Amar Sangbad
ঢাকা বৃহস্পতিবার, ০৬ অক্টোবর, ২০২২, ২১ আশ্বিন ১৪২৯

ফেসবুকে পণ্য বিক্রি

বন্ধ হচ্ছে লাইভের একটি ফিচার, আতঙ্কিত না হওয়ার পরামর্শ

আমার সংবাদ ডেস্ক

আগস্ট ২১, ২০২২, ০৬:০২ পিএম


বন্ধ হচ্ছে লাইভের একটি ফিচার, আতঙ্কিত না হওয়ার পরামর্শ

আগামী ১ অক্টোবর থেকে ফেসবুক বা এফ-কমার্সের উদ্যোক্তারা প্লাটফর্মটিতে কোনো নতুন বা নির্ধারিত লাইভ শপিং ইভেন্ট হোস্ট করতে পারবেন না। তবে ফেসবুক লাইভ ও ইভেন্টগুলোতে লাইভ ভিডিও সম্প্রচার করা যাবে, কিন্তু লাইভ ভিডিওর প্লেলিস্টে কোনো পণ্যের ট্যাগ দেওয়া যাবে না।

সম্প্রতি ফেসবুকের এমন ঘোষণায় বেশ অস্বস্তিতে পড়েছেন এফ-কমার্সের উদ্যোক্তারা। কারণ খাবার, পোশাক থেকে শুরু করে বাড়ি-গাড়িও বিক্রি হচ্ছে এফ-কমার্সের মাধ্যমে। আর ক্রেতার কাছে পণ্য প্রদর্শন করতে উদ্যোক্তারা অনেক সময়ই লাইভ ভিডিও করেন।

এক যুগ আগে বাংলাদেশে এফ-কমার্সের যাত্রা শুরু হলেও ২০১২ সালের পরে তা জনপ্রিয় হয়ে ওঠে। আর করোনাকালীন এফ-কমার্সের ব্যাপক প্রসার হয়। ই-ক্যাবের তথ্যমতে, তিন লাখেরও বেশি মানুষ ফেসবুকে তাদের ব্যবসা পরিচালনা করছেন। এফ-কমার্সের একটি ফেসবুক প্লাটফর্ম উইমেন অ্যান্ড ই-কমার্স ট্রাস্ট বা উই-এর সদস্য সংখ্যা ১০ লাখের বেশি।

সংশ্লিষ্টরা বলছেন, বাংলাদেশে এফ-কমার্সের বাজারের আর্থিক মূল্য ৩৫০ কোটি টাকার বেশি। ফেসবুকে সরাসরি ভিডিওর মাধ্যমে দ্রুত ক্রেতা পাওয়া যায় বিধায় অল্প সময়েই ফেসবুক লাইভে পণ্য বিক্রি জনপ্রিয় হয়ে উঠেছে। এ কারণে ঘণ্টার পর ঘণ্টা উদ্যোক্তারা নিজেরা বা ব্র্যান্ড প্রমোটরের মাধ্যমে সরাসরি পণ্য বিক্রি করছেন।

 

ফেসবুক জানিয়েছে, দীর্ঘ ভিডিও থেকে সরে আসতে তারা স্বল্প সময়ের ভিডিওতে আগ্রহী করতে চাইছে উদ্যোক্তাদের। প্রযুক্তি সাইট এনগেজেট জানিয়েছে, মেটা সম্প্রতি তাদের এ পণ্যের শোকেসিংটা ‘রিল’-এর মাধ্যমে অনুরোধ করেছে। রিল অ্যাড এবং ইনস্টাগ্রাম রিলের মাধ্যমে প্রোডাক্ট ট্যাগিং করতে বলেছে।

এ বিষয়ে জানতে চাইলে ব্র্যান্ড প্রমোটর রুবাইয়াত ফাতেমা তনী বলেন, আগামী ১ অক্টোবর কিছুই হচ্ছে না। আমি আইটি এক্সপার্টদের সঙ্গে কথা বলে জেনেছি, ফেসবুকে লাইভ শপিং নামে একটা ফিচার ছিল ওটা তারা বন্ধ করে দিচ্ছে। আমরা অনেকেই ফেসবুকের লাইভ শপিংয়ের বিষয়টা জানতামই না।

তিনি বলেন, উদ্যোক্তাদের ভয়ের কিছুই নেই। লাইভ শপিং ফিচারটা বন্ধ হবে, আমরা লাইভে এসে যে পণ্য বিক্রি করছি সেটা বন্ধ হবে না। এটা আগের মতই থাকছে।

এফ-কমার্স উদ্যোক্তা শারমিন আক্তার বলেন, ফেসবুক লাইভ ফিচার আসার পর থেকে অনেক নারী ও তরুণ উদ্যোক্তার অনলাইন ব্যবসায় বিরাট পরিবর্তন এসেছে। অনেকেই স্বাবলম্বী হয়েছেন এই ফেসবুক লাইভে পণ্য বিক্রির মাধ্যমে। ফেসবুক লাইভ বন্ধ হচ্ছে না। আগামী ১ অক্টোবর থেকে বন্ধ হতে যাচ্ছে ফেসবুক লাইভে শপিং ফিচার।

উই-এর প্রেসিডেন্ট ও ই-ক্যাবের যুগ্ম সম্পাদক নাসিমা আক্তার নিশা জাগো নিউজকে বলেন, ফেসবুকে যেটা বন্ধ হচ্ছে সেই সার্ভিস বাংলাদেশে কখনো ওপেনই হয়নি। কয়েকটি দেশের জন্য ফেসবুক মার্কেটিং লাইভ শুরু হয়েছিল। সেটা বন্ধ করে দিচ্ছে। বাংলাদেশে আমরা যে কাপড় সেল করি বা লাইভে কথা বলি সেটা বন্ধ হচ্ছে না। এখানে মানুষের মধ্যে ভুল বোঝাবুঝি হচ্ছে, যেটা বন্ধ করছে সেটা বাংলাদেশে কখনো ছিল না। এটা নিয়ে কারও ভয় পাওয়ার কিছু নাই।

 

আমারসংবাদ/আরইউ

 

Link copied!