Amar Sangbad
ঢাকা মঙ্গলবার, ০৭ মে, ২০২৪,

র‌্যাব বা শুধু একটা ইস্যুতে সম্পর্ক নির্ধারণ হয় না: পররাষ্ট্রমন্ত্রী

মো. মাসুম বিল্লাহ

জানুয়ারি ৬, ২০২৩, ০২:৫১ পিএম


র‌্যাব বা শুধু একটা ইস্যুতে সম্পর্ক নির্ধারণ হয় না: পররাষ্ট্রমন্ত্রী

পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন বলেছেন, যুক্তরাষ্ট্রের সঙ্গে বাংলাদেশের সম্পর্ক খুবই ভালো, শুধু র‌্যাবের নিষেধাজ্ঞা বা নির্দিষ্ট একটা ইস্যু নিয়ে সম্পর্ক নির্ধারণ হয় না।

শুক্রবার (৬ জানুয়ারি) রাজধানীর ঐতিহাসিক সোহরাওয়ার্দী উদ্যানে শিখা চিরন্তন প্রাঙ্গণে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এ কথা বলেন তিনি।

যুক্তরাষ্ট্রের মধ্য ও দক্ষিণ এশিয়াবিষয়ক অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারি ডোনাল্ড লু’র আসন্ন ঢাকা সফর প্রসঙ্গে আব্দুল মোমেন বলেন, আমরা তার সফরকে স্বাগত জানাই। তার এই সফরের মাধ্যমে আমাদের সম্পর্কের আরও উন্নতি হবে।

লু’র সফ‌রে র‌্যা‌বের নি‌ষেধাজ্ঞার বিষ‌য়ে আলোচনা হবে কি না, সাংবাদিকদের এ সংক্রান্ত প্রশ্নের জবাবে পররাষ্ট্রমন্ত্রী বলেন, র‍্যাব বা একটা নির্দিষ্ট ইস্যু নিয়ে কোনো দেশের সঙ্গে সম্পর্ক নির্ধারণ হয় না। যুক্তরাষ্ট্র আমাদের রপ্তানি পণ্যের অন্যতম ক্রেতা ও বড় বিনিয়োগকারী দেশ। তাদের সঙ্গে আমাদের অনেক ধরনের বিষয় জড়িত। শুধু একটা বিষয় নিয়ে চিন্তা করে লাভ নেই।

রোহিঙ্গা সংকট নিয়ে এক প্রশ্নের জবাবে তি‌নি বলেন, আমরা আঞ্চলিক শান্তি ও স্থিতিশীলতা চাই। প্রতিবেশী রাষ্ট্রের সঙ্গে আলোচনার মাধ্যমে সব সমস্যার সমাধান করতে হবে। আমরা শান্তিপূর্ণ সমাধান চাই।

ইতোমধ্যে আমরা পানি চুক্তি, সীমান্ত চুক্তি অথবা সমুদ্রসীমা নির্ধারণ— সব সমস্যার সমাধান শান্তিপূর্ণভাবে করেছি বলেও মন্তব্য করেন তিনি।

এবি

Link copied!