Amar Sangbad
ঢাকা শনিবার, ২০ জুলাই, ২০২৪,

এলএমএ ও প্রিমিয়ার লিগের বর্ষসেরা কোচ পেপ গার্দিওলা

সাহিদুল ইসলাম ভূঁইয়া

মে ৩১, ২০২৩, ০৭:৪৫ পিএম


এলএমএ ও প্রিমিয়ার লিগের বর্ষসেরা কোচ পেপ গার্দিওলা

পেছন থেকে দারুণভাবে ঘুরে দাঁড়িয়ে ম্যানচেস্টার সিটি জিতে নিয়েছে ইংলিশ প্রিমিয়ার লিগের হ্যাটট্রিক শিরোপা। সেই সাফল্যের নেপথ্য নায়ক পেলেন প্রাপ্য স্বীকৃতি। লিগ ম্যানেজার্স অ্যাসোসিয়েশনের (এলএমএ) বর্ষসেরা ম্যানেজার নির্বাচিত হয়েছেন পেপ গার্দিওলা। পাশাপাশি প্রিমিয়ার লিগের ‘ম্যানেজার অব দা ইয়ার’ হয়েছেন ম্যানচেস্টার সিটি কোচ। এলএমএ বর্ষসেরা ম্যানেজারের স্যার অ্যালেক্স ফার্গুসন ট্রফি বিজয়ীকে নির্বাচন করা হয় ইংল্যান্ডের সব ডিভিশনের কোচদের ভোটে। তিনবার এই পুরস্কার জিতে ডেভিড ময়েসকে স্পর্শ করলেন গার্দিওলা। 

এই দুজনের ওপরে আছেন কেবল যার নামে এই স্বীকৃতির নামকরণ করা হয়েছে, সেই ফার্গুসন (৫ বার)। এলএমএ সেরা ম্যানেজারের লড়াইয়ে গার্দিওলার সঙ্গে এবার সংক্ষিপ্ত তালিকায় ছিলেন আর্সেনালের মিকেল আর্তেতা, ব্রাইটনের রবের্তো দে জার্বি, নিউ ক্যাসল ইউনাইটেডের এডি হাউ, বার্নলির ভিনসেন্ট কোম্পানি ও প্লিমাথ আর্গাইলের কোচ স্টিভেন শুমাখার। এবার প্রিমিয়ার লিগের বেশির ভাগ সময় শিরোপার লড়াইয়ে এগিয়ে ছিল আর্তেতার আর্সেনাল। শেষ দিকে এসে তারা খেই হারায়। দে জার্বির কোচিংয়ে এবার প্রিমিয়ার লিগে চমকপ্রদ পারফরম্যান্সে ষষ্ঠ হয়ে আগামী মৌসুমে ইউরোপা লিগে খেলার যোগ্যতা অর্জন করে ব্রাইটন। নিজেদের ইতিহাসে প্রথমবার তারা খেলবে ইউরোপিয়ান প্রতিযোগিতায়। 

হাউয়ের কোচিংয়ে গত মৌসুমে রেলিগেশনের শঙ্কা থেকে ১১ নম্বরে উঠে লিগ শেষ করা নিউক্যাসল এবার লিগে চতুর্থ হয়ে নিশ্চিত করে আগামী মৌসুমে চ্যাম্পিয়ন্স লিগে খেলা। কোম্পানির কোচিংয়ে চ্যাম্পিয়নশিপে অসাধারণ খেলে চ্যাম্পিয়ন হয়ে প্রিমিয়ার লিগে উঠে যায় বার্নলি। শুমাখারের কোচিংয়ে লিগ ওয়ান জিতে নেয় প্লিমাথ। এই দুই ক্লাবই শিরোপা জেতে ১০১ পয়েন্ট নিয়ে। তবে শেষ পর্যন্ত ভোটের লড়াইয়ে তাদেরকে ছাড়িয়ে গেলেন গার্দিওলা। ৫২ বছর বয়সী এই স্প্যানিয়ার্ড বিবৃতিতে প্রকাশ করেন নিজের উচ্ছ্বাস। বিবৃতিতে তিনি বলেন, এই ট্রফি জিততে পারা অবিশ্বাস্য একটি সম্মান। 

অবিশ্বাস্য একটি ক্লাবে আছি আমি এবং এখানে পুরো সময়টায় সবার সবরকম সমর্থন ছাড়া এটা করতে পারতাম না। আমরা বিশ্বের সেরা লিগে লড়াই করি এবং প্রতিশ্রুতি দিচ্ছি, আগামী মৌসুমেও একইরকম দেখা যাবে। প্রিমিয়ার লিগের শিরোপা জয়ের পর আরও দুটির হাতছানি আছে গার্দিওলার দলের সামনে। আগামী শনিবার তারা এফএ কাপের ফাইনাল খেলবে ম্যানচেস্টার ইউনাইটেডের বিপক্ষে। পরের শনিবার চ্যাম্পিয়ন্স লিগের ফাইনাল ইন্টার মিলানের সঙ্গে। 

এই দুটি ফাইনাল জিততে পারলে ‘ট্রেবল’ জয়ী দ্বিতীয় ক্লাব হবে তারা। আগে এই কীর্তি আছে কেবল ম্যানচেস্টার ইউনাইটেডের। প্রিমিয়ার লিগের বর্ষসেরা ম্যানেজারের সম্মান এবার নিয়ে ৪ বার পেলেন গার্দিওলা। ছাড়িয়ে গেলেন তিনি আর্সেন ভেঙ্গার ও জোসে মরিনিয়োকে। গার্দিওলার ওপরে কেবল এখন স্যার অ্যালেক্স ফার্গুসন। রেকর্ড ১১ বার এই স্বীকৃতি পেয়েছেন ম্যানচেস্টার ইউনাইটেডের সাবেক কোচ।

Link copied!