Amar Sangbad
ঢাকা বৃহস্পতিবার, ০২ মে, ২০২৪,

তরুণ প্রজন্মকে বঙ্গবন্ধুর আদর্শে উজ্জীবিত করা আবশ্যক: বিদ্যুৎ প্রতিমন্ত্রী

মো. মাসুম বিল্লাহ

আগস্ট ২০, ২০২৩, ০৯:১৮ পিএম


তরুণ প্রজন্মকে বঙ্গবন্ধুর আদর্শে উজ্জীবিত করা আবশ্যক: বিদ্যুৎ প্রতিমন্ত্রী

বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেছেন, উন্নত-সমৃদ্ধ বাংলাদেশ গড়তে তরুণ প্রজন্মকে বঙ্গবন্ধুর আদর্শে উজ্জীবিত করা আবশ্যক। তরুণ প্রজন্মকে দক্ষ ও যোগ্য করে তুলতে পারলে দ্রুতই বাংলাদেশ সমৃদ্ধ বাংলাদেশে পরিণত হবে। চতুর্থ শিল্প বিপ্লব ও স্মার্ট বাংলাদেশ গড়ার সুনিপুণ  কারিগর হিসেবে তাদের গড়ে তুলতে হবে। 

প্রতিমন্ত্রী আজ রোববার অনলাইনে বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড আয়োজিত জাতীয় শোক দিবস-২০২৩ উপলক্ষ্যে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবনাদর্শের উপর বিশেষ আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন। তিনি বলেন, বঙ্গবন্ধু অতি অল্প সময়ের মধ্যেই ক্ষুধা-দারিদ্র-শোষণমুক্ত সোনার বাংলা গড়ার ভিত্তি  গড়ে দিয়েছিলেন । অর্থনৈতিক মুক্তি ও দক্ষ মানবসম্পদ গড়ার প্রক্রিয়া পরিকল্পনামতোই এগুচ্ছিল। কিন্তু সপরিবারে বঙ্গবন্ধুকে হত্যার মাধ্যমে সকল উন্নয়ন স্থবির হয়ে যায়। তিনি বলেন, মুক্তিযুদ্ধের বিরোধীদের প্রজন্মরা এখনও বাংলাদেশের উন্নয়ন-অগ্রগতি বাধাগ্রস্থ করছে। তারা বাংলাদেশকে পঙ্গু ও ভঙ্গুর অর্থনীতির দেশ করতে সক্রিয় রয়েছে। এদের সম্মিলিতভাবে প্রতিহত করতে হবে।

প্রতিমন্ত্রী বলেন, মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা স্মার্ট বাংলাদেশ গড়ার কর্মসূচি দিয়েছেন। তা বাস্তবায়ন করতে বঙ্গবন্ধুর আদর্শের সৈনিকদের ঐক্যবদ্ধভাবে যার যার অবস্থান থেকে অবদান রাখতে হবে। 

মূল আলোচক ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. মিজানুর রহমান। তিনি বঙ্গবন্ধুর জীবনাদর্শ নিয়ে আলোকপাত করেন। ১৯৭৫ সালের পূর্ববর্তী ও পরবর্তী প্রেক্ষাপট তুলে ধরেন। নির্মম এই হত্যাকান্ডের সুবিধাভোগীদের নিয়েও আলোচনা করেন। 

বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের চেয়ারম্যান মো: মাহবুবুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মাঝে বিদ্যুৎ বিভাগের সিনিয়র সচিব মো: হাবিবুর রহমান ও বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের সদস্য মাহমুদুল কবীর মুরাদ সংযুক্ত থেকে বক্তব্য রাখেন।

আরএস

Link copied!