Amar Sangbad
ঢাকা বৃহস্পতিবার, ০২ মে, ২০২৪,

‍‍`কৃষি উৎপাদন অব্যাহত রাখতে বিশাল ভর্তুকি দিয়ে যাচ্ছে সরকার‍‍`

নিজস্ব প্রতিবেদক

নিজস্ব প্রতিবেদক

এপ্রিল ১২, ২০২৩, ০৯:৫১ পিএম


‍‍`কৃষি উৎপাদন অব্যাহত রাখতে বিশাল ভর্তুকি দিয়ে যাচ্ছে সরকার‍‍`

কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক বলেছেন, কৃষি উৎপাদন অব্যাহত ও খাদ্য নিরাপত্তার জন্য কৃষিতে বিশাল ভর্তুকি দিয়ে যাচ্ছে সরকার।

তিনি বলেন, কারণ খাদ্যের জন্য বিদেশী কোন দেশের ওপর নির্ভরশীলতা যে কোন দেশের জন্য নিরাপত্তার জন্য বড় হুমকি। তাই পৃথিবীর অনেক দেশের তুলনায় অনেক বেশি ভর্তুকি দিয়ে কৃষিকে লাভজনক করার চেষ্টা করছে সরকার।

বুধবার সন্ধ্যায় রাজধানীর গুলশানের একটি হোটেলে ঢাকা চেম্বার এন্ড ইন্ড্রাস্ট্রিজের উদ্যোগে আয়োজিত গতানুগতিক কৃষিকে স্মার্ট কৃষিতে রূপান্তরে করণীয় শীর্ষক এক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে  ড. আব্দুর রাজ্জাক  এ কথা বলেন।

ড. আব্দুর রাজ্জাক বলেন, বর্তমান সরকার নির্বাচনী প্রতিশ্রুতি অনুযায়ী কৃষিকে আধুনিক ও লাভজনক করতে কাজ করছে। কৃষকদের ৫০ থেকে ৭০ শতাংশ ভর্তুকিতে কৃষিযন্ত্র দেয়া হচ্ছে। এতে কৃষি যান্ত্রিকীকরণ ও আধুনিকীকরণের দিকে এগিয়ে যাচ্ছে।

তিনি বলেন, সরকারের উদ্যোগের পাশাপাশি বেসরকারি উদ্যোক্তা, ব্যবসায়ীদের এগিয়ে আসতে হবে।  কৃষি উৎপাদন, যান্ত্রিকীকরণ, প্রক্রিয়াজাতে বিনিয়োগ করতে হবে। তাহলেই, কৃষি দ্রুত আধুনিক হবে, লাভজনক হবে।

রাজ্জাক আরো বলেন, ২০৪০ সালের মধ্যে দেশকে উন্নত দেশের কাতারে নিয়ে যাওয়ার  জন্য কাজ করছে সরকার।  কৃষি সেক্টরকেও সেইভাবে প্রস্তুত  করা হচ্ছে।

সংগঠনের সভাপতি ব্যারিস্টার সামির সাত্তারের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের সাবেক ভাইস চ্যান্সেলর প্রফেসর  এম এ সাত্তার মন্ডল, আইসিটি বিভাগের সচিব মো. শামসুল আরেফিন, বিশ্ব খাদ্য কর্মসূচির বাংলাদেশ প্রতিনিধি ডোমেনিকো স্কালপেলিন্ড প্রমুখ বক্তব্য রাখেন।

এমএইচআর

Link copied!