Amar Sangbad
ঢাকা সোমবার, ০৬ মে, ২০২৪,

মাদকদ্রব্যের অপব্যবহার ও অবৈধ পাচারবিরোধী আন্তর্জাতিক দিবস পালিত

মো. মাসুম বিল্লাহ

জুন ২৬, ২০২২, ০৯:০৫ পিএম


মাদকদ্রব্যের অপব্যবহার ও অবৈধ পাচারবিরোধী আন্তর্জাতিক দিবস পালিত

সারাদেশে মাদকদ্রব্যের অপব্যবহার ও অবৈধ পাচারবিরোধী আন্তর্জাতিক দিবস পালিত হয়েছে। দিবসটি উপলক্ষে দেশের বিভিন্ন স্থানে মানববন্ধন ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। আমাদের প্রতিনিধিদের পাঠানো প্রতিবেদনে বিস্তারিত পড়ুন-

 সুবর্ণচর (নোয়াখালী) প্রতিনিধি: 'মাদক সেবন রোধ করি, সুস্থ সুন্দর জীবন গড়ি ' শ্লোগানে নোয়াখালীর সুবর্ণচরে মাদকদ্রব্যের অপব্যবহার ও অবৈধ পাচারবিরোধী আন্তর্জাতিক দিবস উপলক্ষে একটি আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। রোববার (২৬জুন) বিকেলে উপজেলা হলরুমে আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন-নোয়াখালী জেলা আওয়ামী লীগের আহবায়ক ও সুবর্ণচর উপজেলা পরিষদের চেয়ারম্যান অধ্যক্ষ এএইচএম খায়রুল আনম চৌধুরী সেলিম। সুবর্ণচর উপজেলা নির্বাহী কর্মকর্তা চৈতী সর্ববিদ্যা'র সভাপতিত্ব এবং উপজেলা সমাজ সেবা কর্মকর্তা নুরুন্নবীর সঞ্চালনায় এসময় আরও উপস্থিত ছিলেন, উপজেলা প্রকল্প কর্মকর্তা মো. কাওসার আহমেদ, উপজেলা মুক্তিযুদ্ধার কমান্ডার বীর মুক্তিযোদ্ধা মোবারক উল্যাহ, চরজব্বার থানার পুলিশ কর্মকর্তা এসআই নুর হোসেন, উপজেলা ইন্সট্রাক্টর আবদুল মতিন, উপজেলা ফায়ার সার্ভিস কর্মকর্তা নুরুন্নবী। এছাড়াও উপজেলায় কর্মরত সাংবাদিক, সাংস্কৃতিক, রাজনৈতিক ও প্রশাসনিক কর্মকর্তারাসহ বিভিন্ন স্কুল কলেজের শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন। 
 
কুষ্টিয়া প্রতিনিধি: মাদকদ্রব্যের অপব্যবহার ও অবৈধ পাচার বিরোধী আন্তর্জাতিক দিবস উপলক্ষে 'মাদক সেবন রোধ করি, সুস্থ সুন্দর জীবন গড়ি' প্রতিপাদ্যকে সামনে রেখে কুষ্টিয়ার পোড়াদহ রেলওয়ে স্টেশনে সকালে প্রত্যাশা ও সাফ'র আয়োজনে মানববন্ধন ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়।  সাফ'র নির্বাহী পরিচালক মীর আব্দুর রাজ্জাক'র পরিচা লনায় পোড়া দহ কলেজের সাবেক অধ্যক্ষ মোঃ রেজাউল করিমের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন-জিআরপি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা সৌমেন দাস, বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন-পোড়াদহ ইউপির সদস্য নাছিমা আক্তার। বক্তাগণ বলেন, প্রতিরোধ নিরাময়ের চেয়ে ভালো। তাই ব্যক্তি, পরিবার, সমাজ ও রাষ্ট্রের সকল স্তর থেকে জনসচেতনতা ও প্রতিরোধ ব্যবস্থা গড়ে তুলতে হবে। ধূমপান ও তামাকজাত দ্রব্য ব্যবহার নিয়ন্ত্রণ আইন বাস্তবায়নে জোর দিতে হবে। ছোট নেশায় বাঁধাপ্রাপ্ত হলে বড় নেশা বা মাদক নেশায় আক্রান্ত হবে খুবই কম। পরবর্তী প্রজন্মের জন্য আমাদেরকে নিরাপদ সুস্থ সুন্দর পরিবেশ দিতে হবে যাতে আমাদের সন্তানেরা পথভ্রষ্ট না হয়। মানববন্ধন ও আলোচনা শেষে সচেতনতামূলক লিফলেট বিতরণ করা হয়।

