Amar Sangbad
ঢাকা সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪,

সারা দেশে যথাযোগ্য মর্যাদায় জাতীয় শোক দিবস পালিত

মো. মাসুম বিল্লাহ

আগস্ট ১৫, ২০২৩, ০৮:৫৬ পিএম


সারা দেশে যথাযোগ্য মর্যাদায় জাতীয় শোক দিবস পালিত

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানসহ ১৫ আগস্টে নিহত শহীদদের স্মরণে সারা দেশে বিভিন্ন কর্মসূচির মাধ্যমে যথাযোগ্য মর্যাদায় জাতীয় শোক দিবস পালিত হয়েছে।

দিবসটি উপলক্ষ্যে মঙ্গলবার (১৫ আগস্ট) সরকারি-আধাসরকারি প্রতিষ্ঠান ও জেলা আ.লীগ কার্যালয়ে জাতীয় পতাকা ও দলীয় পতাকা অর্ধনমিতকরণ, জাতির জনকের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ, মিলাদ মাহফিল ও কাঙালি ভোজের আয়োজন করা হয়। প্রতিনিধিদের পাঠানো প্রতিবেদন---
কুমিল্লা : দিবস উপলক্ষ্যে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানিয়েছেন কুমিল্লার আপামর জনগণ। সকালে নগর উদ্যানে বঙ্গবন্ধুর ম্যুরালে ফুলেল শ্রদ্ধাঞ্জলি নিবেদন করেন কুমিল্লা সদর-৬ আসনের এমপি বীর মুক্তিযোদ্ধা আ ক ম বাহাউদ্দিন বাহার, নারী সংরক্ষিত এমপি আঞ্জুম সুলতানা সীমা, জেলা পরিষদের চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা মফিজুর রহমান বাবলু, কুমিল্লা সিটি কর্পোরেশনের মেয়র আরফানুল হক রিফাত, জেলা প্রশাসক খন্দকার মু. মুশফিকুর রহমান, জেলা পুলিশ সুপার আব্দুল মান্নান বিপিএম (বার), জেলা সিভিল সার্জন ডা. নাছিমা আকতার, কুমিল্লা সিটি কর্পোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা মো. ছামছুল আলম, জেলা পরিষদের প্রধান নির্বাহী কর্মকর্তা মো. মাঈন উদ্দিন, সিআইডির পুলিশ সুপার জাকির হোসেন, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) পঙ্কজ বড়ুয়া, অতিরিক্ত পুলিশ সুপার (প্রশাসন ও অর্থ) মংনেথোয়াই মারমা, অতিরিক্ত পুলিশ সুপার (ক্রাইম এন্ড অপস্) খন্দকার আশফাকুজ্জামান বিপিএম, অতিরিক্ত পুলিশ সুপার (ডিএসবি) কাজী মো. মতিউল ইসলাম,অতিরিক্ত পুলিশ সুপার (ট্রাফিক) মোহাম্মদ নাজমুল হাসানসহ বীর মুক্তিযোদ্ধা, প্রশাসন ও আইনশৃঙ্খলা বাহিনীর ঊর্ধ্বতন কর্মকর্তা, রাজনৈতিক নেতা, সুশীল সমাজের প্রতিনিধি, বিভিন্ন সামাজিক সাংস্কৃতিক সংগঠনসহ হাজারো সাধারণ মানুষ। এছাড়া কুমিল্লা মহানগর আ.লীগ কার্যালয়ে বঙ্গবন্ধু ম্যুরালে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করেন মহানগর আ.লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা আ ক ম বাহাউদ্দিন বাহার এমপি ও মহানগর আ.লীগের  সাধারণ সম্পাদক কুমিল্লা সিটি মেয়র আরফানুল হক রিফাতসহ সংগঠনটির নেতাকর্মীরা। এছাড়া জেলা ও উপজেলা আওয়ামী লীগসহ বিভিন্ন রাজনৈতিক সংগঠন ও সামাজিক সংগঠনের পক্ষে পৃথকভাবে জাতীয় শোক দিবস পালন করা হচ্ছে। বঙ্গবন্ধু ও তার পরিবারের সকল শহীদদের আত্মার মাগফেরাত কামনা করে দোয়া-মোনাজাত, মিলাদ মাহফিল এবং বিভিন্ন উপাসনালয় প্রার্থনার আয়োজন করা হয়েছে।

নীলফামারী : শহরের বঙ্গবন্ধু চত্বরে শেখ মুজিবুর রহমানের ম্যুরালে পুষ্পমাল্য অর্পণ করে শ্রদ্ধা জানান সাবেক সাংস্কৃতিক মন্ত্রী ও নীলফামারী-২ আসনের এমপি বীর মুক্তিযোদ্ধা আসাদুজ্জামান নূর, জেলা প্রশাসক পঙ্কজ ঘোষ ও জেলা  পুলিশ সুপার মো. গোলাম সবুর। এরপর পর্যায়ক্রমে জেলা আ.লীগের সভাপতি ও পৌরমেয়র কৃষিবিদ দেওয়ান কামাল আহমেদ, জেলা পরিষদ চেয়ারম্যান ও জেলা আ.লীগের সাধারণ সম্পাদক অ্যাড. মমতাজুল হকসহ জেলা শহরের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানায়। পুষ্পমাল্য অর্পণ শেষে নীলফামারী জেলা আ.লীগের উদ্যোগে একটি শোকর্যালি শহরের প্রধান সড়ক প্রদক্ষিণ করে কেন্দ্রীয় শহীদ মিনারে বঙ্গবন্ধুসহ সকল শহীদদের স্মরণে আলোচনা সভায় মিলিত হয়।

