Amar Sangbad
ঢাকা বৃহস্পতিবার, ০২ মে, ২০২৪,

বিদ্যুৎ প্রতিমন্ত্রী

সুষম উন্নয়ন নিশ্চিত করতে ঐতিহ্যকে ধারণ করেই এগোতে হবে

নিজস্ব প্রতিবেদক:

নিজস্ব প্রতিবেদক:

ফেব্রুয়ারি ২২, ২০২৪, ১১:১৯ এএম


সুষম উন্নয়ন নিশ্চিত করতে ঐতিহ্যকে ধারণ করেই এগোতে হবে
ছবি: আমার সংবাদ

বিদ্যুৎ জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেছেন ,সুষম উন্নয়ন নিশ্চিত করতে ঐতিহ্যকে ধারণ ও লালন করে এগোতে হবে। বাঙালি সংস্কৃতিকে সমৃদ্ধ করছে আমাদের ঋদ্ধ ঐতিহ্য। ঢাকার নান্দনিকতা ও  ঐতিহ্যের জন্যই ঢাকা বারবার হয়েছে এ অঞ্চলের রাজধানী। 

ঢাকার মতোই এদেশের প্রতি অঞ্চলের রয়েছে আলাদা আলাদা কৃষ্টি, সংস্কৃতি ,সৌন্দর্য যা বাংলাদেশকে করেছে ঐশ্বর্য মণ্ডিত।

বিদ্যুৎ প্রতিমন্ত্রী আজ ঢাকার অদূরে কেরানীগঞ্জে অধ্যাপক হামিদুর রহমান  সাংস্কৃতিক কেন্দ্র ও আলিয়স ফ্রঁসেজের যৌথ উদ্যোগে আয়োজিত "পুরান ঢাকা থেকে শেখা: জীবন্ত ঐতিহ্য সমূহের ভবিষ্যৎ অনুসন্ধান"শীর্ষক প্রদর্শনীর উদ্বোধন কালে এসব কথা বলেন। ভাষা শহিদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে তিনি বলেন নদী ,জীবন -জীবিকা ও শহরের রয়েছে অবিচ্ছিন্ন সম্পর্ক।

ঢাকার সাথে বুড়িগঙ্গা রয়েছে এমনই একটি আত্মীয়তা। বুড়িগঙ্গাকে ঘিরেই ঢাকা বেড়েছে, বিকশিত হয়েছে ঢাকা। ঢাকার স্থাপত্যশৈলী ও ঐতিহ্য সমন্বিত এবং সম্মিলিতভাবে রক্ষা করতে হবে । কোনো অবস্থাতেই একে ঝুঁকিতে পড়তে দেওয়া ঠিক হবে না।

ফ্রান্সের রাষ্ট্রদূত মারি মাসদুপুয় আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের শুভেচ্ছা জানিয়ে বলেন ফরাসগঞ্জ ছিল ফরাসিদের আবাসস্থল।

মোগল আমলের রূপান্তর এবং আশেপাশের এলাকা সমূহের অর্থনৈতিক  চালিকাশক্তির বিবর্তন, আরমানিটোলা পাড়ার আশেপাশের প্রকাশ্য উন্মুক্ত স্থানগুলোর শ্রেণীবিন্যাস, শাখারী কারিগরদের  নির্মাণশৈলী ও হারানো কারুকাজ ধরে রাখা , তাঁতিবাজারের সোনার গহনা নির্মাণ শৈলী, বাংলা বাজারে বই ও বাংলা ভাষা এখনো যেভাবে ধরে রাখা হয়েছে , গোল তালাবের আকারে পুরান ঢাকার ঘন বুননে বিরল মরুদ্যান,  মঙ্গলাবাসরে জমিদারের প্রসারের রূপান্তর এবং পলাশগঞ্জের পার্শ্ববর্তী এলাকার কাঠের সাথে কাগজের সংযোগের গল্প এই প্রদর্শনীতে স্থান পেয়েছে।

এ সময় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন আলিয়াস  ফ্রঁসেজ ঢাকা কেন্দ্রের পরিচালক ফ্রান্সিস গ্রজিন।

বিআরইউ

Link copied!