Amar Sangbad
ঢাকা শনিবার, ১১ মে, ২০২৪,

দ্বাদশ নির্বাচনের একমাস উপলক্ষে গণতন্ত্র মঞ্চের বিবৃতি

সীমান্তে বাংলাদেশিরা নিরাপত্তা ঝুঁকিতে

নিজস্ব প্রতিবেদক

ফেব্রুয়ারি ৭, ২০২৪, ০৮:০১ পিএম


সীমান্তে বাংলাদেশিরা  নিরাপত্তা ঝুঁকিতে

গণতন্ত্র মঞ্চের কেন্দ্রীয় পরিচালনা পরিষদের পক্ষে আ স ম আব্দুর রব, মাহমুদুর রহমান মান্না, সাইফুল হক, জোনায়েদ সাকি, অ্যাডভোকেট হাসনাত কাইয়ুম ও হাবিবুর রহমান রিজু আজ ৭ ফেব্রুয়ারি ডামি নির্বাচনের ১ মাস পার  হওয়া উপলক্ষে গণমাধ্যমে এক বিবৃতিতে বলেছেন, ৭ জানুয়ারীর পাতানো ডামি নির্বাচন দেশ পরিচালনায় সরকার ও সরকারি দলকে কোন রাজনৈতিক ও নৈতিক বৈধতা দেয়নি। 

বিরোধী দলসমূহের ডাকে ৭ জানুয়ারীর নির্বাচনী তামাশা প্রত্যাখ্যান ও বর্জনের  মধ্য দিয়ে দেশের মানুষ আরও একবার সরকার ও সরকারি দলের প্রতি নজিরবিহীন গণঅনাস্থা ব্যক্ত করেছে। সম্পূর্ণ অহিংসভাবে দেশের মানুষ সরকারের নির্বাচনী প্রহসন ও জবরদস্তির ক্ষমতাকে না বলে দিয়েছে।

বিবৃতিতে বলা হয়, দেশের মানুষের পাশাপাশি গণতান্ত্রিক বিশ্বও এই নির্বাচনকে গ্রহণ করেনি। তাদের কুটনৈতিক দেখা সাক্ষাৎ ও সৌজন্যমূলক কথাবার্তাকে  অনির্দিষ্টকাল সরকারের ক্ষমতা থাকার লাইসেন্স হিসাবেও বিবেচনা করার অবকাশ নেই।

বিবৃতিতে বলা হয়, গত একমাসে  দ্রব্যমূল্যের লাগামহীন উর্ধগতির কারণে মানুষের জীবন আরও দুর্বিষহ হয়েছে; মুনাফাখোর সিন্ডিকেটসমূহ এখন আরও বেপরোয়া। ব্যাংকসহ আর্থিকখাতের পরিস্থিতি আরও শোচনীয়। টাকা ছাপিয়ে এখন শেষ রক্ষার চেষ্টা চলছে। সামাজিক নৈরাজ্যের বিস্তার ঘটছে। বিশ্ববিদ্যালয় থেকে সমাজের বিভিন্ন অংশে ধর্ষক, নিপীড়ক, দুর্বৃত্ত ও দখলদারদের দৌরাত্ম্য বাড়ছে।অধিকাংশ ক্ষেত্রে সরকারি দল ও প্রশাসনের ছত্রছায়ায় এসব রোমহর্ষক ঘটনা ঘটছে।

বিবৃতিতে নেতৃবৃন্দ সীমান্ত পরিস্থিতিতে গভীর উদ্বেগ  ও ক্ষোভ প্রকাশ করেন এবং বলেন বাংলাদেশ-ভারত সীমান্তের পাশাপাশি গত ক‍‍`দিনে  বাংলাদেশ-মায়ানমার সীমান্ত পরিস্থিতির গুরুতর অবনতি ঘটেছে। এই সীমান্তে বাংলাদেশিরা মারাত্মক নিরাপত্তা ঝুঁকিতে। হাজার হাজার মানুষ নিজেদের জানমাল নিয়ে বাড়িঘর ছেড়ে যাচ্ছে। সরকার মানুষের ন্যূনতম নিরাপত্তা দিতে পারছেনা।

নেতৃবৃন্দ বলেন, ডামি নির্বাচনের ডামি সরকারের অধীনে দেশের মানুষের ভোট ও জীবন-জীবিকা যেমন বিপন্ন, তেমনি জাতীয় নিরাপত্তা ও সার্বভৌমত্ব কোনোভাবে নিরাপদ নয়। যেকোনো ভাবে ক্ষমতায় থাকার বিনিময়ে জাতীয় স্বার্থ ও জাতীয় নিরাপত্তা বিকিয়ে দিতেও তারা দ্বিধা করছে না।

নেতৃবৃন্দ বলেন, জনম্যান্ডেটহীন এই ডামি সরকারকে বিদায় দেয়া ছাড়া ভোটের অধিকার ও  জননিরাপত্তাসহ কোন কিছুই নিশ্চিত করা যাবেনা। নেতৃবৃন্দ দেশ ও জনগণকে রক্ষায় গণ আন্দোলন জোরদার ও বেগবান করার ডাক দেন। 

এ আর/ এইচআর

Link copied!