Amar Sangbad
ঢাকা শুক্রবার, ০৩ ফেব্রুয়ারি, ২০২৩, ২১ মাঘ ১৪২৯

আইজিপির সঙ্গে বিএনপির প্রতিনিধিদলের বৈঠক

গ্রেপ্তার-হয়রানির প্রতিকার চাইল বিএনপি

নিজস্ব প্রতিবেদক

ডিসেম্বর ১, ২০২২, ০৫:০৮ পিএম


গ্রেপ্তার-হয়রানির প্রতিকার চাইল বিএনপি

ঢাকার বিএনপির সমাবেশ ঘিরে বেশ কয়েকদিন ধরেই আলোচনা চলছে; দলটি নয়াপল্টনে সমাবেশ করার কথা বলে এলেও তাদের সোহরাওয়ার্দী উদ্যানে সমাবেশের অনুমতি দিয়েছে পুলিশ।

ঢাকায় বিএনপির সমাবেশ সামনে রেখে বিভিন্ন বিষয়ে আলোচনা সারতে পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) আবদুল্লাহ আল-মামুনের সঙ্গে বৈঠক করেছে বিএনপির একটি প্রতিনিধিদল।

নতুন করে পুলিশের দায়ের করা গায়েবি মামলা প্রত্যাহারে ব্যবস্থা নিতে পুলিশ মহাপরিদর্শকের কাছে চিঠি দিয়েছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

বৃহস্পতিবার (১ ডিসেম্বর) দুপুরে দলের ভাইস চেয়ারম্যান বরকত উল্লাহ বুলুর নেতৃত্বে একটি প্রতিনিধিদল পুলিশ মহাপরিদর্শক চৌধুরী আবদুল্লাহ আল মামুনের সাথে তার কার্যালয়ে সাক্ষাৎ করে এই চিঠি দেন এবং মামলার বিষয়াদি নিয়ে বৈঠক করেন।

ঘণ্টাব্যাপী বৈঠকের পর বরকত উল্লাহ বুলু সাংবাদিকদের বলেন, পুলিশ এবং আওয়ামী লীগের লোকজন বোমা ফাটিয়ে আমাদের লোকজনের বিরুদ্ধে মামলা দিচ্ছে, গ্রেপ্তার করছে। এ জন্য মহাসচিবের পক্ষ থেকে আমরা আইজিপিকে একটি স্মারকলিপি দিয়েছি।

তিনি আমাদের প্রতিনিধিদলের বক্তব্য শুনেছেন। বিভিন্ন জায়গায় গায়েবি মামলা, নেতাকর্মীদের হয়রানি, গ্রেপ্তার, বাড়ি বাড়ি তল্লাশি এসব বন্ধে প্রতিকার চেয়েছি। তিনি এগুলো খতিয়ে দেখবেন বলে জানিয়েছেন।

গায়েবি মামলার চিত্র তুলে ধরে তিনি বলেন, গতকাল হাইকোর্ট থেকে বিভিন্ন জায়গার সাড়ে চার শ নেতাকর্মী জামিন নেওয়ার পর হাইকোর্টের গেইট থেকে ৫০ জনকে তাদের ল ইয়ার্স সার্টিফিকেট ছিঁড়ে ফেলে গ্রেপ্তার করেছে। নরসিংদীতে গায়েবি মামলা দিয়েছে। 

সেই মামলায় উল্লেখ আছে- চলো চলো, ঢাকায় চলো, বেগম খালেদা জিয়া জিন্দাবাদ, তারেক রহমান জিন্দাবাদ বলে ৫/৬ ককটেল ফাটিয়েছে। এজন্য এই মামলা দেওয়া হয়েছে। আমরা বলেছি আমি যদি আমার লোকজনকে ঢাকায় আসার জন্য দাওয়াত দেই তাহলে আমি বোম ফাটাব কেন? তাহলে তো মানুষ আতঙ্কিত হবে তারা সমাবেশের আসবে না।

প্রতিনিধি দলে ছিলেন, দলের যুগ্ম মহাসচিব সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল, প্রচার সম্পাদক শহীদ উদ্দিন চৌধুরী এ্যানি এবং আইনবিষয়ক সম্পাদক ব্যারিস্টার কায়সার কামাল। পুলিশ মহাপরিদর্শনের সঙ্গে বৈঠকে ডিএমপি কমিশনার ফারুক আহমেদসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

টিএইচ

Link copied!