মাগুরা : মাগুরা পৌরমেয়রের উদ্যোগে আলোচনা দোয়া ও মিলাদ মাহফিলের আয়োজন করা হয়। পৌরমেয়রের বিশেষ আয়োজনে বিকালে প্রথম নামাজ আদায় করা হয়। এ সময় উপস্থিত ছিলেন মাগুরা ১ আসনের এমপি সাইফুজ্জামান শিখর, মাগুরা জেলা প্রশাসক আবু নাসের বেগ এবং মাগুরা জেলার সুযোগ্য মেয়র খুরশিদ হায়দার টুটুল। জেলা মডেল মসজিদে জাতীয় শোক দিবস উপলক্ষে দোয়া ও আলোচনা সভাসহ রয়েছে শহীদদের প্রতি শ্রদ্ধার্ঘ্য নিবেদন, ফাতেহা পাঠ, মোনাজাত ও মিলাদ মাহফিল এবং বিভিন্ন উপাসনালয়ে দোয়া ও প্রার্থনা অনুষ্ঠিত হয়েছে।

সুনামগঞ্জ : সুনামগঞ্জ জেলা প্রশাসন, পুলিশ প্রশাসন, জেলা আ.লীগ, যুবলীগ, শ্রমিকলীগ, স্বেচ্ছাসেবকলীগ, কৃষকলীগ, যুব মহিলালীগ, বঙ্গবন্ধু সৈনিকলীগ ও ছাত্রলীগের নেতাকর্মীরা বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন, শোকর্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। শহরের ঐতিহ্যবাহি জাদুঘর প্রাঙ্গণে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন সুনামগঞ্জের জেলা প্রশাসক দিদারে আলম মোহাম্মদ মাকসুদ চৌধুরী, পুলিশ সুপার এহসান শাহ, সদর মডেল থানার ওসি মো. ইখতিয়ার উদ্দিন চৌধুরী। এ সময় উপস্থিত ছিলেন সুনামগঞ্জ-১ আসনের এমপি ইঞ্জিনিয়ার মোয়াজ্জেম হোসেন রতন, আ.লীগ নেতা ও পৌরমেয়র নাদের বখত প্রমুখ।

খাগড়াছড়ি : খাগড়াছড়ি এপিবিএন  বিশেষায়িত ট্রেনিং সেন্টারের আয়োজনে খাগড়াছড়ি টাউন হল প্রাঙ্গণে  বঙ্গবন্ধু চেতনা মঞ্চে বঙ্গবন্ধুর  প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন খাগড়াছড়ি এপিবিএন  বিশেষায়িত ট্রেনিং সেন্টারের কমান্ড্যান্ট (ভারপ্রাপ্ত) অতিরিক্ত ডিআইজি  মীর মোদদাছছের হোসেন। এসময় খাগড়াছড়ি এপিবিএন বিশেষায়িত ট্রেনিং সেন্টারের অতিরিক্ত পুলিশ সুপার পরিত্রান তালুকদার, সহকারী পুলিশ সুপার মো. হুমায়ুন কবির, অত্র প্রতিষ্ঠানে কর্মরত বিভিন্ন পদমর্যাদার অফিসারসহ চলমানরত ট্রেইনি রিক্রুট কনস্টেবল (টিআরসি) ৯ম ব্যাচ এবং সেকশন লিডার কোর্স (এসএলসি) ৩য় ব্যাচের প্রশিক্ষণার্থীরা উপস্থিত ছিলেন।

রাঙামাটি : রাঙামাটি জেলা ও দায়রা জজ আদালতের ভবনে বিচার বিভাগের উদ্যোগে বঙ্গবন্ধুর শাহাদাৎ বার্ষিকীর স্মরণ সভা আয়োজন করা হয়। রাঙামাটি জেলা ও দায়রা সিনিয়র জজ মো. সহিদুল ইসলামের সভাপতিত্বে এতে রাঙামাটি নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইবু্যনালের বিচারক এইএম ইসমাইল হোসেন, রাঙামাটি অতিরিক্ত জেলা ও দায়রা জজ তৌহিদুল হক, যুগ্ম জেলা ও দায়রা জজ মিল্টন হোসেন, যুগ্ম জেলা ও দায়রা জজ বেগম রিজোয়ানা, চীফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আবু হানিফ, অতিরিক্ত চীফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট মো. সাহাব উদ্দীন, রাঙামাটি জেলা আইনজীবী সমিতির সভাপতি অ্যাড. মো. রফিকুল ইসলাম ও সাধারণ সম্পাদক অ্যাড. মো. আব্দুল গফ্ফার মুন্না উপস্থিত ছিলেন। এ আগে রাঙামাটি আদালত ভবন চত্বরে বঙ্গবন্ধু ম্যরালে পুষ্পমাল্য আর্পণ করেন রাঙামাটি জেলা ও দায়রা সিনিয়র জজ মো. সহিদুল ইসলামসহ অন্যরা।  

