Amar Sangbad
ঢাকা রবিবার, ২৮ এপ্রিল, ২০২৪,

নীলফামারীতে হাড়কাঁপানো শীতে বিপর্যস্ত জনজীবন

আল-আমিন, নীলফামারী

আল-আমিন, নীলফামারী

জানুয়ারি ৮, ২০২৩, ০৪:০৩ পিএম


নীলফামারীতে হাড়কাঁপানো শীতে বিপর্যস্ত জনজীবন

গত কয়েকদিনের হাড়কাঁপানো শীত ও শৈত্যপ্রবাহে বিপর্যস্ত উত্তরের জেলা নীলফামারী। শনিবার থেকে মেঘলা আকাশ আর ঘন কুয়াশার কারণে সারাদিন সূর্যের দেখা মেলেনি এই জেলায়। 

হিমালয় থেকে আসা হিমেল হাওয়ার সঙ্গে হাড়কাঁপানো শীতে চরম দুর্ভোগে পড়েছে এ জেলার খেটে খাওয়া দরিদ্র মানুষ। শীতের তীব্রতা বেড়ে যাওয়ায় খেটে খাওয়া ও নিম্ন আয়ের মানুষজন বাহিরে বের হতে না পেরে পরিবার নিয়ে পড়েছেন দুর্ভোগে। 

বিশেষ করে জলঢাকা ও  ডিমলা উপজেলার তিস্তা নদীর কোল ঘেঁষা গ্রাম ও চরের মানুষজন সবচেয়ে বেশি বেকায়দায় পড়েছেন। শীতের তীব্রতার কারণে জেলায় শীতজনিত রোগের প্রাদুর্ভাব বেড়েছে। শিশু ও বৃদ্ধারা শীতজনিত রোগ নিয়ে হাসপাতালে বেশি ভর্তি হচ্ছেন।

সরেজমিনে দেখা যায়, সদরের লক্ষ্মীচাপ ইউনিয়নের নৃসিংহ গ্রামের রফিকুল ইসলাম ও নুরুল ইসলামের পরিবার খড়ের আগুন দিয়ে শীত নিবারণের চেষ্টা করছে। তারা বলেন, ‘ঠান্ডার কারণে হামরা বাইরোত বেরেবার পাচ্ছি না, কাম করিবার পাচ্ছি না। সারাদিন খেরোত আগুন দিয়া জ্বালেয়া শীত কমাবার চেষ্টা করি। কামোত না যাওয়ায় ছাওয়া পাওয়া নিয়া কি খামো এই চিন্তাত পরছু।’

শনিবার (৭ জানুয়ারি) বিকাল ৫টায় নীলফামারীতে তাপমাত্রা রেকর্ড করা হয় ১০ ডিগ্রি সেলসিয়াস ছিলো বলে জানান ডিমলা আবহাওয়া অফিসের ভারপ্রাপ্ত কর্মকর্তা সুবল চন্দ্র সরকার। 
এআরএস

Link copied!