Amar Sangbad
ঢাকা বুধবার, ০৮ ফেব্রুয়ারি, ২০২৩, ২৬ মাঘ ১৪২৯

অনূর্ধ্ব-১৯ নারী বিশ্বকাপ

গ্রুপ চ্যাম্পিয়ন হয়েও বিপাকে বাংলাদেশ

নিজস্ব প্রতিবেদক

জানুয়ারি ২২, ২০২৩, ০৬:৫৭ পিএম


গ্রুপ চ্যাম্পিয়ন হয়েও বিপাকে বাংলাদেশ

অনূর্ধ্ব-১৯ নারী বিশ্বকাপের গ্রুপপর্বের সবগুলো ম্যাচ জিতে দারুণ শুরু করেছিল বাংলাদেশ। তবে সুপার সিক্সে দক্ষিণ আফ্রিকার কাছে হেরে বিপাকে পড়েছে ইয়াং টাইগ্রেসরা। গ্রুপ পর্বে তিনটি জয়ে শীর্ষে থেকেই মেয়েদের প্রথম অনূর্ধ্ব-১৯ টি-টোয়েন্টি বিশ্বকাপের সুপার সিক্স পর্বে উঠেছিল বাংলাদেশ। চ্যাম্পিয়ন হয়ে সুপার সিক্সে উঠলেও এক ম্যাচ হেরেই কোণঠাসা হয়ে পড়ে বাংলাদেশ।

চলতি অনূর্ধ্ব-১৯ নারী টি-২০ বিশ্বকাপের গ্রুপ লিগে দুর্দান্ত ক্রিকেট উপহার দেয় বাংলাদেশ। তারা লিগের তিন ম্যাচেই জয় তুলে নেয়। গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে সুপার সিক্সে ওঠা বাংলাদেশের বিশ্বকাপ অভিযান ধাক্কা খায় সুপার সিক্স রাউন্ডের শুরুতেই। প্রথম রাউন্ডে অপরাজিত থাকলেও সুপার সিক্সের প্রথম ম্যাচে দক্ষিণ আফ্রিকার কাছে হেরে বসেন দিশা বিশ্বাসরা। এই একটি ম্যাচ হেরেই বিপাকে বাংলাদেশ।

তাদের সেমিফাইনালে ওঠার রাস্তা জটিল হয়ে দাঁড়ায়। বাংলাদেশ যদি দক্ষিণ আফ্রিকাকে সুপার সিক্সে হারিয়ে দিত, সেক্ষেত্রে ৬ পয়েন্ট নিয়ে তাদের সেমিফাইনালের টিকিট কার্যত নিশ্চিত হয়ে যেত। যদিও শেষ চারে যাওয়ার রাস্তা বন্ধ হয়ে যায়নি বাংলাদেশের সামনে। সুপার সিক্সের দ্বিতীয় তথা শেষ ম্যাচে তুলনায় দুর্বল প্রতিপক্ষের বিরুদ্ধে বড় ব্যবধানে জয় তুলে নিলে লড়াইয়ে ভেসে থাকবে তারা।

তবে সেক্ষেত্রে ভারত, অস্ট্রেলিয়া ও দক্ষিণ আফ্রিকার শেষ ম্যাচের ফলাফলের দিকেও তাকিয়ে থাকতে হবে বাংলাদেশকে। বাংলাদেশ এ-গ্রুপ থেকে এক নম্বর দল হিসেবে সুপার সিক্সে ওঠে। তারা রান-রেটের নিরিখে সুপার সিক্সের ১ নম্বর গ্রুপে দ্বিতীয় স্থানে ছিল।

তবে দক্ষিণ আফ্রিকার কাছে হেরে বাংলাদেশ নেমে যায় চার নম্বরে। দক্ষিণ আফ্রিকা উঠে আসে তিনে। ভারতকে দ্বিতীয় স্থানে ঠেলে দিয়ে অস্ট্রেলিয়া উঠে আসে শীর্ষে। এখনো পর্যন্ত তিন ম্যাচে দুই জয় এক হাওে পয়েন্ট নিয়ে শীর্ষে আছে অস্ট্রেলিয়া। সমান ৪ পয়েন্ট নিয়ে যথাক্রমে দুইয়ে ভারত, তিনে দক্ষিণ আফ্রিকা ও চারে আছে বাংলাদেশ। এই মুহূর্তে চারটি দল পয়েন্টের নিরিখে একই জায়গায় অবস্থান করছে।

ভারত, অস্ট্রেলিয়া, বাংলাদেশ ও দক্ষিণ আফ্রিকার দখলে রয়েছে ৪ পয়েন্ট করে। যদি সুপার সিক্সে একাধিক দলের পয়েন্ট সমান হয়, তবে সুপার সিক্স রাউন্ডে যে দল বেশি ম্যাচ জিতবে তারা সেমিফাইনালে উঠবে। তার পরেও একাধিক দলের পয়েন্ট সমান হলে নেট রান-রেট দেখা হবে। সুপার সিক্সের শেষ ম্যাচে আমিরশাহিকে বড় ব্যবধানে হারাতে হবে।

সেই সঙ্গে দেখতে হবে অস্ট্রেলিয়া, দক্ষিণ আফ্রিকা ও ভারতের মধ্যে কোনও দু‍‍`দল যেন তাদের শেষ ম্য়াচে হারে। অস্ট্রেলিয়া ও দক্ষিণ আফ্রিকার মধ্যে কোনও একটি দল এবং ভারত যদি শেষ ম্যাচে জেতে, তাহলেও বাংলাদেশের শেষ চারে যাওয়ার সুযোগ থাকবে। তবে সেক্ষেত্রে নেট রান-রেটে ভারতের থেকে এগিয়ে থাকতে হবে বাংলাদেশকে।

অস্ট্রেলিয়া ও দক্ষিণ আফ্রিকা যদি তাদের শেষ ম্যাচ জেতে, তবে সুপার সিক্সে বেশি ম্যাচ জেতার জন্য তারা সেমিফাইনালে চলে যাবে। আমিরশাহিকে হারালে বাংলাদেশের পয়েন্ট দাঁড়াবে ৬। দক্ষিণ আফ্রিকা শেষ ম্যাচে শ্রীলঙ্কাকে হারালে তাদেরও পয়েন্ট দাঁড়াবে ৬। অস্ট্রেলিয়া তাদের শেষ ম্যাচে আমিরশাহিকে হারালে তাদের পয়েন্ট দাঁড়াবে ৬।

ভারত তাদের শেষ ম্যাচে শ্রীলঙ্কাকে হারালে তাদেরও সংগ্রহে থাকবে ৬ পয়েন্ট। সবার পয়েন্ট সমান হলেও সুপার সিক্সে ২টি করে ম্যাচ জেতার জন্য সেমিফাইনালে উঠবে অস্ট্রেলিয়া ও দক্ষিণ আফ্রিকা। সুপার সিক্সে দু‍‍`দলের তুলনায় কম ম্যাচ (১টি) জেতায় ছিটকে যাবে বাংলাদেশ ও ভারত।

টিএইচ

Link copied!