ময়মনসিংহ : সার্কিট হাউজ সংলগ্ন ময়মনসিংহে বঙ্গবন্ধু ম্যুরালে বিনম্র শ্রদ্ধায় পুষ্পস্তবক অর্পণ করেন ময়মনসিংহ সিটি কর্পোরেশনের মেয়র মো. ইকরামুল হক টিটু। এ সময় প্রধান নির্বাহী কর্মকর্তা মো. ইউসুফ আলী, প্যানেল মেয়র ০৩ সামীমা আক্তার ও অন্য কাউন্সিলররা, প্রধান প্রকৌশলী মো. রফিকুল ইসলাম মিঞা, প্রধান ভাণ্ডার ও ক্রয় কর্মকর্তা মো. বুলবুল আহমেদ, প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডা. এইচ কে দেবনাথ, প্রধান হিসাব রক্ষণ কর্মকর্তা অসীম সাহা, তত্ত্বাবধায়ক প্রকৌশলী মো. জহুরুল হক ও অন্য প্রকৌশলীরা, নগর পরিকল্পনাবিদ মানস বিশ্বাস, সহকারী সচিব আমিনুল ইসলাম জাহাঙ্গীর, সমাজকল্যাণ কর্মকর্তা উম্মে হালিমা ও অন্য কর্মকর্তা কর্মচারীরা উপস্থিত ছিলেন। পরে জয়বাংলা চত্বরে বঙ্গবন্ধুর ম্যুরালে প্যানেল মেয়র, কাউন্সিলর, কর্মকর্তা-কর্মচারীদের নিয়ে বিনম্র শ্রদ্ধায় পুষ্পস্তবক অর্পণ করেন ময়মনসিংহ সিটি কর্পোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা মো. ইউসুফ আলী।

ব্রাহ্মণবাড়িয়া : জেলা প্রশাসনের আয়োজনে শহরের লোকনাথ টেংকেরপাড় থেকে একটি শোকর্যালি বের হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে স্থানীয় বঙ্গবন্ধু স্কয়ারে গিয়ে শেষ হয়। পরে বঙ্গবন্ধু স্কয়ারে জাতির পিতার প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ ও আনুষ্ঠানিক শ্রদ্ধা নিবেদনপূর্বক গার্ড অব অনার প্রদান করা হয়। এ সময় স্থানীয় এমপি র. আ. ম উবায়দুল মোকতাদির চৌধূরী, জেলা প্রশাসক মো. শাহগীর আলম, পুলিশ সুপার মোহাম্মদ শাখাওয়াত হোসেন, জেলা পরিষদ চেয়ারম্যান আল-মামুন সরকার, সরকারি বেসরকারি অফিস, ব্রাহ্মণবাড়িয়া প্রেস ক্লাব, আ.লীগসহ বিভিন্ন সামাজিক সাংস্কৃতিক সংগঠনের নেতা ও নানা শ্রেণিপেশার মানুষ পুষ্প মাল্য অর্পণ করে।

নাটোর : জেলা প্রশাসন ও জেলা আ.লীগ পৃথক পৃথক কর্মসূচি পালন করে। জেলা প্রশাসন চত্ত্বরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ করা হয়। সেখানে উপস্থিত ছিলেন নাটোর-২ আসনের এমপি মো. শফিকুল ইসলাম শিমুল, সংরক্ষিত মহিলা আসনের এমপি রত্না আহমেদ, জেলা প্রশাসক আবু নাছের ভূঁঞা, জেলা পুলিশ সুপার তারিকুল ইসলাম, উপজেলা পরিষদ চেয়ারম্যান ও জেলা আ.লীগের সাধারণ সম্পাদক মো. শরিফুল ইসলাম রমজান, নাটোর পৌরমেয়র উমা চৌধুরী জলি, জেলা জজ কোর্টের পিপি অ্যাড সিরাজুল ইসলাম, সাবেক যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী আহাদ আলী সরকারসহ সকল সরকারি প্রতিষ্ঠানের কর্মকর্তা ও কর্মচারীরা।  

কুড়িগ্রাম : দিবসটি উপলক্ষ্যে কুড়িগ্রাম জেলা পরিষদে অসহায় পঙ্গু ও প্রতিবন্ধীদের মধ্যে খাবার প্যাকেটসহ হুইলচেয়ার বিতরণ করা হয়েছে। কুড়িগ্রাম সদর ডাকবাংলো চত্বরে একশ খাবার প্যাকেটসহ অসহায় পঙ্গু ৪০ প্রতিবন্ধীর মধ্যে এ হুইল চেয়ার বিতরণ করা হয়। এসময় উপস্থিত ছিলেন, কুড়িগ্রাম জেলা পরিষদের চেয়ারম্যান ও জেলা আ.লীগের সভাপতি (সাবেক এমপি) মো. জাফর আলী, প্রধান নির্বাহী কর্মকর্তা ফরিদুল ইসলাম, প্যানেল চেয়ারম্যান মিনহাজুল ইসলাম, সংরক্ষিত মহিলা সদস্য শিউলী বেগম, সদস্য একরামুল হক বুলবুল প্রমুখ। এছাড়াও সকালে ত্রিমোহনী বাজার মোড়স্থ জেলা পরিষদ চত্বরে অবস্থিত বঙ্গবন্ধুর ম্যুরালে ও কলেজ মোড়স্থ স্বাধীনতার বিজয় স্তম্ভে জাতির পিতার প্রতিকৃতিতে পুস্পস্তবক অর্পণ করে। পরে শেখ অডিটরিয়ামে জেলা প্রশাসনের আয়োজিত আলোচনা সভায় যোগ দেন। সভায় জেলা প্রশাসক মোহাম্মদ সাইদুল আরীফের সভাপতিত্বে পুলিশ সুপার আল আসাদ মো. মাহফুজুল ইসলামসহ জেলার সরকারি বেসরকারি অফিসের কর্মকর্তাসহ জেলা আ.লীগ, ছাত্রলীগ, যুবলীগ ও মহিলা লীগের নেতারা বক্তব্য রাখেন।

