Amar Sangbad
ঢাকা বৃহস্পতিবার, ০২ ফেব্রুয়ারি, ২০২৩, ২০ মাঘ ১৪২৯

অপেক্ষা বাড়ল স্পেনের, জার্মানির পথ আরও কঠিন

নিজস্ব প্রতিবেদক

নভেম্বর ২৮, ২০২২, ০৩:০৯ এএম


অপেক্ষা বাড়ল স্পেনের, জার্মানির পথ আরও কঠিন

কাতার বিশ্বকাপের গ্রুপ লিগের অন্যতম উত্তেজনার জার্মানি-স্পেনের। জার্মানির বিপক্ষে ম্যাচে জিতলেই নকআউট নিশ্চিত হয়ে যেত স্পেনের। আর ৪ বারের বিশ্বচ্যাম্পিয়নরা জিতলে বা ড্র করলে নকআউটের আশা বেঁচে থাকত। হাইভোল্টেজ এ ম্যাচটি শেষ পর্যন্ত ১-১ গোলে ড্র হয়ে গেল। দুই দলের জন্যই পরবর্তী খেলা হবে হিসাব নিকাশের।  ততবে জার্মানির সামনে বড় পরীক্ষা। 

রোববার (২৭ নভেম্বর) দিবাগত রাতে পুরো ম্যাচে দুই দলই সুযোগ তৈরি করেছিল। প্রথমার্ধে গোলও পেয়েছিল ৪ বারের বিশ্বচ্যাম্পিয়নরা। কিন্তু অফসাইডের কারণে বাতিল হয়ে যায়।

তবে দ্বিতীয়ার্ধে বদলি নেমে জালের দেখা পান আলভারো মোরাতা। গোল শোধ করতে অবশ্য বেশি সময় নেয়নি হ্যান্সি ফ্লিকের শিষ্যরাও। ম্যাচের ৮৩তম মিনিটে সমতায় ফেরে ডি মানশাফটরা।

আল বায়েত স্টেডিয়ামে শুরু থেকেই আক্রমণ নিয়ে খেলতে থাকে স্পেন। ম্যাচের ৭ মিনিটেই গোলের সুযোগ পায় স্প্যানিশরা। কিন্তু ড্যানি ওলমোর শট বাঁচিয়ে জার্মানিকে স্বস্তি দেন ম্যানুয়েল নয়ার।

এর ৩ মিনিট পর সুযোগ এসেছিল জার্মানিরও। লিও গোরেৎজকা স্পেনের ডিফেন্সের বুক চিরে মাঝখান দিয়ে বল নিয়ে এগিয়ে যান। ন্যাব্রিকে লক্ষ্য করেন গোরেৎজকা। ন্যাব্রি বক্সে প্রবেশ করেন এবং সাইমনকে টপকে বলটি গোলে ঢোকানোর চেষ্টা করেন। কিন্তু শটটি ব্লক করে স্প্যানিশ কিপার। তবে রেফারি অফসাইডের জন্য বাঁশি বাজান। ২৬তম মিনিটে জার্মান গোলরক্ষকের ভুলে বড় বিপদে পড়তে বসেছিল হ্যান্সি ফ্লিকের শিষ্যরা। কিন্তু তোরেসের দুর্বল শটে রক্ষা পায় জার্মানি।  

ম্যাচের ৩৯তম মিনিটে সেট পিস থেকে গোল করেছিলেন জার্মানি ডিফেন্ডার রুডিগার। যদিও জার্মান শিবিরে স্বস্তি এল না। ভিএআরে অফসাইডের কারণে গোল বাতিল হয়ে যায়। শেষ পর্যন্ত গোলের দেখা পায়নি কোনো দল।

বিরতি থেকে ফিরে আক্রমণে ঝাঁঝ বাড়াতে ফেরান তোরেসের পরিবর্তে আলভারো মোরাতাকে নামান স্প্যানিশ কোচ। ৬২তম মিনিটে কোচের আস্থার প্রতিদান দেন অ্যাতলেটিকো স্টাইকার। জর্ডি আলবার পাস ধরে দুরন্ত গোল করেন মোরাতা। আরও একটি গোলের সুযোগ তৈরি হয় কিছুক্ষণের ব্যবধানেই। কিন্তু মার্কো অ্যাসেনসিও কাজে লাগাতে পারেননি।
ম্যাচের ৭০তম মিনিটনে জার্মানি একসঙ্গে তিনটি পরিবর্তন আনে। গুন্ডোগান, মুলার এবং কেহরার পরিবর্তে সানে, ক্লোস্টারম্যান এবং ফুলক্রুগ নামেন।  বদলি নেমে ম্যাচের জার্মানিকে সমতা ফেরান পরিবর্ত প্লেয়ার নিক্লাস ফুলক্রুগ। বকি সময়ে গোলের দেখা পাননি কেউ। এতে নকআউটের অপেক্ষা বাড়ল স্পেনের। আর আশা বাঁচিয়ে রাখল জার্মানি।

ইএফ

Link copied!