ধামইরহাট (নওগাঁ) প্রতিনিধি: নওগাঁর ধামইরহাটে মাদকদ্রব্যের অপব্যবহার ও অবৈধপাচার বিরোধী আন্তর্জাতিক দিবস উপলক্ষে র্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। রোববার (২৬ জুন) সকাল ১১টায় উপজেলা প্রশাসনের আয়োজনে এক র্যালি বের করা হয়। র্যালি শেষে উপজেলা পরিষদের সভাকক্ষে উপজেলা নির্বাহী অফিসার গনপতি রায়ের সভাপতিত্বে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।  এসময় আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন- উপজেলা পরিষদের চেয়ারম্যান মো. আজাহার আলী মন্ডল। এছাড়াও উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সাবেক অধ্যাপক মো. শহীদুল ইসলাম, একাডেমিক সুপারভাইজার কাজল কুমার সরকার, যুব উন্নয়ন কর্মকর্তা মো. কামরুজ্জামান সরদার, ধামইরহাট থানার অফিসার ইনচার্জ ওসি মো. মোজাম্মেল হক কাজী, কাউন্সিলর আমজাদ হোসেন, আদিবাসী নেতা রামজনম রবিদাস, সহকারী শিক্ষক মো. ফারুক হোসেন, মডেল প্রেসক্লাব সভাপতি অরিন্দম মাহমুদ প্রমুখ বক্তব্য রাখেন। আলোচনা সভায় বক্তারা এলাকার যুব ও তরুন সমাজ রক্ষার্থে মাদক ব্যবসায়ী ও পাচারকারীদের চিহ্নিত করে দ্রুত আইনের আওতায় এনে সর্বোচ্চ শাস্তির দাবি জানান।  

 টাঙ্গাইল প্রতিনিধি: "মাদক সেবন রোধ করি, সুস্থ সুন্দর জীবন গড়ি’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে টাঙ্গাইলে "মাদকদ্রব্যর অপব্যবহার ও অবৈধ পাচারবিরোধী আন্তর্জাতিক দিবস"  উদযাপিত হয়েছে। টাঙ্গাইল জেলা মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের  জেলা প্রসাশনের আয়োজনে মাদকবিরোধী র্যা লি ও টাঙ্গাইল জেলা শিল্পকলা একাডেমির মিলনায়তনে এক  আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।র্যা লিতে অংশগ্রহণ করেন, টাঙ্গাইলের জেলা প্রশাসক ড. মো. আতাউল গনি, পুলিশ সুপার সরকার মোহাম্মদ কায়সার, অতিরিক্ত জেলা ম্যাজিষ্ট্রেট আবুল হাসেম, সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান শাহ জাহান আনছারী, পৌরসভার মেয়র সিরাজুল হক আলমগীর,  টাঙ্গাইল মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের উপ পরিচালক বিপ্লব কুমার মোদক,টাঙ্গাইল প্রেসক্লাবের সভাপতি জাফর আহমেদ প্রমুখ। র্যা লি শেষে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের উপ পরিচালক বিপ্লব কুমার মোদকের সভাপতিত্বে টাঙ্গাইল জেলা শিল্পকলা একাডেমির মিলনায়তনে আলোচনা সভায় বক্তারা বলেন, আজ আন্তর্জাতিক মাদকবিরোধী দিবস। প্রতি বছরই ২৬ জুন মাদকদ্রব্যের অপব্যবহার ও অবৈধ পাচার রোধে বিশ্বে দিবসটি পালন করা হয়। সারাবিশ্বের সঙ্গে তাল মিলিয়ে বাংলাদেশেও আজ বিভিন্ন আয়োজনে দিবসটি পালন করা হচ্ছে। বাংলাদেশেও দিবসটির বিশেষ তাৎপর্য রয়েছে। কেননা দক্ষিণ এশিয়ার বেশ কয়েকটি দেশে মাদক সেবন, ব্যবসা ও পাচারের ঘটনা বেড়েছে। বিশ্বব্যাপীও মাদকের ভয়াল গ্রাস ধীরে ধীরে বাড়ছে। এদিকে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদফতরের সর্বশেষ পরিসংখ্যান অনুযায়ী, বাংলাদেশে ২০২১ সালে সব সংস্থা মিলে ইয়াবা জব্দ করেছে ৩ কোটি ৬৩ লাখ ৮১ হাজার। ফেনসিডিল উদ্ধার করা হয়েছে প্রায় ১০ লাখ ৮ হাজার বোতল। কোকেন জব্দ করা হয় প্রায় ৪ কেজি, হেরোইন ২১০ কেজি। ২০২১ সালে মাদক-সংক্রান্ত ৪৭ শতাংশ মামলায় আসামির সাজা হয়েছে। এই হার ২০২০ সালে ছিল ৪৩ শতাংশ। মাদকের ক্ষতিকর প্রভাব সম্পর্কে সচেতনতা বৃদ্ধির জন্য ১৯৮৭ সালে জাতিসংঘের সাধারণ পরিষদের সভায় ২৬ জুনকে মাদকবিরোধী আন্তর্জাতিক দিবস হিসাবে পালনের সিদ্ধান্ত নেয়া হয়। পরের বছর থেকে বিশ্বব্যাপী দিবসটি পালিত হয়ে আসছে। শেষে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের উপ পরিচালক বিপ্লব কুমার মোদকের সভাপতিত্বে টাঙ্গাইল জেলা শিল্পকলা একাডেমির মিলনায়তনে আলোচনা সভায় বক্তারা বলেন, বাংলাদেশেও দিবসটির বিশেষ তাৎপর্য রয়েছে। কেননা দক্ষিণ এশিয়ার বেশ কয়েকটি দেশে মাদক সেবন, ব্যবসা ও পাচারের ঘটনা বেড়েছে। বিশ্বব্যাপীও মাদকের ভয়াল গ্রাস ধীরে ধীরে বাড়ছে।এদিকে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদফতরের সর্বশেষ পরিসংখ্যান অনুযায়ী, বাংলাদেশে ২০২১ সালে সব সংস্থা মিলে ইয়াবা জব্দ করেছে ৩ কোটি ৬৩ লাখ ৮১ হাজার। ফেনসিডিল উদ্ধার করা হয়েছে প্রায় ১০ লাখ ৮ হাজার বোতল। কোকেন জব্দ করা হয় প্রায় ৪ কেজি, হেরোইন ২১০ কেজি। ২০২১ সালে মাদক-সংক্রান্ত ৪৭ শতাংশ মামলায় আসামির সাজা হয়েছে। এই হার ২০২০ সালে ছিল ৪৩ শতাংশ।মাদকের ক্ষতিকর প্রভাব সম্পর্কে সচেতনতা বৃদ্ধির জন্য ১৯৮৭ সালে জাতিসংঘের সাধারণ পরিষদের সভায় ২৬ জুনকে মাদকবিরোধী আন্তর্জাতিক দিবস হিসাবে পালনের সিদ্ধান্ত নেয়া হয়। পরের বছর থেকে বিশ্বব্যাপী দিবসটি পালিত হয়ে আসছে।

