Amar Sangbad
ঢাকা শনিবার, ০৪ মে, ২০২৪,

‘নিরবচ্ছিন্ন বিদ্যুৎ-জ্বালানি সরবরাহ অব্যাহত থাকবে’

মো. মাসুম বিল্লাহ

মার্চ ১২, ২০২৩, ০৮:৫৯ পিএম


‘নিরবচ্ছিন্ন বিদ্যুৎ-জ্বালানি সরবরাহ অব্যাহত থাকবে’

বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেছেন, নিরবচ্ছিন্ন  বিদ্যুৎ ও জ্বালানি সরবরাহ উন্নয়ন-অগ্রগতি অব্যাহত রাখবে। শতভাগ বিদ্যুতায়ন করা হয়েছে। নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহ নিয়ে সরকার কাজ করছে। প্রাথমিক জ্বালানি সরবরাহ বৃদ্ধির জন্য অনুসন্ধান ও উত্তোলন কার্যক্রম বাড়ানো হয়েছে। সকল পরিকল্পনা ২০৪১ সালের উন্নত বাংলাদেশকে কেন্দ্র করেই নেয়া হয়েছে এবং হচ্ছে।

প্রতিমন্ত্রী আজ ঢাকায় বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে বাংলাদেশ বিজনেস সামিট-২০২৩ উপলক্ষ্যে আয়োজিত জ্বালানি নিরাপত্তা সংক্রান্ত সেশনে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন। তিনি বলেন, বাংলাদেশের উন্নয়ন কার্যক্রম বাংলাদেশের প্রেক্ষাপট বিবেচনা করেই নিতে হবে। প্রত্যন্ত অঞ্চলে  বিদ্যুতায়ন এলাকা ভিত্তিক উন্নয়ন কে সম্প্রসারণ করেছে। ফলে সুষম উন্নয়ন নিশ্চিত হচ্ছে। এসময় তিনি প্রাকৃতিক গ্যাস, এলএনজি, এলপিজি, আগামী দিনের বিদ্যুৎ ও জ্বালানি পরিকল্পনা, খনিজ কয়লা, জ্বালানি মিক্স, ক্লীন জ্বালানি, জ্বালানি সংরক্ষণ, জ্বালানির বহুমুখী উৎস ইত্যাদি বিষয় নিয়ে আলোচনা করেন।

মূল প্রবন্ধে সাবেক মুখ্য সচিব আবুল কালাম আজাদ বিদ্যুৎ ও জ্বালানির বর্তমান অবস্থা, ভবিষ্যৎ কার্যক্রম, নাবায়ন যোগ্য জ্বালানির ভবিষ্যৎ ও চ্যালেঞ্জ নিয়ে আলোচনা করেন।

বুয়েটের অধ্যাপক ডঃ ইজাজ হোসেনের সঞ্চালনায় অনুষ্ঠানে অন্যান্যের মাঝে বিদ্যুৎ সচিব মোঃ হাবিবুর রহমান, ইন্টারন্যাশনাল চেম্বার অব কমার্স -এর প্রেসিডেন্ট মাহবুবুর রহমান, সমিট গ্রুপের চেয়ারম্যান মুহাম্মদ আজিজ খান, জি ই  গ্যাস পাওয়ার সাউথ এশিয়ার প্রধান নির্বাহি কর্মকর্তা দীপেশ নন্দ ও ম্যাক্স গ্রুপের চেয়ারম্যান ইঞ্জিনিয়ার গোলাম মোহাম্মদ আলমগীর বক্তব্য রাখেন।

এআরএস

Link copied!