Amar Sangbad
ঢাকা শুক্রবার, ১৭ মে, ২০২৪,

চা শ্রমিকদের ন্যায্য দাবি আদায়ের আন্দোলনে সংহতি

মো. মাসুম বিল্লাহ

আগস্ট ২৫, ২০২২, ০৭:১২ পিএম


চা শ্রমিকদের ন্যায্য দাবি আদায়ের আন্দোলনে সংহতি

চা–শ্রমিকদের দৈনিক মজুরি বৃদ্ধির দাবিতে কয়েক দিন ধরে চলা আন্দোলনে সংহতি জানিয়েছে বাংলাদেশ যুব অধিকার পরিষদ। 

পরিষদের পক্ষ থেকে বলা হয়, চা–শ্রমিকদের দৈনিক মজুরি বৃদ্ধির দাবিতে কয়েক দিন ধরে আন্দোলন করছেন দেশের বিভিন্ন অঞ্চলের চা–শ্রমিকেরা। গত ৯ই আগস্ট হতে দৈনিক মজুরি ১২০ টাকা থেকে বাড়িয়ে ৩০০ টাকা করার দাবিতে ধর্মঘট শুরু করে, চা বাগানগুলোতে প্রায় সোয়া লাখ শ্রমিক কাজ করে। 

মাথাপিছু আয় উল্লেখ করে পরিষদ বলে, এদেশে চা-শিল্পের ইতিহাস ১৬৮ বছর কিন্তু একজন চা-শ্রমিকের দৈনিক মজুরি ১৬৮ টাকাও নয়, মাত্র ১২০ টাকা! ২০২১-২২ অর্থবছর শেষে দেশের মাথাপিছু আয় বেড়ে দাঁড়িয়েছে ২ হাজার ৫৫৪ ডলার বা ২ লাখ ৪২ হাজার ৬৩০ টাকা। 

সরকারের ভাষ্যমতে মানুষের মাথাপিছু আয় বেড়েছে ৭৬ হাজার ২৮৫ টাকা, কিন্তু চা শ্রমিকদের মাথাপিছু আয় কত বাড়লো? বর্তমান সরকারের এই প্রতারণামূলক প্রচারণার প্রমাণ পাওয়া যায় চা শ্রমিকদের বাৎসরিক আয়ের দিকে তাকালেই। 

বর্তমান দ্রব্যমূল্যের সীমাহীন উর্ধ্বগতির সময়ে মাফিয়াতন্ত্রের যাতাকলে পিষ্ট চা শ্রমিকদের জীবনের চাঁকা কিভাবে ঘুরছে? চা-শ্রমিকদেরকে যে অর্থনৈতিক নির্যাতন করা হচ্ছে এবং চা শ্রমিকদের কথা না ভেবে মাফিয়া সরকার মুনাফালোভীদের ঠিকাদারি নিয়ে আন্দোলনকারী চা শ্রমিকদের ন্যায্য দাবিকে দমিয়ে দিতে চেষ্টা চালাচ্ছে। 

অনতিবিলম্বে চা শ্রমিকদের ন্যায্য দাবি পূরণে মালিকপক্ষ ও সরকারের কার্যকরী ভূমিকা পালনে বাংলাদেশ যুব অধিকার পরিষদ আহ্বান জানাচ্ছে। ন্যায্য দাবি আদায়ে চা শ্রমিকদের গণতান্ত্রিক অহিংস আন্দোলনে বাংলাদেশ যুব অধিকার পরিষদ চা শ্রমিকদের পাশে থাকবে।


আমারসংবাদ/টিএইচ

Link copied!