Amar Sangbad
ঢাকা শুক্রবার, ০৩ মে, ২০২৪,

বিদ্যুৎ প্রতিমন্ত্রী

সৃজনশীল উদ্ভাবনী চিন্তা-চেতণা স্মার্ট দেশ গড়তে অবদান রাখবে

মো. মাসুম বিল্লাহ

ডিসেম্বর ৯, ২০২৩, ০৮:২৬ পিএম


সৃজনশীল উদ্ভাবনী চিন্তা-চেতণা স্মার্ট দেশ গড়তে অবদান রাখবে

বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেছেন, তরুণ-তরুণীদের সৃজনশীল ও অনন্য উদ্ভাবনী চিন্তা-চেতণা স্মার্ট বাংলাদেশ গড়তে কার্যকরি অবদান রাখবে। বিজ্ঞান ও প্রযুক্তি প্রতিনিয়ত আধুনিক ও পরিবর্তন হয়। এ পরিবর্তনের সাথে দ্রুত খাপ খাইতে পারে তরুণ সমাজ। তরুণদের  যার যার অবস্থান থেকে সময়োচিত নেতৃত্ব দিতে পারলে উন্নত সমৃদ্ধ পরিবেশবান্ধব বাংলাদেশ গড়া সময়ের ব্যাপার মাত্র।

প্রতিমন্ত্রী আজ শের-ই-বাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ে  ইয়াং বাংলা  আয়োজিত এবং  পাওয়ার সেল ও  গ্রীন ডেল্টা ইনস্যুওরেন্স কোম্পানির সহযোগিতায় বিচ্ছরণু ২.০ উদ্ভাবনী প্রতিযোগিতায় পুরুস্কার বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন। তিনি বলেন, আগামী প্রজম্মের কাজের পরিবেশ আমাদেরকেই তৈরি করে দিতে হবে। বাংলাদেশের বিদ্যুৎ ও জ্বালানি খাত উত্তরোত্তর বড় হচ্ছে। সৃষ্ট সমস্যাগুলোর একটি স্মার্ট ও পরিবেশবান্ধব সমাধান প্রয়োজন। আমাদের সমস্যার সমাধান আমাদেরকেই করতে হবে---আমাদের মতো করেই করতে হবে। বাংলাদেশের থ্রীহুইলার বা ব্যাটারি চালিত যানবাহনের সমস্যা একান্তই আমাদের। এর সমাধানও আমাদের বের করতে হবে। বিদ্যুৎ চালিত যানবাহনের সংখ্যা বাড়ানো গেলে কার্বন নিঃসরণ উল্লেখযোগ্য হারে কমে যাবে। তাছাড়া ইঞ্জিনের দক্ষতা জ্বালানি তেল চালিত যানবাহনের চেয়ে  বিদ্যুৎ চালিত যানবাহনের বেশি। Mujib Climate Prosperity Plan, Delta Plan, Integrated Energy and Power Master Plan (IEPMP) 2023 ইত্যাদি পরিকল্পনায় নবায়নযোগ্য জ্বালানির প্রসারে সরকার কাজ করছে। আমরা তরুণদের জন্য একটা প্লাটফর্ম তৈরি করাছি যাতে আগামীপ্রজম্ম মনে করে সরকার তাদের সাথে আছে। সরকারি কাজের সাথে আগেই পরিচিত করে দিতে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয় Internship কার্যক্রম চালু করেছে এবং অন্যান্য মন্ত্রণালয়ে Internship শুরু করার বিষয়টি প্রক্রিয়াধীন রয়েছে।

‍‍`বিচ্ছুরণ ‍‍` উদ্ভাবনী প্রতিযোগিতায়  ৭টি ক্যাটাগরিতে ( স্মার্ট প্রোডাকশন, এনভায়রনমেন্ট এন্ড এনার্জি, ডিস্ট্রিবিউশন এন্ড ম্যানেজমেন্ট, স্মার্ট গ্রিড সলিউশন, এনার্জি ডিমান্ড ফোরকাস্টিং স্মার্ট অপারেশন এন্ড এনার্জি মনিটরিং এবং আইওটি বেজড পাওয়ার এন্ড এনার্জি সলিউশন) ৭০০ আইডিয়া জমা পরেছিল। এর মধ্য থেকে শ্রেষ্ঠ ১০টি আইডিয়াকে বাস্তবে রূপদানের লক্ষ্যে আর্থিক, কারিগরী, ও ব্যবস্থাপনা সহযোগিতা করা হবে। আজ BD Highway Turbine, Team Epilogue, Sol Kill, The Alchemist, Smart Power Distribution with Smart Dustbin, Development and Optimization of a Gravity-Powered Electricity Generator Using Neodymium Magnets and Coil Pathways and  Energy Chain:Blockchain Solution for P2P Energy Trading using Light weight Consensus Mechanism এই ৭টি দল দলগতভাবে পুরুস্কার পায়।

অনুষ্ঠানে অন্যান্যের মাঝে শেরে বাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মোঃ শহীদুর রশীদ ভূঁইয়া, বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের সদস্য অধ্যাপক ড. মোঃ সাজ্জাদ হোসেন, পাওয়ার সেলের মহাপরিচালক প্রকৌশলী মোহাম্মদ হোসাইন, গ্রীন ডেল্টা ইন্সুরেন্স কোম্পানী লিঃ-এর ব্যবস্থাপনা পরিচালক ও সিইও ফারজানা চৌধুরী ও ইয়াং বাংলা  টীম লিডার অধ্যাপক মোঃ রশিদুল হাসান বক্তব্য রাখেন।

আরএস

Link copied!