Amar Sangbad
ঢাকা শুক্রবার, ০৩ মে, ২০২৪,

প্রাকৃতিক আলো ব্যবহার করা গেলে বিদ্যুৎ সাশ্রয় সম্ভব: বিদ্যুৎ প্রতিমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক

নিজস্ব প্রতিবেদক

মার্চ ১৬, ২০২৩, ০৮:৩৬ পিএম


প্রাকৃতিক আলো ব্যবহার করা গেলে বিদ্যুৎ সাশ্রয়  সম্ভব: বিদ্যুৎ প্রতিমন্ত্রী

বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেছেন, দেশের স্থাপনাগুলোতে প্রাকৃতিক আলো বেশি ব্যবহার করা গেলে বিপুল পরিমাণ বিদ্যুৎ সাশ্রয়  সম্ভব হবে।

বৃহস্পতিবার (১৬ মার্চ) সৌদি রাষ্ট্রদূত ইসা বিন ইউসেফ বিন আল-দুহাইলানসহ কেরানীগঞ্জস্থ দোলেশ্বর হানাফিয়া জামে মসজিদ পরিদর্শনকালে এসব কথা বলেন।

প্রতিমন্ত্রী বলেন, অপূর্ব নির্মাণশেলী প্রাকৃতিকভাবেই মসজিদকে শীতল রাখে। ঐতিহ্য ও আধুনিকতার সংমিশ্রনে এই  হানাফিয়া জামে মসজিদ নির্মাণ করা হয়েছে।

প্রতিমন্ত্রী মসজিদটি পরিদর্শনকালে সৌদি রাষ্ট্রদূতকে এ মসজিদ নির্মাণের প্রেক্ষাপট বর্ণনা করেন। তিনি জানান, আমাদের পূর্ব পুরুষদের হাত ধরে বাংলা ১২৭৫ সনে ইংরেজি ১৮৬৮ সনে ও হিজরী ১২২৮ সনে মসজিদটি নির্মিত হয়। কালের পরিক্রমায় ইংরেজী ১৯৬৮ সনে অধ্যাপক হামিদুর রহমান মিনারসহ মসজিদটির বর্ধিতাংশ নির্মাণ করেন। দেড়শো বছরের পুরাতন মসজিদকে ঐতিহ্যের স্মারক হিসেবে সংস্কার করে স্বরূপে রেখে পাশে একটি অত্যাধুনিক মসজিদ নির্মাণ করা হয়েছে।

পুরানো মসজিদটি ২০২১ সালে ১লা ডিসেম্বর ‘UNESCO Cultural Heritage Conservation’ পুরস্কার এবং লাল মসজিদটি ১৬ ডিসেম্বর ২০২১ সালে সৌদি আরবের আব্দুল লতিফ ফাওজান আন্তর্জাতিক ‘মসজিদ স্থাপত্য শিল্প বিষয়ক অ্যাওয়ার্ড’ অর্জন করেছে।

সৌদি রাষ্ট্রদূত ইসা বিন ইউসেফ বিন আল-দুহাইলান মসজিদ পরিদর্শনকালে বলেছেন, এই মসজিদের মাধ্যমে যে সম্মান অর্জিত হয়েছে তা সারা বাংলাদেশের অর্জন। ঐতিহ্য সংরক্ষণে মসজিদটি সারা বিশ্বের সামনে একটি উজ্জ্বলতর উদাহরণ । এ সময় তিনি মসজিদে ১০০টি কুরআন শরীফ প্রদান করেন এবং প্রতিমন্ত্রীর প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন।

এআরএস

Link copied!