মৌলভীবাজার : মৌলভীবাজার সরকারি উচ্চ বিদ্যালয় মাঠে কেন্দ্রীয় শহীদ মিনারের পাশে বঙ্গবন্ধু ম্যুরালে পুষ্পস্তবক অর্পণ করা হয়। এ সময় উপস্থিত ছিলেন মৌলভীবাজার-৩ আসনের এমপি ও জেলা আ.লীগের সভাপতি নেছার আহমদ, সংরক্ষিত নারী আসনের এমপি সৈয়দা জহুরা আলাউদ্দিন, জেলা প্রশাসক ডা. উর্মি বিনতে সালাম, পুলিশ সুপার মো. মনজুর রহমান, জেলা পরিষদ চেয়ারম্যান মিছবাহুর রহমান, মৌলভীবাজার পৌরমেয়র মো. ফজলুর রহমান, উপজেলা চেয়ারম্যান কামাল হোসেন, সদর উপজেলা আ.লীগের সাধারণ সম্পাদক আব্দুল মালিক তরফদার ভিপি সোয়েবসহ স্থানীয় আ.লীগের নেতাকর্মী ও বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান।

টাঙ্গাইল : জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে স্থাপিত জনসেবা চত্বরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুস্পার্ঘ নিবেদনের পর মোনাজাত করা হয়। রাষ্ট্রের পক্ষে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করে দিবসের কর্মসূচির উদ্বোধন করেন, টাঙ্গাইলের জেলা প্রশাসক মো. কায়ছারুল ইসলাম। জনসেবা চত্বরে বঙ্গবন্ধু শ্রদ্ধা জানান, জেলা আ.লীগের সহ-সভাপতি মো. ছানোয়ার হোসেন এমপি, পুলিশ সুপার সরকার মোহাম্মদ কায়সার, সিভিল সার্জন ডা. মো. মিনহাজ উদ্দিন মিয়া, জেলা পরিষদের প্রধান নির্বাহী কর্মকর্তা খোন্দকার ফরহাদ আহমেদ, পৌরমেয়র এসএম সিরাজুল হক আলমগীর, সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান শাহজাহান আনছারী, টাঙ্গাইল প্রেস ক্লাবের সভাপতি জাফর আহমেদসহ বিভিন্ন সরকারি দপ্তর ও শিক্ষাপ্রতিষ্ঠানের পক্ষ থেকে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করা হয়। এরপর শহীদ স্মৃতি পৌর উদ্যানে বঙ্গবন্ধুর ওপর নির্মিত ‘চিরঞ্জীব বঙ্গবন্ধু’ ও ‘আমাদের বঙ্গবন্ধু’ শীর্ষক প্রামাণ্য চিত্র প্রদর্শন করা হয়।

বরিশাল ব্যুরো : দিবসের প্রথম প্রহরে নগরীর সোহেল চত্বরে বঙ্গবন্ধুসহ শহিদদের প্রতিকৃতিতে শ্রদ্ধা জানায় আ.লীগ। প্রথমে ফুলেল শ্রদ্ধা জানান, নগর আ.লীগের সভাপতি একেএম জাহাঙ্গীর, সাধারণ সম্পাদক ও বিদায়ী সিটি মেয়র সেরনিয়াবাত সাদিক আবদুল্লাহ। এরপর শ্রদ্ধা জানান, জেলা আ.লীগের সাধারণ সম্পাদক তালুকদার মো.ইউনুসসহ নেতাকর্মীরা। সকালে একই স্থানে শ্রদ্ধা জানিয়েছেন নবনির্বাচিত সিটি মেয়র খোকন সেরনিয়াবাত। পরে সকালে সূর্যোদয়ের সঙ্গে সঙ্গে কালো পতাকা উত্তোলন, কালো ব্যাজ ধারণ ও বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে শ্রদ্ধা নিবেদন করে প্রশাসন, বিভিন্ন রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক সংগঠনসহ সরকারি-বেসরকারি বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠান। এ ছাড়া দিনটিকে কেন্দ্র করে আলোচনা সভা, চিত্রাঙ্কন প্রতিযোগিতা আয়োজন করেছেন জেলা প্রশাসন। নগরীর বঙ্গবন্ধু উদ্যানে বঙ্গবন্ধুর ম্যুরালে প্রশাসনের পক্ষ থেকে পুষ্পস্তবক অর্পণ করেন বিভাগীয় কমিশনার মো.শওকত আলী, রেঞ্জ ডিআইজি জামিল হাসান, পুলিশ কমিশনার মো.সাইফুল ইসলাম, জেলা প্রশাসক শহিদুল ইসলামসহ প্রশাসনের বিভিন্ন স্তরের কর্মকর্তা-কর্মচারীরা।

