Amar Sangbad
ঢাকা শনিবার, ২০ এপ্রিল, ২০২৪,

লেখক অনন্ত বিজয় হত্যায় দণ্ডপ্রাপ্ত আসামি ভারতে গ্রেপ্তার

মো. মাসুম বিল্লাহ

জুলাই ৬, ২০২২, ০১:২৫ পিএম


লেখক অনন্ত বিজয় হত্যায় দণ্ডপ্রাপ্ত আসামি ভারতে গ্রেপ্তার

সিলেটে লেখক ও ব্লগার অনন্ত বিজয় হত্যা মামলায় মৃত্যুদণ্ডপ্রাপ্ত আসামি ফয়সাল আহমদকে ভারতের বেঙ্গালুরু থেকে গ্রেপ্তার করেছে কলকাতা পুলিশ। বুধবার (৬ জুলাই) এটিইউ এর পুলিশ সুপার (এসপি) মোহাম্মদ আসলাম খান জানান, গ্রেপ্তারের বিষয়টি ইতোমধ্যে আমরা জানতে পেরেছি। তাকে ফিরিয়ে আনার বিষয়ে কাজ শুরু করেছি।

কলকাতা পুলিশ সূত্রে জানা যায়, জুনের গোড়ায় বাংলাদেশের গোয়েন্দারা ফয়সালের হদিস পান ভারতে। তার মোবাইল নম্বর কলকাতা পুলিশকে দেওয়া হয়েছিল। দায়িত্ব নেয় এসটিএফ। মোবাইল ট্র্যাক করে বেঙ্গালুরুতে ফয়সালকে পায় পুলিশ। ১ জুলাই বোম্মনাহাল্লি থেকে তাকে গ্রেফতার করা হয়। ৩ জুলাই কলকাতায় আনা হয়েছে তাকে।

এদিকে কলকাতার বিভিন্ন গণমাধ্যমও ফয়সাল গ্রেপ্তারের বিষয়টি নিয়ে খবর প্রকাশ করেছে। পুলিশের জিজ্ঞাসাবাদের বরাত দিয়ে পত্রিকাগুলো জানিয়েছে, ফয়সাল ইতোমধ্যে অনন্ত বিজয় হত্যার বিষয়টি স্বীকার করেছে। হত্যাকাণ্ডের সময়ে ফয়সাল ছিল ডাক্তারির ছাত্র। সে আনসারুল্লাহ বাংলা টিমের (এবিটি) সদস্য।

২০১৫ সালের ১২ মে সিলেট নগরের সুবিদবাজারে কুপিয়ে হত্যা করা হয় বিজ্ঞান লেখক ও ব্লগার অনন্ত বিজয় দাশকে (৩২)। তিনি পেশায় ব্যাংকার ছিলেন। ‘যুক্তি’ নামে একটি পত্রিকার সম্পাদকও ছিলেন তিনি।

গত মার্চে অনন্তের খুনের মামলায় আবুল হোসেন, ফয়সাল আহমদ, মামুনুর রশীদ এবং আবুল খায়ের রশীদ আহমদকে মৃত্যুদণ্ড দেন সিলেটের সন্ত্রাসবিরোধী ট্রাইবুনাল। আবুল, ফয়সাল ও মামুনুর পলাতক ছিল।

কলকাতা পুলিশ সুত্রে আরো জানা যায়, ফয়সালের কাছে যে পাসপোর্ট মিলেছে, সেখানে রয়েছে কাছাড়-ঘেঁষা মিজোরামের ঠিকানা। ড্রাইভিং লাইসেন্স জোগাড় করে বেঙ্গালুরু থেকে। ভোটার কার্ড শিলচরের। সেখানে তার পরিচয় শাহিদ মজুমদার। 

জেহাদি কার্যকলাপের অভিযোগ স্বীকার করে ফয়সাল জানিয়েছে, ২০১৫ সালেই সে শিলচরে পালিয়ে এসেছিল। তবে ব্লগার হত্যায় জড়িত থাকার কথা সে মানেনি। দাবি, তাকে ফাঁসানো হয়েছে। 


আমারসংবাদ/টিএইচ

Link copied!