Amar Sangbad
ঢাকা শুক্রবার, ০৩ মে, ২০২৪,

বিবিসির ১০০ প্রভাবশালী নারীর তালিকায় বাংলাদেশের আইভি

মো. মাসুম বিল্লাহ

নভেম্বর ২১, ২০২৩, ০৫:১৭ পিএম


বিবিসির ১০০ প্রভাবশালী নারীর তালিকায় বাংলাদেশের আইভি

বিবিসিকর্তৃক প্রকাশিত বিশ্বের ১০০ প্রভাবশালী নারীর তালিকায় জায়গা করে নিয়েছে বাংলাদেশের চলচ্চিত্র নির্মাতা, লেখক এবং প্রতিবন্ধী ব্যক্তিদের অধিকার রক্ষা আন্দোলনের কর্মী জান্নাতুল ফেরদৌস আইভি। যিনি পোড়া ক্ষতের জীবনের সঙ্গে যুদ্ধ করে চলেছেন।

রাজনীতি ও শিক্ষা, সংস্কৃতি ও খেলাধুলা, অধিপরামর্শ ও সক্রিয়তা এবং স্বাস্থ্য ও বিজ্ঞান- এই চার ক্যাটেগরিতে প্রভাবশালী নারীর তালিকা প্রকাশ করে বিবিসি। মঙ্গলবার (২১ নভেম্বর) ব্রিটিশ গণমাধ্যম বিবিসি বিশ্বের ১০০ অনুপ্রেরণাদায়ী ও প্রভাবশালী নারীর এ তালিকা প্রকাশ করে।

তালিকায় অন্যান্যদের মধ্যে আছেন- সাবেক মার্কিন ফার্স্ট লেডি মিশেল ওবামা, মানবাধিকার বিষয়ক আইনজীবী আমাল ক্লুনি, এআই বিশেষজ্ঞ তিমনিত গেবরু, নারীবাদের আইকন গ্লোরিয়া স্টেইনেম, হলিউড তারকা আমেরিকা ফেরেরা, ভারতীয় নারী ক্রিকেট দলের অধিনায়ক হারমানপ্রীত কৌর ও বলিউড অভিনেত্রী দিয়া মির্জা।

তালিকায় স্থান পেয়েছেন বাংলাদেশের চলচ্চিত্র নির্মাতা, লেখক এবং প্রতিবন্ধী ব্যক্তিদের অধিকার রক্ষা আন্দোলনের একজন কর্মী জান্নাতুল ফেরদৌস আইভি। যিনি পোড়া ক্ষতের জীবনের সঙ্গে যুদ্ধ করে চলেছেন।

জান্নাতুল ফেরদৌস প্রতিবন্ধী ব্যক্তিদের অধিকার রক্ষা আন্দোলনের একজন কর্মী। তিনি ভয়েস অ্যান্ড ভিউজের প্রতিষ্ঠাতা। ১৯৯৭ সালের স্নাতক (সম্মান) শেষ করেন তিনি। ওই বছর একদিন রান্না করতে গিয়ে ওড়নায় আগুন লেগে যায় তার। দগ্ধ হয়েছিল শরীরের ৬০ ভাগ। মুখ, শরীরের ওপরের অংশ পুড়ে কুঁচকে বিকৃত হয়ে যায়। তারপরও বেঁচে যান আইভি। গলা লেগে গিয়েছিল ঘাড়ের সঙ্গে। এ পর্যন্ত চামড়া প্রতিস্থাপনসহ অস্ত্রোপচার লেগেছে প্রায় ৫০টি। ২৬ বছর পোড়া ক্ষতের জীবন নিয়ে চলছেন তিনি।

এতকিছুর পরও থেমে নেই আইভি। পরিবার ও বন্ধুদের সহায়তায় অনিয়মিত (প্রাইভেট) শিক্ষার্থী হিসেবে ইডেন মহিলা কলেজ থেকে ২০০৫ সালে ইংরেজি সাহিত্যে মাস্টার্স করেন। ২০০৯ সালে ব্র্যাক বিশ্ববিদ্যালয় থেকে ডেভেলপমেন্ট স্টাডিজ বিভাগে মাস্টার্স করেন। পাশাপাশি ২০১০ সালে একই বিশ্ববিদ্যালয় থেকে এলএলবি ডিগ্রি ও ২০১২ সালে বাংলাদেশ ইনস্টিটিউট অব ম্যানেজমেন্ট থেকে সোশ্যাল কমপ্লায়েন্স বিষয়ে ডিপ্লোমা করেন তিনি। এছাড়াও তিনি চলচ্চিত্রবিষয়ক বিভিন্ন শর্ট কোর্স করেন।

ভয়েস অ্যান্ড ভিউজের প্রতিষ্ঠাতার চেয়ে জান্নাতুল ফেরদৌস আইভি বন্ধু-বান্ধব এবং আত্মীয় স্বজনের কাছে চলচ্চিত্র নির্মাতা হিসেবে বেশি পরিচিত। তিনি পাঁচটি শর্ট ফিল্ম তৈরি করেছেন। তার প্রকাশিত তিনটি উপন্যাসও রয়েছে। এছাড়া তিনি সমাজের প্রতিবন্ধীদের সচেতন করতে দারূণ গল্প বলে তাদেরকে উদ্বুদ্ধ করেন। 

আরএস

Link copied!