Amar Sangbad
ঢাকা শনিবার, ০৪ মে, ২০২৪,

ভালুকায় অবৈধ কয়লা কারখানায় অভিযান

ভালুকা (ময়মনসিংহ) প্রতিনিধি

ভালুকা (ময়মনসিংহ) প্রতিনিধি

আগস্ট ৬, ২০২৩, ০৭:৩০ পিএম


ভালুকায় অবৈধ কয়লা কারখানায় অভিযান

ময়মনসিংহের ভালুকায় এক ইউপি সদস্যের অবৈধভাবে গড়ে তোলা কয়লা তৈরীর কারখানায় অভিযান চালিয়ে ১৫ টি চুল্লি ভেঙ্গে গুঁড়িয়ে দিয়েছে উপজেলা প্রশাসন ও বন বিভাগ।

জানা যায়, উপজেলার রাজৈ ইউনিয়ন পরিষদের সদস্য মোস্তাফিজুর রহমান সজিব সরকার জামিরাপাড়া জনবহুল এলাকায় চারপাশে টিনের বেড়া দিয়ে ১৫ টি চুল্লি বসিয়ে দীর্ঘদিন যাবৎ সংরক্ষিত বনাঞ্চলসহ বিভিন্ন এলাকা থেকে কাঠ সংগ্রহ করে অবৈধভাবে কাঠ পুড়িয়ে পরিবেশ দূষন ও কৃষি জমি নষ্টসহ জনস্বাস্থ্যের ক্ষতি করে বাণিজ্যিক ভাবে কয়লা তৈরী করে আসছিলো।

পরে খবর পেয়ে স্থানীয় বন বিভাগ ও উপজেলা প্রশাসনের যৌথ উদ্যোগে মডেল থানা পুলিশকে সঙ্গে নিয়ে শনিবার বিকেলে মোবাইলকোর্ট পরিচালনা করে উপজেলা সহকারী কমিশনার (ভূমি) সোমাইয়া আক্তার। এ সময় স্ক্যাভেটর দিয়ে চুল্লিগুলো ভেঙ্গে গুড়িয়ে দেয়া হয়।

নিয়মনীতি বহির্ভূত এবং স্থানীয়দের বাধা প্রতিবাদের পরেও দীর্ঘদিন কিভাবে চুল্লি বসিয়ে কাঠ পুঁড়িয়ে কয়লা তৈরি করেছে স্থানীয়দের কাছে জানতে চাইলে একাধিক ব্যক্তি পরিচয় গোপন রাখার শর্তে জানান, সজিব ইউপি সদস্য তার চাচা ইউনিয়ন চেয়ারম্যান নুরুল ইসলাম বাদশা’র ক্ষমতার জুরেই চলছিলো।

ভালুকা রেঞ্জের রেঞ্জ কর্মকর্তা মোঃ হারুন অর রশিদ জানান, ১৫ টি চুল্লি বসিয়ে কাঠ পুড়িয়ে অবৈধভাবে কয়লা  তৈরি করে আসছিলো, খবর পেয়ে উপজেলা প্রশাসন ও বন বিভাগ যৌথ উদ্যোগ নিয়ে অভিযান চালিয়ে ভেঙ্গে গুঁড়িয়ে দেয় এবং প্রায় শতাধিক মন লাকড়ি জব্দ করা হয়। এ ঘটনায় পরিবেশ ও বনআইনে মামলার প্রস্তুতি চলছে।

উপজেলা সহকারী কমিশনার (ভূমি) সোমাইয়া আক্তার জানান, ইউপি সদস্যর অবৈধভাবে গড়ে তোলা কয়লা  তৈরীর কারখানার ১৫ টি চুল্লি ভেঙ্গে গুঁড়িয়ে দেওয়া হয়েছে।

এআরএস

 

Link copied!