Amar Sangbad
ঢাকা রবিবার, ১৪ জুলাই, ২০২৪,

শর্ট সিলেবাসের কারণে জিপিএ-৫ বেড়েছে: অধ্যাপক ড. ইকরামুল কবির

বেলাল হোসেন

নভেম্বর ২৯, ২০২২, ১২:৫৩ এএম


শর্ট সিলেবাসের কারণে জিপিএ-৫ বেড়েছে: অধ্যাপক ড. ইকরামুল কবির

এসএসসি পরীক্ষার ফল প্রকাশের পর তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় জাতীয় শিক্ষানীতি প্রণয়ন কমিটির সদস্য অধ্যাপক ড. ইকরামুল কবির আমার সংবাদকে বলেন, প্রত্যন্ত অঞ্চলের শিক্ষার্থীরা এবার মনে হয় বেশি ফেল করেছে।

তিনি বলেন, ওইসব শিক্ষাপ্রতিষ্ঠান হয়তো তেমন সুযোগ-সুবিধা নিতে পারেনি। আর্থিক সমস্যা,  করোনা এগুলোর জন্য হয়ত সমস্যা হয়েছে। এরফলে এ বছর কেউ পাস করেনি এমন শিক্ষাপ্রতিষ্ঠানের সংখ্যা কিন্তু বেড়েছে।

আবার শতভাগ পাস করা শিক্ষাপ্রতিষ্ঠানের সংখ্যাও কিন্তু কমেছে। এখানে যারা একটু দুর্বল ছিল তারা কিন্তু ঝরে পড়েছে বা অভিভাবকের আর্থিক সংকটের কারণেও ঝরে পড়তে পারে। যার জন্য ভালো প্রতিষ্ঠানগুলো তাদের ঐতিহ্যটা ধরে রাখতে পারেনি। এছাড়া পাসের হার এটা একটা সামগ্রিক বিষয় বলে জানান এই শিক্ষাবিদ।

জিপিএ-৫ বাড়ার বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, এবার যেহেতু শর্ট সিলেবাস সে জন্য একটু ভালোভাবে পড়লেই অনেকে জিপিএ-৫ পেয়েছে। এ জন্য জিপিএ-৫ বেড়েছে।

মেয়েদের পাসের হার বৃদ্ধির বিষয়ে এ অধ্যাপক বলেন, মেয়েরা সবসময় পরিবারের কাছাকাছি থাকে। মায়েদের তত্ত্বাবধানে থাকে বলেই তারা ভালো পড়াশুনা করে। দেশের অর্থনৈতিক পরিস্থিতির কারণে অনেক সময় প্রান্তিক পর্যায়ের ছেলেরা কাজের সঙ্গে জড়িয়ে যায়। আবার তথ্যপ্রযুক্তির কারণে বাইরে বেশি সময় দেয়, এতে করে তারা ভালো ফল করতে পারে না।

Link copied!