বরগুনা : এ উপলক্ষে সূর্যোদয়ের সাথে সাথে দলীয় কার্যালয়ের সামনে জাতীয় পতাকা ও কালো পতাকা অর্ধনমিত করা হয়। বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পমল অর্পণ করেন প্রথমে বরগুনা ১ আসনের এমপি, জেলা প্রশাসক, পুলিশ সুপার, মুক্তিযোদ্ধা, আ.লীগসহ বিভিন্ন রাজনৈতিক দল এবং সামাজিক সাংস্কৃতিক ও শিক্ষা প্রতিষ্ঠান অংশ নেয়। পরে একটি শোক র্যালি বের হয়ে শহরের প্রধান সড়ক প্রদক্ষিণ করে শিল্পকলা একাডেমিতে এক আলোচনা সভা ও দোয়া অনুষ্ঠানে আয়োজন করেন জেলা প্রশাসন। বরগুনা জেলা প্রশাসক রফিকুল ইসলামের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন বরগুনা ১ আসনের এমপি অ্যাড.ধীরেন্দ্র দেবনাথ শম্ভু। উপস্থিত ছিলেন পুলিশ সুপার আব্দুস ছালামসহ মুক্তিযোদ্ধা,  আ.লীগ ও বিভিন্ন রাজনৈতিক দল, সামাজিক সাংস্কৃতিক নেতাকর্মীরা।

কিশোরগঞ্জ : দিবসটি উপলক্ষ্যে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করেছেন কিশোরগঞ্জ এলজিইডি পরিবারের সদস্যরা। জেলা শহরের খরমপট্টি মুক্তিযোদ্ধা সংসদ কার্যালয়ে স্থাপিত বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পার্ঘ্য অর্পণের মাধ্যমে শ্রদ্ধা নিবেদন করেন কিশোরগঞ্জ এলজিইডির নির্বাহী প্রকৌশলী মো. আমিরুল ইসলামসহ অন্যরা। এরপর কিশোরগঞ্জ এলজিইডির নির্বাহী প্রকৌশলী মো. আমিরুল ইসলাম সেখানে কিছুক্ষণ নীরবে দাঁড়িয়ে থাকেন এবং জাতীয় শোক দিবসে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানসহ শহীদদের আত্মার মাগফেরাত কামনা করে মোনাজাত করেন। এসময় কিশোরগঞ্জ এলজিইডির বিভিন্ন পর্যায়ের কর্মকর্তা-কর্মচারীরা উপস্থিত ছিলেন।

ভোলা : এ উপলক্ষ্যে জেলা প্রশাসক কার্যালয়ে জাতির পিতার প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করা হয়। এছাড়াও দিনব্যাপী পবিত্র কুরআন তেলওয়াত, মিলাদ ও দোয়া মাহফিল, রক্তদান কর্মসূচি, আলোচনা সভা, কবিতা পাঠ, শিশুদের রচনা ও চিত্রাঙ্কন প্রতিযোগিতা, চিত্র প্রদর্শনী করা হয়। জেলা আ.লীগ কার্যালয়ে আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে ভার্চুয়ালি বক্তব্য রাখেন আ.লীগের উপদেষ্টা পরিষদের সদস্য তোফায়েল আহমেদ এমপি, বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন ভোলা জেলা আ.লীগের সিনিয়র সহ-সভাপতি আব্দুল মমিন টুল, সাধারণ সম্পাদক মইনুল হোসেন বিপ্লব, ভোলা পৌরমেয়র মনিরুজ্জামান মনিরসহ আ.লীগ ও এর অঙ্গসংগঠনের নেতাকর্মীরা।

নোয়াখালী : জেলা প্রশাসন ও জেলা আ.লীগের উদ্যোগে জেলা প্রশাসক কার্যালয়ের সামনে মুজিব চত্বরে জাতির জনকের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করে শ্রদ্ধা নিবেদন করেন জেলা প্রশাসক দেওয়ান মাহবুবুর রহমান, পুলিশ সুপার শহিদুল ইসলামসহ সরকারি কর্মকর্তা-কর্মচারীরা। জেলা আ.লীগ কার্যালয়ে জাতির জনকের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ ও মোনাজাতের মাধ্যমে বঙ্গবন্ধু ও তার পরিবারের নিহত সকল শহীদদের আত্মার মাগফেরাত কামনা করেন জেলা আ.লীগের সভাপতি অধ্যক্ষ খায়রুল আনম চৌধুরী সেলিম, সিনিয়র সহসভাপতি ও অ্যাড.শিহাব উদ্দিন শাহিন, নোয়াখালী পৌর আ.লীগের সভাপতি ও জেলা পরিষদ চেয়ারম্যান আবদুল ওয়াদুদ পিন্টু প্রমুখ। জেলার প্রত্যেক উপজেলায় দলীয় কার্যালয়ে দোয়া ও আলোচনা সভার আয়োজন করা হয়। সেখানে সকালে জাতীয় পতাকা ও দলীয় পতাকা অর্ধনমিতকরণ ও নেতাকর্মীরা কালো ব্যাচ ধারণ করে।

নাগরপুর (টাঙ্গাইল): দিনের কর্মসূচিতে সরকারি যদুনাথ স্কুল মাঠ প্রাঙ্গনে শুরু হয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন, উপজেলা স্মারক ৭১ প্রাঙ্গনে পুস্পস্তবক অর্পণ, শোক র্যালি, আলোচনা সভা, দোয়া মাহফিল ও অসহায় সাধারণ মানুষের মাঝে খাদ্য বিতরণের মধ্য দিয়ে শেষ হয়। নাগরপুর উপজেলা আ.লীগ সভাপতি মো.জাকিরুল ইসলাম উইলিয়ামের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক মো.কুদরত আলীর সঞ্চালনায় উপস্থিত ছিলেন নাগরপুর উপজেলা আ.লীগ সাবেক সভাপতি বীর মুক্তিযোদ্ধা মো.রিয়াজ উদ্দিন তালুকদার, সহ সভাপতি মতিয়ার রহমান মতিসহ উপজেলা, ইউনিয়ন ও ওয়ার্ড পর্যায়ের বিভিন্ন নেতারা।

