Amar Sangbad
ঢাকা বৃহস্পতিবার, ১৬ মে, ২০২৪,

চট্টগ্রাম বন্দরে

পচে যাওয়া ২২০ কনটেইনার পণ্য ধ্বংস করা হবে

বিশেষ প্রতিনিধি, চট্টগ্রাম

বিশেষ প্রতিনিধি, চট্টগ্রাম

জানুয়ারি ৭, ২০২৩, ০৪:২৮ পিএম


পচে যাওয়া ২২০ কনটেইনার পণ্য ধ্বংস করা হবে

চট্টগ্রাম বন্দর ও অফ ডকে আমদানি হওয়া ২২০ কনটেইনার পণ্য ধ্বংস করবে চট্টগ্রাম কাস্টমস কর্তৃপক্ষ। ধ্বংস পণ্যের মধ্যে মোট ২৬ লটে কনটেইনারে রয়েছে কমলা, আদা, মহিষের মাংস, মাছ জাতীয় পণ্য। দীর্ঘদিন ধরে পড়ে থাকা এসব পণ্য কয়েকবার নিলামে তুলেও বিক্রি না হওয়ায় এসব পণ্যের অধিকাংশই পচে মেয়াদোত্তীর্ণ হয়ে গেছে। এসকল পচে যাওয়া মেয়াদোত্তীর্ণ ২২০টি কনটেইনার পণ্য মাটি চাপা দিয়ে খালি করা হবে।

চট্টগ্রাম কাস্টমস সূত্র মতে, পণ্যগুলোর বিপরীতে আমদানিকারকের কোন মামলা, আপত্তি বা নিষেধাজ্ঞা আছে কিনা তা খতিয়ে দেখে আগামী সাতদিনের মধ্যে জানাতে গত ৩ জানুয়ারি একটি চিঠিও ইস্যু করে কাস্টমস হাউস কর্তৃপক্ষ। এ নিয়ে আজ (রোববার) এক সভা অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। এতে ধ্বংস কার্যক্রম শুরুর তারিখ নির্ধারণ করা হবে।

নির্ভরযোগ্য সূত্র জানায়, পণ্য ধ্বংস কার্যক্রমের সম্ভাব্য তারিখ নির্ধারণ করা হয়েছে ১১ জানুয়ারি। ইতোমধ্যে পরিবেশ অধিদপ্তর কার্যালয় থেকে হালিশহরের আনন্দবাজারে অবস্থিত চট্টগ্রাম সিটি কর্পোরেশনের ডাম্পিং স্টেশনের পাশের একটি খালি জায়গাকে পণ্য ধ্বংসের জায়গা হিসেবে অনুমোদন দেওয়া হয়েছে। এর আগে একই জায়গায় একাধিকবার পণ্য ধ্বংস করেছিল চট্টগ্রাম কাস্টমস কর্তৃপক্ষ। মোট ৮টি সরকারি সংস্থার সমন্বয়ে এসব পণ্য ধ্বংস করা হবে।

কাস্টমস সূত্র জানায়, প্রায় পাঁচ একর পরিমাণ ওই জায়গায় ধ্বংস কার্যক্রম পরিচালনার জন্য পর্যাপ্ত ক্রেন, স্কেভেটর, ট্রেলার, ট্রাকসহ প্রয়োজনীয় যানবাহনের ব্যবস্থা করা হয়েছে। ওই জায়গা খুঁড়ে পচে যাওয়া পণ্য ফেলে মাটি চাপা দেওয়া হবে। যার ফলে কোন প্রকার দুর্গন্ধ ছড়ানোর সুযোগ থাকবে না। নির্বাচিত স্থান টি লোকালয় থেকে দূরে হওয়ায় এলাকার জনসাধারণের কোন সমস্যাও হবে না।

এদিকে বন্দরের তথ্য অনুযায়ী চট্টগ্রাম বন্দরে প্রায় ৭ হাজার ৫শ কনটেইনার পণ্য নিলাম যোগ্য রয়েছে। যার মধ্যে প্রায় ২৭০টি কনটেইনারে বিপজ্জনক পণ্যও রয়েছে।

কেএস 

Link copied!