Amar Sangbad
ঢাকা শনিবার, ০৪ মে, ২০২৪,

ভালুকায় শতকোটি টাকা মূল্যের বনভূমি উদ্ধার করে সামাজিক বনায়ন

ভালুকা (ময়মনসিংহ) প্রতিনিধি

ভালুকা (ময়মনসিংহ) প্রতিনিধি

আগস্ট ৫, ২০২৩, ০৪:৫৯ পিএম


ভালুকায় শতকোটি টাকা মূল্যের বনভূমি উদ্ধার করে সামাজিক বনায়ন

ময়মনসিংহ বনবিভাগের ভালুকা রেঞ্জের হবিরবাড়ী বিটের অধিনে হবিরবাড়ী মৌজার ১৫৪নং দাগে মো. নাজমুল ইসলাম গংদের জবরদখলীয় শতকোটি টাকা মূল্যের প্রায় আট একর বনভূমি উদ্ধার করে সামাজিক বনায়ন করেছে স্থানীয় বন বিভাগ। 

জানা যায়, শনিবার (৫ আগস্ট) দিনব্যাপী হবিরবাড়ী বিট কর্মকর্তা আশরাফুল আলম খানের নেতৃত্বে উদ্ধার হওয়া বনভূমিতে বিভিন্ন প্রজাতির প্রায় আট হাজার বনজ, ফলজ ও ঔষধি চারা রোপণ করা হয়।

হবিরবাড়ী মৌজার ১৫৪নং দাগে মোট ভূমির পরিমান ২৯৪.৩০ একর, যার মধ্যে ২০১.৫০ একর গেজেট বিজ্ঞপ্তিত বনভূমি। জনৈক মো. নাজমুল ইসলাম গংরা দীর্ঘদিন যাবৎ আট একর বনভূমি জবরদখল করে  রেখেছিল, বে-দখল হওয়া বনভূমি উদ্ধার করে সামাজিক বনায়ন করেছে স্থানীয় বনবিভাগ।

হবিরবাড়ী বিট কর্মকর্তা আশরাফুল আলম খান বলেন, ময়মনসিংহ বনবিভাগের বিভাগীয় বন কর্মকর্তা আ.ন.ম আব্দুল ওয়াদুদ‍‍`র দিক নির্দেশনায় দীর্ঘদিন যাবৎ জবরদখল হওয়া বনভূমি উদ্ধার করে সামাজিক বনায়নে আট হাজার বিভিন্ন প্রজাতির বনজ, ফলজ ও ঔষধি চারা রোপন করা হয়। আমাদের এ উদ্ধার অভিযান একটি চলমান প্রক্রিয়া যা আগামী দিনেও অব্যহত থাকবে। পর্যায়ক্রমে বে-দখল হওয়া সকল বনভূমি উদ্ধার করে সামাজিক বনায়ন করা হবে এবং দখলদারদের বিরুদ্ধে বনআইনে ব্যবস্থা নেয়া হবে। বনায়ন করার সময় হবিরবাড়ী বিট ও মেহেরাবাড়ী ক্যাম্পের সকল ফরেস্ট গার্ড উপস্থিত ছিলেন।

এআরএস

 

Link copied!