বারহাট্টা (নেত্রকোনা): উপজেলা পরিষদ চত্বরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে উপজেলা প্রশাসন, বাংলাদেশ আ.লীগ ও সহযোগী সংগঠন, বারহাট্টা থানা, মুক্তিযোদ্ধাকমান্ডসহ আরও অন্য সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান পুষ্পস্তবক অর্পণ করেন। এছাড়াও দিবসটি উপলক্ষে আলোচনা সভা, মসজিদে বিশেষ মোনাজাত এবং মন্দিরে প্রার্থনার আয়োজন করা হয়। উপজেলা নির্বাহী অফিসার ফারজানা আক্তার ববির সভাপতিত্বে ও উপজেলা কৃষি কর্মকর্তা রাকিবুল হাসানের সঞ্চালনায় পুষ্পস্তবক অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন উপজেলা পরিষদ চেয়ারম্যান মাইনুল হক কাশেম। এছাড়াও সহকারী কমিশনার (ভূমি) সানজিদা চৌধুরী, উপজেলা আ.লীগের সভাপতি খাইরুল কবীর খোকন, সাধারণ সম্পাদক কাজী সাখাওয়াত হোসেনসহ সহযোগী সংগঠনের নেতা ও কর্মীরা উপস্থিত ছিলেন।

মধ্যনগর (সুনামগঞ্জ) : মধ্যনগর বিপি উচ্চ বিদ্যালয় প্রাঙ্গনে উপজেলা প্রশাসনের আয়োজনে বঙ্গবন্ধুর মুর্যালে পুষ্পার্ঘ্য অর্পণ করা হয়। এতে অংশ নেন মধ্যনগর উপজেলা প্রশাসন, মধ্যনগর থানা প্রশাসন, স্থানীয় সরকার, উপজেলা আ.লীগ, যুবলীগ, ছাত্রলীগসহ অঙ্গ সহযোগী সকল সংগঠন ও মধ্যনগর উপজেলা প্রেস ক্লাব।

সালথা (ফরিদপুর): উপজেলা প্রশাসনের আয়োজনে উপজেলা সম্মেলন কক্ষে আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। দিবসটির শুরুতে উপজেলা পরিষদের চত্তরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করে শ্রদ্ধা নিবেদন করেন উপজেলা প্রশাসন। এরপর পর্যায়েক্রমে, উপজেলা পরিষদ, সালথা থানা, উপজেলা মুক্তিযোদ্ধা সংসদ, উপজেলা আ.লীগ ও তার সহযোগি সংগঠন, সালথা প্রেস ক্লাবসহ সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান ও বিভিন্ন শ্রেণি পেশার মানুষ পুষ্পস্তবক অর্পণ করেন। উপজেলা নির্বাহী অফিসার মো.আক্তার হোসেন শাহিনের সভাপতিত্বে এ সময় উপস্থিত ছিলেন, উপজেলা পরিষদের চেয়ারম্যান মো.ওয়াদুদ মাতুব্বর, সহকারী কমিশনার (ভূমি) শাহাদাৎ হোসেন, উপজেলা আ.লীগের সভাপতি মো.দেলোয়ার হোসেন মিয়া প্রমুখ।

চৌহালী (সিরাজগঞ্জ) : উপজেলা প্রশাসনের আয়োজনে উপজেলা নির্বাহী অফিসার ইউএনও মাহবুব হাসান ও উপজেলা চেয়ারম্যান ফারুক হোসেনের   নেতৃত্বে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ করেন উপজেলা ভাইস চেয়ারম্যান মোল্যা বাবুল আক্তার, সহকারী কমিশনার ভূমি মোহাম্মদ সাইফুল ইসলাম, থানার ওসি হারুন অর রশীদ, কৃষিবিদ মাজেদুর রহমান, মাধ্যমিক শিক্ষা অফিসার এম এ আরিফ সরকার প্রমুখ। এদিকে উপজেলা প্রশাসনের আয়োজনে মুক্তিযোদ্ধা কমপ্লেক্সে আলোচনা সভা ও পুরস্কার বিতরণী অনুষ্ঠিত হয়েছে। আলোচনা সভায় বক্তব্য রাখেন মুক্তিযোদ্ধাসহ বিভিন্ন সংগঠনের নেতাকর্মীরা।

ঘাটাইল (টাঙ্গাইল) : পৌরসভার ৬নং ওয়ার্ড আ.লীগের আয়োজনে আলোচনা সভা, দোয়া মাহফিল ও গণভোজ অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি ছিলেন, বাংলাদেশ আওয়ামী মৎস্যজীবীলীগের কেন্দ্রীয় কমিটির কার্যনির্বাহী সদস্য প্রফেসর ড. অধীর চন্দ্র সরকার। বিশেষ অতিথি ছিলেন, ঘাটাইল উপজেলা আ.লীগের সাংগঠনিক সম্পাদক ও সাবেক পৌরমেয়র শহীদুজ্জামান খান ভিপি শহীদ, পৌর আ.লীগের আহ্বায়ক মো. সালাউদ্দিন শাহীনসহ ওয়ার্ড আওয়ামী লীগ, যুবলীগ, ছাত্রলীগের নেতাকর্মীরা এসময় উপস্থিত ছিলেন।