নীলফামারী প্রতিনিধি: ‘মাদক সেবন রোধ করি, সুস্থ্ সুন্দর জীবন গড়ি’ এই প্রতিপাদ্য বিষয় নিয়ে নীলফামারীতে মাদকদ্রব্যের অপব্যবহার ও অবৈধপাচার বিরোধী আন্তর্জাতিক দিবস উপলক্ষে মানববন্ধন, র্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। সভা শেষে মাদকবিরোধী চিত্রাঙ্কন ও রচনা প্রতিযোগিতার বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়। রোববার সকাল ১০ টায়  (২৬ শে জুন) নীলফামারী জেলা প্রশাসন ও মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের আয়োজনে, নীলফামারী জেলা শিল্পকলা একাডেমি অডিটোরিয়ামে আলোচনা সভা ও পুরুষ্কার বিতরন করা হয়। এতে অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মোঃ মির্জা মুরাদ হাসান বেগ সভাপতিত্ব করেন। মাদকদ্রব্যের অপব্যবহার ও অবৈধপাচার বিরোধী আন্তর্জাতিক দিবস উদযাপন উপলক্ষে জেলা প্রশাসকের কার্যালয়ে প্রাঙ্গনে নীলফামারী জেলা প্রশাসক খন্দকার ইয়াসির আরেফীন বেলুন ও পায়রা উড়িয়ে উদ্বোধন করেন। উক্ত অনুষ্ঠানের সার্বিক তত্বাবধানে ছিলেন নীলফামারী জেলা মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের সহকারী পরিচালক মোহাম্মদ শরীফ উদ্দিন।  আলোচনা সভায় অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন, জেলা প্রাথমিক শিক্ষা অফিসার মোঃ নবেজ উদ্দিন সরকার, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স স্টেশন এর  সিনিয়র স্টেশন অফিসার মোঃ মিয়ারাজ উদ্দিন, নীলফামারী ডায়াবেটিস সমিতির সভাপতি ডা: মুজিবুল হাসান চৌধুরী (শাহিন), দ্বীপ্তমান মানবউন্নয়ন ও সমাজকল্যাণ সংস্থার সভাপতি আব্দুল মোমিন। বক্তারা বলেন,  বাংলাদেশসহ সমগ্র বিশ্বেই কমবেশি মাদকের অপব্যবহার পরিলক্ষিত হয়। কোনো দেশে মাদকাসক্তদের সংখ্যা ও মাদকের অপব্যবহার বেড়ে গেলে সে দেশের নিরাপত্তা, সুশাসন, অর্থনীতি ও আইনশৃঙ্খলা পরিস্থিতি ঝুঁকির মধ্যে পড়ে যায়। মাদকের অপব্যবহার ও পাচাররোধে সম্মিলিত উদ্যোগ খুবই জরুরি। বর্তমানে যুবসমাজ ট্র্যাডিশনাল ড্রাগস গ্রহণের পরিবর্তে সিনথেটিক ড্রাগসের দিকে ঝুঁকে পড়ছে, যা শরীরের জন্য আরো বেশি ক্ষতিকর। এ বিষয়ে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরসহ আইন প্রয়োগকারী সকল সংস্থাকে তাদের সক্ষমতা বৃদ্ধির পাশাপাশি অত্যাধুনিক প্রযুক্তি ব্যবহার করে মাদক পাচারকারীদের বিরুদ্ধে কঠোর আইনানুগ ব্যবস্থা গ্রহণ করতে হবে। মাদকদ্রব্যের অপব্যবহার ও অবৈধ পাচাররোধে আমাদের সরকার প্রয়োজনীয় কার্যক্রম অব্যাহত রাখবে। মাদক নির্মূল করার জন্য আইনের প্রয়োগের পাশাপাশি জনগণের মধ্যে ব্যাপক জনসচেতনতা সৃষ্টি করে মাদকের বিরুদ্ধে সামাজিক আন্দোলন গড়ে তুলতে হবে। এ ক্ষেত্রে সরকারের পাশাপাশি বিভিন্ন বেসরকারি সংস্থা ও সমাজের সকল শ্রেণি পেশার মানুষকে এগিয়ে আসতে হবে। এ ধারা অব্যাহত থাকলে মাদকের চাহিদা অচিরেই অনেকাংশে হ্রাস পাবে।
  
