হবে

বাংলাদেশে তামাক ব্যবহারজনিত রোগে প্রতি বছর ১ লক্ষ ৬১ হাজারের বেশি মানুষের অকাল মৃত্যু ঘটছে। তামাক ব্যবহারের মাত্রা এবং এর প্রত্যক্ষ ও পরোক্ষ প্রভাবের শিকার হওয়া জনসংখ্যার অনুপাতের বিচারে বাংলাদেশ বিশ্বের শীর্ষ দেশগুলোর একটি। এসব তথ্য উল্লেখ করে উন্নয়ন সমন্বয় ধূমপান ও তামাক আইন শক্তিশালীকরণ বিষয়ে এক সংবাদ সম্মেলন  আয়োজন করে।

সোমবার (১৩ ফেব্রুয়ারি) দুপুরে জাতীয় প্রেসক্লাবের তোফাজ্জল হোসেন মানিক মিয়া হলে ‌‌‘ধুমপান ও তামাক নিয়ন্ত্রণ আইন শক্তিশালীকরন’ শিরোনামে এ সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়। 

এ সময় উপস্থিত বক্তারা ধূমপান ও তামাক ব্যবহারের ক্ষতিকর দিক এবং তামাক আইন শক্তিশালী করা ও এই আইনের প্রয়োগ নিয়ে বক্তব্য রাখেন।

স্বাগত বক্তব্যে উন্নয়ন সমন্বয়ের সভাপতি ও বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ড.আতিউর রহমান বলেন, যারা ধূমপান করছেন না এবং তরুণরা যাতে ধূমপানে উৎসাহিত না হয় সেজন্য আইন করতে হবে। ডেজিগনেটেড স্মোকিং এরিয়া (ডিএসএ) বাতিল করতে হবে।

তিনি আরও বলেন, আমরা বাংলাদেশ ব্যাংক থেকে নিয়ম করেছিলাম তামাক চাষে কোন কৃষি ঋন দেয়া হবে না। আমরা এ আইন এখনো বলবৎ  রেখেছি। তামাক নিয়ন্ত্রণ আইন করে কৃষি ঋন বন্ধ করেছি। কিন্তু তামাক শিল্প কিন্তু শেষ হয়ে যায়নি। তামাক আমাদের বন্ধ করতে হবে। শুধু আইন দিয়ে এটা বন্ধ করা যাবে না। কিন্তু আইন থাকা জরুরী।  এখন তরুণরা  যে ই-সিগারেট ব্যবহার করছে। এগুলোও আইনের আওতায় এনে বন্ধ করতে হবে। আগামীতে আমাদের  ভবিষ্যৎ প্রজন্ম যেনো সুস্থ হয়ে বেড়ে উঠতে পারে সে লক্ষ্যে কাজ করে যেতে হবে।

জাতীয় প্রেসক্লাবের সাধারণ সম্পাদক শ্যমল দত্ত বলেন, ভোরের কাগজে আমি ৩২ বছর ধরে কাজ করছি। আমরা কখনো টোবাকোর বিজ্ঞাপন ছাপিনি। তখনকার সময়েই আমরা এ সাহসিকতা দেখিয়েছিলাম।

তিনি আরও বলেন,  সরকার কি আসলেই চায় তামাক কমুক ?  সরকার যদি আসলেই চায় তাহলে কালকেই ধূমপান বন্ধ হয়ে যাবে।

এটিএন নিউজের চীফ এক্সিকিউটিভ এডিটর মুন্নী সাহা বলেন, তামাক কোম্পানিগুলো যে সিএসআর করে সেগুলো বন্ধ করতে হবে। নিজ প্রতিষ্ঠানের কর্মীদের উদ্দেশ্যে তিনি ধূমপান ছেড়ে দিয়ে ধূমপান বিরোধী রিপোর্ট করার আহ্বান জানান।

ইউএনডিপি বাংলাদেশ এর কান্ট্রি ইকোনমিস্ট ড. নাজনীন আহম্মেদ বলেন, সচেতনতা এবং আইন করার একটি ইমপ্যাক্ট সমাজে আছে। তাই আইনের প্রয়োগ করতে হবে। এবং সচেতনতা বাড়াতে হবে।  পাঠ্যপুস্তকেও তামাকের খারাপ দিক লেখা থাকতে পারে।

উন্নয়ন সমন্বয়ের সভাপতি ও বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ড.আতিউর রহমানের সভাপতিত্বে এবং জ্যেষ্ঠ প্রকল্প সমন্বয়কারি শাহীন উল আলমের সঞ্চালনায় সংবাদ সম্মেলন আরও উপস্থিত ছিলেন জাতীয় পুরস্কারপ্রাপ্ত সাবেক ফুটবলার শেখ মোহাম্মদ আসলাম, নাট্যকার রুমা মোদক, সাবেক জাতীয় ফুটবলার রেহানা পারভীন প্রমুখ।

এবি

Link copied!