Amar Sangbad
ঢাকা মঙ্গলবার, ১৬ এপ্রিল, ২০২৪,

ভিনিসিউসের লাল কার্ড প্রত্যাহারে বিস্মিত বার্সা কোচ

সাহিদুল ইসলাম ভূঁইয়া

মে ২৪, ২০২৩, ০৬:৩৯ পিএম


ভিনিসিউসের লাল কার্ড প্রত্যাহারে বিস্মিত বার্সা কোচ

বর্ণবাদ ইস্যুতে উত্তাল স্পেনের ফুটবল। গত রোববার লা লিগার ম্যাচে ভ্যালেন্সিয়ার মাঠে বর্ণবাদের শিকার হন ভিনিসিউস। সে ঘটনায় খেলা বন্ধ থাকে ১০ মিনিটের মতো। ম্যাচের ওই সময়ে হাতাহাতিতে লিপ্ত হয় দুই দলের খেলোয়াড়রা। তখনই ভ্যালেন্সিয়ার এক খেলোয়াড়ের মুখে আঘাত করেন ভিনিসিউস। পরে ভিএআর দেখে তাকে লাল কার্ড দেখান রেফারি রিকার্দো দে বুর্গোস বেনগয়চিয়া। 

ভিনিসিউস মেজাজ হারানোর আগে বর্ণবাদের শিকার হওয়ায় এমন সিদ্ধান্ত নেয় আরএফইএফ। এক বিবৃতিতে তারা জানায়, আরএফইএফ কম্পিটিশন কমিটি এটা বিবেচনায় নিয়েছে যে, মাঠের ঘটনা সামগ্রিকভাবে না নিয়ে রেফারি মূল্যায়ন করেছেন, যা রেফারির সিদ্ধান্তকে প্রভাবিত করেছে। যেহেতু ঘটনার একটি অংশ দেখা থেকে তাকে  বঞ্চিত করা হয়েছিল, তাই সিদ্ধান্তটি একপাক্ষিক ছিল। 

তবে মাঠে বর্ণবাদের ঘটনা ঘটলেও ভিনিসিউস লাল কার্ড দেখেন প্রতিপক্ষ খেলোয়াড়কে আঘাত করে। জাভি তুলে ধরেছেন সেই বিষয়টিই। আগের দিন রায়ো ভায়োকানোর বিপক্ষে ৩-১ গোলে হারের পর বার্সা কোচ বলেন, আমি খুবই বিস্মিত যে ভিনিসিউসের নিষেধাজ্ঞা তুলে নেওয়া হয়েছে। ওইখানে আগ্রাসন ছিল এবং এটা অস্বীকার করার সুযোগ নেই।

লাল কার্ড তুলে নেওয়ায় বিস্মিত হলেও এর আগে ভিনির প্রতি বর্ণবাদী আচরণে নিজের অবস্থানের কথা আরও একবার উল্লেখ করেন জাভি। তিনি বলেন, লাল কার্ড তুলে নেওয়া ঠিক কিনা জানি না। এটা আসরের কমিটির জন্য একটি প্রশ্ন। আমার কোনো মতামত নেই। আমি এরমধ্যেই স্পষ্ট করেছি যে আমি বর্ণবাদের কাজগুলো সম্পর্কে কী মনে করি এবং এতে আমি জড়িত হতে পারি না। 

এর আগের দিন ভিনিসিউসের সেই ঘটনায় জাভি বলেছিলেন, ম্যাচটি বন্ধ করে দেওয়া উচিত ছিল। আপনি কোন দলের জার্সি পরেন তা কোনো ব্যাপার না। ভিনিসিউস মাদ্রিদের ফুটবলার হওয়ার আগে একজন মানুষ আমাদের ফুটবল পেশাদারকে রক্ষা করতে হবে। আমি বুঝতে পারি না একজন ব্যক্তি হিসাবে, একজন নাগরিক হিসাবে কেন আপনাকে অপমান সহ্য করতে হবে।

Link copied!