কালাই (জয়পুরহাট) : জাতীয় পতাকা উত্তোলন ও বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণের মধ্যে দিয়ে অনুষ্ঠান শুরু হয়। পরে উপজেলা প্রশাসনের আয়োজনে উপজেলা পরিষদ মিলনায়তনে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। উপজেলা নির্বাহী কর্মকর্তা জান্নাত আরা তিথির সভাপতিত্বে প্রধান অতিথির বক্তব্য রাখেন, উপজেলা পরিষদের চেয়ারম্যান ও উপজেলা আ.লীগের সভাপতি মিনফুজুর রহমান মিলন। অন্যদের মধ্যে বক্তব্য রাখেন, উপজেলা সহকারী কমিশনার (ভূমি) জান্নাতুল ফেরদৌস, জেলা আ.লীগের সহ-সভাপতি আব্দুল বারী, পৌরমেয়র রাবেয়া সুলতানা প্রমুখ।

কালকিন (মাদারীপুর) : উপজেলা প্রশাসন, উপজেলা আ.লীগ ও সকল সহযোগি অঙ্গসংগঠনসহ  বিভন্ন প্রতিষ্ঠানের উদ্যোগে জাতীয় শোক দিবস ও মহান স্বাধীনতার স্থপতি বঙ্গবন্ধুর শাহাদাতবার্ষিকী পালন করা হয়েছে। এ উপলক্ষে উপজেলা আ.লীগের দলীয় কার্যালয়ে আলোচনা সভার সভাপতিত্ব করেন সংরক্ষিত মহিলা আসনের এমপি ও উপজেলা আ.লীগের সভাপতি অধ্যাপিকা তাহমিনা সিদ্দিকী। সভার সার্বিক পরিচালনা করেন উপজেলা আ.লীগের সাধারণ সম্পাদক তৌফিকুজ্জামান শাহীন। এসময় উপজেলা ও পৌর আ.লীগসহ সকল সহযোগি অঙ্গসংগঠনের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

পবিপ্রবি : জাতীয় পাতাকা উত্তোলন, অর্ধনমিতকরণ এবং কালো পতাকা উত্তোলন করা হয়। এ বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানান পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর স্বদেশ চন্দ্র সামন্ত। এরপর একে একে শ্রদ্ধা জানান পবিপ্রবি শাখা ছাত্রলীগ, শিক্ষক সমিতি, বঙ্গবন্ধু পরিষদ, কর্মকর্তা পরিষদ এবং পবিপ্রবি সাংবাদিক সমিতিসহ বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন অঙ্গসংগঠন। বিশ্ববিদ্যালয়ের অডিটোরিয়ামে ডকুমেন্টারি প্রদর্শনী এবং শোক দিবস উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এসময় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর স্বদেশ চন্দ্র সামন্ত, ট্রেজারার প্রফেসর মোহাম্মদ আলী, শিক্ষক সমিতির সভাপতি প্রফেসর জিহাদ পারভেজ সহ বিশ্ববিদ্যালয়ের শিক্ষক- শিক্ষার্থী ও কর্মকর্তা- কর্মচারীরা।

বাসাইল (টাঙ্গাইল) : বাসাইল মুক্তিযোদ্ধা ভবন সংলগ্ন ও বাসস্ট্যান্ডে  জাতির পিতার প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করা হয়। পরে শোক দিবস স্মরণে আলোচনা সভা, পুরষ্কার বিতরণ  করা হয়। সভায় উপজেলা নির্বাহী অফিসার পাপিয়া আক্তারের সভাপতিত্বে বক্তব্য রাখেন সহকারী কমিশনার (ভূমি) আরিফুন নাহার, প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. ফারুক আহমেদ, থানা ওসি মোস্তাফিজুর রহমান প্রমুখ।

কলমাকান্দা (নেত্রকোনা) : উপজেলা প্রশাসন, আ.লীগ ও সহযোগী সংগঠন, মুক্তিযোদ্ধা সংসদ, পুলিশ প্রশাসন, সামাজিক সংগঠন ও বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের উদ্যোগে নানান কর্মসূচি গ্রহণ করা হয়েছে। বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করা হয়। আলোচনা সভায় অংশ নেন স্থানীয় এমপি মানু মজুমদার, উপজেলা পরিষদের চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা আব্দুল খালেক তালুকদার, ইউএনও আসাদুজ্জামান, সহকারী কমিশনার (ভূমি) শহিদুল ইসলাম, কলমাকান্দা থানার ওসি আবুল কালাম প্রমুখ।

কলাপাড়া (পটুয়াখালী) : কলাপাড়া রিপোর্টার্স ক্লাবের উদ্যোগে আলোচনা সভা ও দোয়া মোনাজাত অনুষ্ঠিত হয়েছে। এতে সভাপতিত্ব করেন কলাপাড়া রিপোর্টার্স ক্লাবের সভাপতি এইচ আর মুক্তা। এসময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন রিপোর্টার্স ক্লাবের সাবেক সভাপতি এস কে রঞ্জন, সহ-সভাপতি মো. ওমর ফারুক, সাবেক সহ-সভাপতি হাজী মো. নাসির উদ্দিনসহ গনমাধ্যম কর্মীরা উপস্থিত ছিলেন।

