Amar Sangbad
ঢাকা বৃহস্পতিবার, ০২ মে, ২০২৪,

‘২০৪১ সালে ক্লিন এনার্জি থেকে ৪০ ভাগ বিদ্যুৎ উৎপাদন হবে’

নিজস্ব প্রতিবেদক

নিজস্ব প্রতিবেদক

ফেব্রুয়ারি ২৩, ২০২৩, ০৫:১৮ পিএম


‘২০৪১ সালে ক্লিন এনার্জি থেকে ৪০ ভাগ বিদ্যুৎ উৎপাদন হবে’

বিদ্যুৎ, জ্বালানি  ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেছেন, বাংলাদেশ কার্বন নিঃসরণকে বিশেষ গুরুত্ব দিয়েছে। ২০৪১ সালের মধ্যে ৪০ ভাগ ক্লিন এনার্জি থেকে বিদ্যুৎ উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। ২০৩০ সাল নাগাদ সোলার থেকে ৪ হাজার মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদনের প্রকল্পসমূহ হাতে নেয়া হয়েছে। বায়ুবিদ্যুৎ, বর্জ্যবিদ্যুৎ, জলবিদ্যুৎসহ অন্যান্য নবায়ণযোগ্য জ্বালানি থেকেও বিদ্যুৎ উৎপাদনের কার্যক্রম চলমান রয়েছে। 
বৃহস্পতিবার (২৩ ফেব্রুয়ারি) রাজধানীর ইন্টারকন্টিনেন্টাল হোটেলে বিদ্যুৎ বিভাগ এবং ইন্টারন্যাশনাল সোলার অ্যালিয়েন্স (আইএসএ) এর মধ্যে কান্ট্র্রি পার্টনারশীপ এগ্রিমেন্ট (সিপিএ) চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

ভার্চুয়ালি সংযোগ থেকে তিনি বলেন, সৌর প্রকল্পসমূহের দ্রুত সাফল্য পেতে প্রয়োজন প্রযুক্তি ও অর্থায়ন। নবায়ণযোগ্য ও ক্লিন জ্বালানিকে অগ্রাধিকার দেয়া হচ্ছে। সোলার রূপটপ বা ভাসমান সোলার প্রকল্পের চ্যালেঞ্জগুলো চিহ্নিত করা হয়েছে। রোডম্যাপ অনুসারে এগিয়ে যাবো।

আইএসএ’র সহযোগিতায় সৌরবিদ্যুৎ প্রকল্পগুলো গতি পাবে আশাবাদ ব্যক্ত করে প্রতিমন্ত্রী বলেন, পাইলট প্রকল্পগুলো নির্ধারিত সময়েই সাফল্যের মুখ দেখবে। রূপটপ সোলারকে উৎসাহিত করতে নেট মিটারিং গাইডলাইন প্রণয়ন করা হয়েছে। কৃষিতেও সৌরবিদ্যুৎ ব্যবহারের উদ্যোগ বাড়ানো হচ্ছে।

চুক্তিতে স্বাক্ষর করেন বিদ্যুৎ বিভাগের পক্ষে বিদ্যুৎ সচিব মোঃ হাবিবুর রহমান এবং আইএসএ-এর পক্ষে মহাপরিচালক ড. অজয় মাথুর।
চুক্তির আওতায় যা যা রয়েছে-১-সোলার রোডম্যাপ (২০২৩-২০৩০)
১.BRRI কে ২ কিলোওয়াট ক্ষমতাসম্পন্ন ১২ টি ট্রলি মাউন্টেড সোলার ইরিগেশন সিস্টেম।

২. কিলোওয়াট ক্ষমতার ১২ টি পোর্টেবল সোলার প্যাডি থ্যাশার এবং ১.৫ কিলোওয়াট ক্ষমতার ড্রিংকিং ওয়াটার প্ল্যান্ট সরবরাহ।
৩. ২২ কিলোওয়াট ক্ষমতার দুইটি রুফটপ সোলার স্থাপন এবং যে কোন একটি রেলওয়ে প্ল্যাটফর্মে রুফটপ সোলার প্রকল্প স্থাপন।
৪. ফ্লোটিং সোলার প্রকল্পের ফিজিবিলিটি স্টাডি সম্পাদন ও ফ্লোটিং সোলার প্রকল্প স্থাপনে সহায়তা।
৫. প্রয়োজনীয় মানবসম্পদ উন্নয়ন এবং দক্ষতা বৃদ্ধি,তথ্য বিনিময় এবং সর্বোত্তম অনুশীলনকে উৎসাহিত করা।
৬. সোলার পাওয়ারড কোল্ড স্টোরেজ স্থাপনও এ চুক্তির আওতায় সহায়তার ক্ষেত্র হবে।

বিদ্যুৎ সচিব মো. হাবিবুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে পানি সম্পদ মন্ত্রণালয়ের সচিব নাজমুল আহসান, স্রেডার চেয়ারম্যান মুনিরা সুলতানা, এডিবি’র ডেপুটি কান্ট্রি ডিরেক্টর জিয়াংবো নিং ও বিদ্যুৎ বিভাগের যুগ্মসচিব নিরোদ চন্দ্র মন্ডল বক্তব্য রাখেন।

এআরএস

Link copied!