Amar Sangbad
ঢাকা সোমবার, ০৬ মে, ২০২৪,

বেসরকারি ঋণে মন্দা কাটেনি

রেদওয়ানুল হক

জানুয়ারি ৩, ২০২৪, ১২:৪৩ এএম


বেসরকারি ঋণে মন্দা কাটেনি
  • নভেম্বরে বেসরকারি ঋণ প্রবৃদ্ধি ৯ দশমিক ৯০ শতাংশ
  • মুদ্রানীতিতে লক্ষ্য ধরা হয়েছে ১০ দশমিক ৯০ শতাংশ
  • এক বছরে ঋণ প্রবৃদ্ধি কমেছে ৪ শতাংশ

মূল্যস্ফীতির লাগাম টানতে অর্থপ্রবাহ কমিয়ে আনার কৌশলে অংশ হিসেবে বেসরকারি ঋণের লক্ষ্য কমায় কেন্দ্রীয় ব্যাংক। গত অর্থবছরের ১৪ দশমিক ১০ শতাংশ থেকে এক ধাক্কায় লক্ষ্য নেমে আসে ১০ দশমিক ৯০ শতাংশে। কিন্তু বর্তমানে এ লাখও ছুঁতে পারছে না বেসরকারি খাত। চলতি অর্থবছরে ঋণের প্রবৃদ্ধি এক অঙ্কের ঘরেই (সিঙ্গেল ডিজিট) ঘোরাফেরা করছে। গত অক্টোবরে  ১০ শতাংশ অতিক্রম করলেও নভেম্বরে ফের সিঙ্গেল ডিজিটে নেমেছে। আগের বছরের একই সময়ের সাথে তুলনা করলে এ খাতে ঋণ প্রবৃদ্ধি কমেছে ৪ শতাংশের বেশি। 

সংশ্লিষ্টরা বলছেন, বেশ কয়েক মাস ধরেই চাপে আছে দেশের অর্থনীতি। এর সঙ্গে যোগ হয়েছে আগামী ৭ জানুয়ারি অনুষ্ঠিতব্য নির্বাচনকে কেন্দ্র করে রাজনৈতিক সংকটের আশঙ্কা। তাই ব্যাংকগুলো ঋণ কম দেয়ার কৌশল নিয়েছে এবং ব্যবসায়ীরাও কম ঋণ নিচ্ছেন। ফলে, সামপ্রতিক সময়ে বেসরকারি খাতের ঋণ প্রবৃদ্ধি বেশ কমেছে। বাংলাদেশ ব্যাংকের পরিসংখ্যান অনুযায়ী, চলতি অর্থবছরের প্রথম মাস জুলাইয়ে বেসরকারি খাতে ঋণ বিতরণে প্রবৃদ্ধি ছিল ৯ দশমিক ৮২ শতাংশ, আগস্টে ৯ দশমিক ৭৫ শতাংশ,  সেপ্টেম্বরে ৯ দশমিক ৬৯ শতাংশে, অক্টোবরে ১০ দশমিক ০৯ শতাংশ এবং নভেম্বরে প্রবৃদ্ধি দাঁড়িয়েছে ৯ দশমিক ৯০ শতাংশ। ব্যাংকাররা বলছেন, গত এক বছরে বেসরকারি খাতে ঋণের নিট গ্রোথ ১০ শতাংশের কম। যদিও দেশের আর্থিক কর্মকাণ্ড স্বাভাবিক হলে এই ঋণের প্রবৃদ্ধি ১৫ শতাংশের বেশি হতো।

বাংলাদেশ ব্যাংক গত সোমবার ঋণ প্রবাহের হালনাগাদ যে তথ্য প্রকাশ করেছে তাতে দেখা যায়, চলতি অর্থবছরের নভেম্বর মাস শেষে বেসরকারি খাতে ঋণের স্থিতি দাঁড়িয়েছে ১৫ লাখ ৪৫ হাজার ৯৪১ কোটি টাকা; যা গত অর্থবছরের একই সময়ে ছিল ১৪ লাখ ৬ হাজার ৭১৪ কোটি টাকা। অর্থাৎ এক বছরের ব্যবধানে বেসকারি খাতে ঋণ বেড়েছে এক লাখ ৩৯ হাজার ২২৬ কোটি টাকা। প্রবৃদ্ধির হার দাঁড়িয়েছে ৯ দশমিক ৯০ শতাংশে। কিন্তু তথ্য বিশ্লেষণ করে দেখা যায়, গত অর্থবছরের একই সময়ে এ খাতে ঋণ প্রবৃদ্ধি ছিল ১৩ দশমিক ৯৭ শতাংশ। ২০২১ সালের নভেম্বর মাসে বেসরকারি খাতে বিতরণকৃত ঋণ স্থিতি ছিল ১২ লাখ ৩৪ হাজার ২৪৫ কোটি টাকা। সে হিসাবে ২০২২ সালের নভেম্বরের তুলনায় ২০২৩ সালের নভেম্বরে ঋণ প্রবৃদ্ধি কমেছে ৪ দশমিক ০৭ শতাংশ। চলতি ২০২৩-২৪ অর্থবছরের মুদ্রানীতিতে বাংলাদেশ ব্যাংক বেসরকারি খাতে ঋণ প্রবৃদ্ধির লক্ষ্য ধরেছে ১০ দশমিক ৯০ শতাংশ। আগের মুদ্রানীতিতে (২০২২-২৩ অর্থবছর) এই লক্ষ্য ধরা হয়েছিল ১৪ দশমিক ১০ শতাংশ। মূল্যস্ফীতির লাগাম টেনে ধরতে বাজারে টাকার প্রবাহ কমাতে নতুন মুদ্রানীতিতে বেসরকারি খাতের ঋণপ্রবাহের প্রবৃদ্ধির লক্ষ্য কমিয়ে আনে কেন্দ্রীয় ব্যাংক।

