Amar Sangbad
ঢাকা বুধবার, ২৮ ফেব্রুয়ারি, ২০২৪,

বিমান যাত্রীর জুতায় মিললো কোটি টাকার সোনা

মো. মাসুম বিল্লাহ

নভেম্বর ২৯, ২০২৩, ০৭:৫৬ পিএম


বিমান যাত্রীর জুতায় মিললো কোটি টাকার সোনা

হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে দুবাই এয়ারলাইনসের এক যাত্রীর কাছ থেকে ১৪টি সোনার বার উদ্ধার করেছে শুল্ক গোয়েন্দা কর্মকর্তারা। এ ঘটনায় গিয়াস উদ্দিন নামের ওই যাত্রীকে আটকের পর বিমানবন্দর থানায় হস্তান্তর করা হয়েছে।

বুধবার (২৯ নভেম্বর) সকালে এই সোনার বারগুলো উদ্ধার করা হয়। কাস্টমস গোয়েন্দা তদন্ত সার্কেলের সহকারী পরিচালক ফারহানা বেগম বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি বলেন, সকাল ৭টায় ফ্লাই দুবাই এয়ারলাইনসের ফ্লাইট (নম্বর-FZ501) ঢাকায় অবতরণের পর গিয়াস উদ্দিন নামের এক যাত্রীর কাছ থেকে ১৪টি সোনার বার উদ্ধার করা হয়। যার ওজন ১৭২১ গ্রাম এবং আনুমানিক বর্তমান বাজারমূল্য এক কোটি ৩৭ লাখ ৬৮ হাজার টাকা।

ফারহানা জানান, গোপন সংবাদের ভিত্তিতে সকাল ৭টা ১১ মিনিটে উড়োজাহাজটিতে অভিযান চালানো হয়। প্রথমে ওই যাত্রীর পরিচয় নিশ্চিত হয়ে পরে তার আসনে তল্লাশি চালানো হয়। এসময় তার সিটের নিচ থেকে পলিথিনে মোড়ানো আলাদা করে রাখা জুতার ভেতরে চামড়াসদৃশ থলে জব্দ করা হয়।

জব্দকৃত জুতা ও থলে গ্রিন চ্যানেলের ইনভেন্ট্রি টেবিলে বিভিন্ন সংস্থার উপস্থিতিতে খোলা হয়। এসময় জুতার ভেতরে থাকা থলে থেকে ১৩টি সোনার বার এবং ওই যাত্রীর দেহ তল্লাশি করে আরও একটি সোনার বার উদ্ধার করা হয়।

কাস্টমস গোয়েন্দার এ কর্মকর্তা আরও বলেন, সোনা জব্দের ঘটনায় কাস্টমস আইন-১৯৬৯ এর ধারা ২(এস) অনুযায়ী আলোচ্য ক্ষেত্রে চোরাচালান অপরাধ সংঘটিত হওয়ায় ওই আইনের ১৬৮ ধারা মোতাবেক কাস্টমস গোয়েন্দা ও তদন্ত অধিদপ্তরের কর্মকর্তারা সোনার বারসহ ওই যাত্রীকে আটক করেন। পরে তাকে বিমানবন্দর থানায় হস্তান্তর করে ফৌজদারি মামলা দায়ের করা হয়েছে।

আরএস

Link copied!