Amar Sangbad
ঢাকা সোমবার, ০৬ মে, ২০২৪,

গরিবের টাকাতেও ভাগ চান ইউপি সদস্য

দেবিদ্বার (কুমিল্লা) প্রতিনিধি

দেবিদ্বার (কুমিল্লা) প্রতিনিধি

আগস্ট ১, ২০২২, ০৬:৩৬ পিএম


গরিবের টাকাতেও ভাগ চান ইউপি সদস্য

কুমিল্লার দেবিদ্বার উপজেলায় সরকারের অতিদরিদ্রদের কর্মসংস্থানের জন্য ৪০দিনের কর্মসূচির কাজে অংশ নেওয়া হতদরিদ্র মাটি কাটার শ্রমিকদের কাছ থেকে টাকার ভাগ চাওয়ার অভিযোগ উঠেছে এক ইউপি সদস্যের বিরুদ্ধে। অভিযুক্ত ইউপি সদস্যের নাম মো.আমির হোসেন। তিনি ধামতী ইউনিয়নের ২নং ওয়ার্ডের ইউপি সদস্য।

জানা গেছে, কর্মহীন মৌসুমে দুস্থ পরিবারের স্বল্প মেয়াদী কর্মসংস্থান এবং গ্রামীন অবকাঠামো উন্নয়নের লক্ষ্যে সরকারের উন্নয়ন প্রকল্পের আওতায় ৪০ দিনের কর্মসূচি ঘোষণা করা হয়।  

ধামতী গ্রামে ৪০দিনের কর্মসূচিতে কাজ করা মাটি কাটার শ্রমিক মো. জুয়েল মিয়া, জাহানারা বেগম অভিযোগ করে জানান, ৪০দিনের কর্মসূচির কাজ ১৫ দিন না করতেই ইউপি সদস্য আমির হোসেন কাজ বন্ধ করে দেন। পরে খবর নিয়ে জানতে পারি তিনি বাকি ২৫ দিনের কাজের টাকা তুলে নিয়ে গেছেন। এছাড়াও আমরা ১৫ দিনের কাজের টাকা ৮ হাজার টাকা পেয়েছি ওই টাকা থেকেও তিনি দুই হাজার তিনি আমাদের বাড়িতে এসে ২ টাকা করে দিতে চাপ প্রয়োগ করেন। টাকা দিতে রাজী না হওয়ায় তিনি আমাদের ইউপি অফিসের সকল সুযোগ সুবিধা থেকে বঞ্চিত করবেন বলেন হুমকি দিয়ে যান।

শ্রমিক জুয়েল মিয়া আরও বলেন, আমরা ৪০০ টাকা রোজে রাস্তায় সকাল ৮ টা থেকে বিকাল ৪টা পর্যন্ত লেবারের কাজ করি আমাদের কাছ থেকেও টাকার ভাগ চান মেম্বার।

একই গ্রামের ভুক্তভোগী শ্রমিক মো. নজরুল ইসলাম জানায়, আমাদের সাথে কাজ করে  মো. আবু হানিফ তিনি এখনও কাজের টাকা পাননি।  

এ ব্যাপারে অভিযুক্ত ইউপি সদস্য মো. আমির হোসেন বলেন, তাদের টাকা পাশ করাতে উপজেলায় কিছু খরচ লাগে এটা সব জায়গাতেই লাগে আপনি জানেন। আমি তাদের এভাবেই বলিনি যে, টাকা দিতেই হবে। বিল পাশ করতে সময় লাগে তারাতারি পাওয়ার জন্য খুশি হয়ে যায় দেয়।

উপজেলা প্রকল্প কর্মকর্তা গোলাম মাওলা বলেন, ৪০ দিনের কর্মসূচীতে যারা কাজ করে তাদের  মোবাইল নম্বরে টাকা চলে যায় । সেখান থেকে কাউকে টাকা দিতে হবে না। কেউ যদি টাকা চায় সেটা অবৈধ হবে।

দেবিদ্বার উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. আশিক-উন-নবী তালুকদার বলেন, অভিযুক্ত ব্যক্তির বিরুদ্ধে যদি কেউ লিখিত অভিযোগ করে তাহলে তদন্ত করে ব্যবস্থা নেওয়া হবে।

কেএস 

Link copied!