চৌহালী প্রতিনিধি : মাদক দ্রব্যের অপব্যবহার ও অবৈধ পাচার বিরোধী আন্তর্জাতিক দিবস উপলক্ষে সারাদেশের মত সিরাজগঞ্জের চৌহালীতে রোববার  সকালে  বিভিন্ন কর্মসূচী পালিত হয়েছে। এ উপলক্ষে উপজেলায় এক শোভাযাত্রা বের করা হয়। পরে চৌহালী সরকারি কলেজ থেকে র্যালি বের হয়ে উপজেলা পরিষদের সামনে শেষ হয় এবং  প্রশাসনের আয়োজনে মাদক সেবন রোধ করি , সুস্থ  সুন্দর জীবন গড়ি ও  সুস্বাস্থ্যেই সুবিচার, মাদক মুক্তির অঙ্গীকার এই শ্লোগানে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। উপজেলা প্রকল্প বাস্তবায়ন অফিসার পিআইও  মোহাম্মদ মজনু মিয়ার সঞ্চালনে ও থানার ভারপ্রাপ্ত অফিসার( ওসি) হারুন অর রশিদ এর  সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় প্রধান অতিথি ছিলেন-উপজেলা পরিষদের চেয়ারম্যান ফারুক হোসেন, ভাইস চেয়ারম্যান মোল্যা বাবুল  আক্তার , উপজেলা আ'লীগের  সহ সভাপতি   নুর মোহাম্মদ  চৌধুরী সন্জু, নজরুল  ইসলাম বাবু, সহকারী কৃষি সম্প্রসারণ অফিসার এম এম মোবারক আলী,আনসার  ভিডিপির ভারপ্রাপ্ত অফিসার  জাইদুর রহমান জাহিদ, সাংগঠনিক  সম্পাদক মাসুম সিকদার, ইউপি চেয়ারম্যান মিজানুর রহমান বাবলু,  ইউনিয়ন আ'লীগের সভাপতি দাউদ সরকার, একটি বাড়ি একটি খামার প্রকল্পের সাজেদুল ইসলাম ও স্বেচ্ছাসেবকলীগের সাধারণ সম্পাদক আরিফ সরকার প্রমুখ। এদিকে প্রশাসনের নেতৃত্বে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক শিক্ষার্থীদের অংশ গ্রহণ করেন।

Link copied!