Amar Sangbad
ঢাকা বৃহস্পতিবার, ০২ মে, ২০২৪,

ইভিএমের ধীরগতি নিয়ে উদ্বিগ্ন ইসি

মো. মাসুম বিল্লাহ

জানুয়ারি ১১, ২০২৩, ০৪:১৩ পিএম


ইভিএমের ধীরগতি নিয়ে উদ্বিগ্ন ইসি

প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল বলেছেন, ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) ভোটগ্রহণের ধীরগতি আমাদের উদ্বিগ্ন করে তুললো।

বুধবার (১১ জানুয়ারি) আগারগাঁওয়ের নির্বাচন ভবনের সম্মেলন কক্ষে রসিক ভোটে নানান সমস্যা নিয়ে মতবিনিময় সভা শেষে সাংবাদিকদের কাছে এ কথা বলেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল।

তিনি বলেন, আপনারা এরইমধ্যে জেনেছেন যে, আমরা কেনো সভাটি আহ্বান করেছিলাম। সম্প্রতি রংপুরে সিটি করপোরেশনে যে নির্বাচনটি হয়েছে, নির্বাচন সুন্দর হয়েছে, সুষ্ঠু হয়েছে, অংশগ্রহণমূলক হয়েছে। কিন্তু কিছু সংকটের কথা বলা হয়েছে। কিছু অভিযোগ আমরা তখনই পাচ্ছিলাম মিডিয়ার সুবাদে। যেমন ভোট স্লো হচ্ছে একটা বড় ধরনের অভিযোগ ছিলো। কোনো কোনো ক্ষেত্রে ফিঙ্গার প্রিন্ট মিলছিলো না। 

কেনো ভোট বিলম্বিত হচ্ছে, যেই অভিযোগটা এরআগে আমরা কখনো পাইনি। এটা আমাদেরকে খুব উদ্বিগ্ন করে তুললো। আমরা তখনই সিদ্ধান্ত নিয়েছিলাম যে, এই বিষয়গুলো যারা নির্বাচন পর্যবেক্ষণ করেছেন, যারা মিডিয়ার কর্মী হিসেবে সেখানে কাজ করেছেন এবং আমাদের নির্বাচন কর্মকর্তা সেখানে থেকে যারা নির্বাচন ম্যানেজ করেছেন, তাদের আমরা একটা সভায় আহ্বান করে ফিডব্যাক নেবো।

সিইসি বলেন, আমরা যদি সরাসরি আপনাদের কাছ থেকে শুনতে না পাই। তাহলে আমাদের পক্ষে যে সঙ্কটটা হলো এটার কারণটা কিছুকিছু পেয়েছি পুরোটা আমরা এখনো পাইনি। এগুলো পর্যালোচনা করে চেষ্টা করবো সঙ্কটগুলো ওভারকাম করার জন্য। একই সাথে আপনাদেরকে (গণমাধ্যম কর্মী) বলছি যে, অন্যান্য নির্বাচনগুলোতে কিন্তু আমরা এই সমস্যাগুলো পাইনি। 

আমাদের মিডিয়া কর্মীরা কিছু কিছু বলেছেন সেগুলো যৌক্তিক বলে মনে হয়েছে। যেটাই হোক ফিডব্যাক নেওয়ার দরকার ছিলো। আমরা সেটি নিয়েছি। ফিডব্যাক নিয়ে আমরা নিজেদের মধ্যে আলোচনা করবো। আলাপ-আলোচনা করে এগুলোকে যতটা ওভারকাম করা সম্ভব আমরা সেটি চেষ্টা করবো। আমরা চাই স্বচ্ছ নির্বাচন, অংশগ্রহণমূলক নির্বাচন, প্রতিদ্বন্দ্বিতামূলক নির্বাচন। সেখানে এই জিনিসগুলো আমাদের প্রত্যাশা। এই ব্যাপারে আপনারা আমাদের সবসময় সহযোগিতা করেছেন। সবসময় সহযোগিতা করবেন।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি বলেন, আমাদের এখানে টেকনিক্যাল এক্সপার্ট যারা ছিলেন, মিডিয়া কর্মী যারা ছিলেন, তারা রিয়াল ফ্যাক্টটা তুলে ধরেছেন বিলম্ব হয়েছে। এখন টেকনিক্যাল এক্সপার্টদের সাথে কথা বলবো যে, কেনো বিলম্ব হলো, কেনো মিললো না। তবে ফিঙ্গার প্রিন্ট মেলে নাই এটাআমি বলেছি- না মেলার ঘটনাটি খুববেশি ঘটেনি। কিন্তু বিলম্ব হয়েছে। বিলম্ব অনেক কারণেই হতে পারে। তবে  আমরা এখনো এই বিষয়গুলো সঠিকভাবে জানি না। আমরা গভীরভাবে চিন্তা করবো। পরীক্ষা-নিরীক্ষা করে নিরুপণ করার চেষ্টা করবো।

মতবিনিময় সভায় প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়ালের সভাপতিত্বে চার নির্বাচন কমিশনার, ইসি সচিবসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত রয়েছেন। এ ছাড়া নির্বাচনে গণমাধ্যমকর্মী ছাড়া আরও সদ্য সমাপ্ত রংপুর সিটি করপোরেশন নির্বাচনের রিটার্নিং অফিসার, সহকারী রিটার্নিং অফিসার, সংবাদ সংগ্রহে নিয়োজিত সাংবাদিক ও নির্বাচন পর্যবেক্ষকরা উপস্থিত ছিলেন।

গত ২৭ ডিসেম্বর রসিকে ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়।  এতে বিকাল সাড়ে চারটা পর্যন্ত ভোটগ্রহণ করার কথা থাকলেও ধীরগতির কারণে তা রাত আনুমানিক পৌনে ৮টা পর্যন্ত চলে।

টিএইচ

Link copied!