তথ্য বিশ্লেষণ করে দেখা যায়, ২০২০ সালের মার্চে দেশে করোনার প্রাদুর্ভাব দেখা দেয়ার পর থেকে বেসরকারি খাতে ঋণপ্রবাহের চিত্র ছিল হতাশাজনক। ক্রমান্বয়ে তা আরও কমতে থাকে। প্রতি মাসেই কমতে কমতে ২০২১ সালের মে মাসে তা ৭ দশমিক ৫৫ শতাংশে নেমে আসে, যা ছিল বাংলাদেশের ইতিহাসে সর্বনিম্ন। তবে, অতীত ঘেঁটে দেখা যায়, বাংলাদেশের বর্ধিষ্ণু অর্থনীতিতে বেসরকারি খাতে ঋণের প্রবাহের চিত্র খুবই ভালো। ২০০৯-১০ অর্থবছর শেষে ঋণ প্রবৃদ্ধি ছিল ২৪ শতাংশের বেশি। বছরওয়ারি হিসাবে এরপর তা সব সময়ই ১০ শতাংশের বেশি ছিল। এমনকি এক পর্যায়ে তা ২৫ শতাংশ ছাড়িয়ে গিয়েছিল। কিন্তু বর্তমান চিত্র খুবই হতাশাজনক। কেন্দ্রীয় ব্যাংকের তথ্য অনুযায়ী, করোনার প্রভাব কাটিয়ে উঠতে সরকারের প্রণোদনা ঋণে ভর করে ২০২০-২১ অর্থবছরের ঋণ প্রবাহ বাড়তে থাকে। 

এরপর করোনার প্রকোপ কমতে থাকায় গত ২০২১-২২ অর্থবছরের শেষ মাস জুনে ঋণ প্রবৃদ্ধি বেড়ে ৮ দশমিক ৩৫ শতাংশে উঠে কিছুটা পুনরুদ্ধার হয়। তারপর থেকে ঋণপ্রবাহ ধীরে ধীরে বাড়তে থাকে। ২০২২ সালের নভেম্বরে তা প্রায় ১৪ শতাংশে উন্নীত হয়। কেন্দ্রীয় ব্যাংকের ঊর্ধ্বতন কর্মকর্তারা জানিয়েছেন, বেসরকারি প্রতিষ্ঠানগুলোর এখন ক্যাপিটাল গুডস ও ক্যাপিটাল র’ ম্যাটেরিয়াল আমদানি কম। এখন বেসরকারি খাতে যে ঋণগুলো যাচ্ছে তার বেশির ভাগই কনজ্যুমার গুডস ইম্পোর্ট ব্যয় মেটানোর জন্য। এ ছাড়া গ্রাহক পর্যায়ের ঋণের সুদহার প্রতি মাসেই বাড়ছে। একই সাথে কেন্দ্রীয় ব্যাংক তার পলিসি রেট চলতি অর্থবছরে কয়েকবার বাড়িয়েছে। ফলে ব্যাংকগুলো বেশি রেটে কেন্দ্রীয় ব্যাংক থেকে তারল্য নিচ্ছে, এরই ধারাবাহিকতায় গ্রাহক পর্যায়েও সুদহার বৃদ্ধি পাওয়ায় গ্রাহকদের ঋণ নেয়ার পরিমাণ কমছে।

চলতি জানুয়ারি মাসে গ্রাহক ঋণের সুদহার হবে ১১ দশমিক ৮৯ শতাংশ। অথচ জুনে এই রেট ছিল ১০ শতাংশের মতো। সমপ্রতি কেন্দ্রীয় ব্যাংক এক প্রেস বিজ্ঞপ্তিতে জানায়, মূল্যস্ফীতি নিয়ন্ত্রণে মানি সাপ্লাই কমাতে সঙ্কোচনমূলক ধারা অব্যাহত রাখবে তারা। ডিসেম্বরের মধ্যে মূল্যস্ফীতি ৮ শতাংশে নামিয়ে আনতে চাচ্ছে কেন্দ্রীয় ব্যাংক। সর্বশেষ প্রকাশিত অক্টোবরে দেশের মূল্যস্ফীতি রয়েছে ৯ দশমিক ৯৩ শতাংশ। প্রসঙ্গত, অভ্যন্তরীণ ও বৈশ্বিক নানা চ্যালেঞ্জ বিবেচনা নিয় আগামী ১৫ জানুয়ারি চলতি অর্থবছরের দ্বিতীয়ার্ধের (জানুয়ারি-জুন) মুদ্রানীতি ঘোষণা করতে যাচ্ছে বাংলাদেশ ব্যাংক। বরাবরের মতোই নতুন মুদ্রানীতিতে অগ্রাধিকার দেয়া হবে মূল্যস্ফীতি। এ জন্য মুদ্রানীতির ভঙ্গিমা আরও সঙ্কোচনমুখী করা হচ্ছে। ফলে বাজারে টাকার প্রবাহ আরও কমে যেতে পারে। এতে ঋণের সুদহার আরও বৃদ্ধি পেতে পারে।
 

Link copied!