Amar Sangbad
ঢাকা শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪,

ডিএমপির ৪৯তম প্রতিষ্ঠাবার্ষিকী আজ

আমার সংবাদ ধর্ম ডেস্ক

ফেব্রুয়ারি ১, ২০২৪, ০৯:৩৯ এএম


ডিএমপির ৪৯তম প্রতিষ্ঠাবার্ষিকী আজ
প্রতীকী ছবি

‘সেবা ও সদাচার ডিএমপি’র অঙ্গীকার’ শীর্ষক প্রতিপাদ্যকে সামনে রেখে বাংলাদেশ পুলিশের সর্ববৃহৎ ইউনিট ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি) গৌরবময় পথচলার ৪৮ বছর পেরিয়ে আজ বৃহস্পতিবার ৪৯ বছরে পদার্পণ করল।  বিভিন্ন আনুষ্ঠানিকতার মধ্যদিয়ে উদযাপিত হবে ঢাকা মেট্রোপলিটন পুলিশের ৪৯তম প্রতিষ্ঠাবার্ষিকী।

আজ বৃহস্পতিবার সকাল ১০টায় রাজারবাগ পুলিশ লাইনসে শুরু হবে প্রতিষ্ঠাবার্ষিকীর অনুষ্ঠান। এতে প্রধান অতিথি থাকবেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল।

এছাড়া অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে ঢাকার দুই মেয়র শেখ ফজলে নূর তাপস ও মো. আতিকুল ইসলামের উপস্থিত থাকার কথা রয়েছে।

প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপনের আগের দিন বুধবার ডিএমপি সংবাদ বিজ্ঞপ্তিতে বলেছে, রাজধানীবাসীর পুলিশি নিরাপত্তায় একজন কমিশনারের অধীনে ছয়জন অতিরিক্ত পুলিশ কমিশনার (ডিআইজি), ১২ জন যুগ্ম পুলিশ কমিশনার (অতি. ডিআইজি), ৫৭ জন উপপুলিশ কমিশনারসহ (এসপি) ৩৪ হাজার অফিসার ও সদস্য রয়েছে পুলিশের বৃহৎ এ ইউনিটে।

বছরজুড়ে নগরবাসীকে বিভিন্ন সেবা দেওয়ার তথ্য তুলে ধরে এতে বলা হয়েছে, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঘোষিত রূপকল্প ২০৪১ অনুযায়ী স্মার্ট বাংলাদেশ গড়ে তোলার প্রত্যয়ে ডিএমপির সেবাগুলো সহজীকরণ এবং দ্রুত স্মার্ট পুলিশিং সেবা দেওয়া হচ্ছে।

এর অংশ হিসেবে বর্তমান কমিশনারের উদ্যোগে চালু করা হয়েছে ‘মেসেজ টু কমিশনার’, যেটির মাধ্যমে নাগরিকরা আইনি সেবা, পরামর্শ এবং অপরাধ বিষয়ক তথ্য প্রদানের জন্য ০১৩২০-১০১০১০ অথবা ০১৩২০-২০২০২০ নম্বরে সরাসরি বার্তা প্রদান করতে পারেন।

অন্যান্য কার্যক্রমের পাশাপাশি উন্নত মেগাসিটিগুলোর আদলে আধুনিক পর্যবেক্ষণ ব্যবস্থা নিশ্চিত করতে মহানগরীর ২২১টি স্থানে ৬৮০টি সিসিটিভি ক্যামেরা স্থাপন করা হয়েছে।

পাশাপাশি সামাজিক সেবা খাতেও অবদান রাখতে ডিএমপির রয়েছে পুলিশ ব্লাড ব্যাংক। বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, এতে গত এক বছরে নিবন্ধন করা মোট ব্লাড ডোনারের সংখ্যা ৬ হাজার ৩৬৮ জন, যার মধ্যে পুলিশ সদস্য এক হাজার ২৩২ জন এবং সাধারণ নাগরিক ৫ হাজার ১৩৬ জন।

ইএইচ

Link copied!