সুন্দরগঞ্জ (গাইবান্ধা) : উপজেলা প্রশাসন, উপজেলা আ.লীগ ও অঙ্গসহযোগী সংগঠন, বীর মুক্তিযোদ্ধাসহ বিভিন্ন সংগঠন মুক্তিযোদ্ধা কমপ্লেক্স ভবনে স্থাপিত বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুস্পস্তবক দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন। পরে অডিটরিয়াম হলে ইউএনও মোহাম্মদ নুর-এ আলমের সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন জাতীয় পার্টির প্রেসিডিয়াম সদস্য অতিরিক্ত মহাসচিব (রংপুর) ২৯, গাইবান্ধা-১ (সুন্দরগঞ্জ) আসনের এমপি ব্যারিস্টার শামীম হায়দার পাটোয়ারী। আরো বক্তব্য রাখেন উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ফজলুল করিম, উপজেলা প্রকৌশলী শামসুল আরেফিন খাঁন, থানার ওসি কেএম আজমিরুজ্জামান প্রমুখ। পরে বিশেষ মোনাজাত করা হয়।

রাণীনগর (নওগাঁ) : উপজেলা প্রশাসন, আ.লীগ ও সহযোগী সংগঠন পৃথকভাবে দিবসটি পালন করে। সূর্যোদয়ের সাথে সাথে জাতীয় পতাকা অর্ধনমিতভাবে উত্তোলন করা হয়। এরপর এমপি আনোয়ার হোসেন হেলাল, আ.লীগ ও সহযোগী সংগঠনের নেতা-কর্মী, উপজেলা নির্বাহী কর্মকর্তা শাহাদাত হুসেইন ও প্রশাসনের কর্মকর্তা-কর্মচারী, থানাপুলিশ, মুক্তিযোদ্ধা কমান্ড, বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠান, এনজিও প্রতিষ্ঠানসহ নানা শ্রেণিপেশার মানুষ বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন।

হাতিয়া (নোয়াখালী) : উপজেলা প্রশাসনের আয়োজনে আলোচনা সভা অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন উপজেলা আ.লীগের সভাপতি এবং সাবেক এমপি মোহাম্মদ আলী, এছাড়াও উপস্থিত ছিলেন, উপজেলা আ.লীগের সহ-সভাপতি ও উপজেলা চেয়ারম্যান মাহবুব মোর্শেদ লিটন, উপজেলা আ.লীগের সাধারণ সম্পাদক, পৌরমেয়র, উপজেলা প্রশাসনের কর্মকর্তা ও কর্মচারীরাসহ আরও অনেকে। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন হাতিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ কায়সার খসরু।

রাজস্থলী (রাঙ্গামাটি) : রাজস্থলী উপজেলা প্রশাসনের আয়োজনে উপজেলা পরিষদ চত্বরে  জাতির পিতার প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে নানা শ্রেণি পেশার মানুষ শ্রদ্ধা নিবেদন করেন। এ সময় রাজস্থলী উপজেলা পরিষদের চেয়ারম্যান উবাচ মারমা, উপজেলা নির্বাহী কর্মকর্তা শান্তনু কুমার দাশ, উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান উচসিন মারমা, রাজস্থলী থানার ওসি জাকির হোসেনসহ নানা শ্রেণি পেশার লোকজন উপস্থিত ছিলেন। পরে উপজেলা পরিষদ মিলনায়তনে সহকারী প্রাথমিক শিক্ষা অফিসার আবদুল করিমের সঞ্চালনায় আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

গফরগাঁও (ময়মনসিংহ) : উপজেলা প্রশাসন আয়োজনে উপজেলা পরিষদ চত্বরে শোক র্যালি শেষে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে উপজেলা প্রশাসন, পুলিশ, মুক্তিযোদ্ধা সংসদ, রাজনৈতিক সামাজিক সংগঠন, বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের পক্ষে পুষ্পস্তবক অর্পণ করে শ্রদ্ধা নিবেদন করেন। স্থানীয় এমপি ফাহমী গোলন্দাজ বাবেল, উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. আবিদুর রহমান, উপজেলা পরিষদ চেয়ারম্যান আশরাফ উদ্দিন বাদল, উপজেলা আ.লীগের সাধারণ সম্পাদক ও ইউপি চেয়ারম্যান আবুল কাশেম পুষ্পস্তবক অর্পণ করেন। পরে উপজেলা পরিষদ মিলনায়তনে আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন স্থানীয় এমপি ফাহমী গোলন্দাজ বাবেল। সভায় সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. আবিদুর রহমান।

শ্রীবরদী (শেরপুর) : উপজেলা প্রশাসনের আয়োজনে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুস্পস্তবক অর্পণ করা হয়। পরে একটি শোকর্যালি শেষে সম্মেলন কক্ষ সোমেশ্বরীতে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথির বক্তব্য রাখেন শেরপুর-৩ আসনের এমপি প্রকৌশলী একেএম ফজলুল হক। সভায় উপজেলা নির্বাহী অফিসার ইফতেখার ইউনুসের সভাপতিত্বে বিশেষ অতিথির বক্তব্য রাখেন উপজেলা পরিষদ চেয়ারম্যান এডিএম শহিদুল ইসলাম। উপজেলা একাডেমিক সুপারভাইজার মোশারফ হোসেনের সঞ্চালনায় অন্যদের মধ্যে বক্তব্য রাখেন, সহকারী কমিশনার (ভূমি) আব্দুল্লাহ আল বাকিউল বারী, উপজেলা আ.লীগের সাধারণ সম্পাদক ছালাহ উদ্দিন ছালেম, পৌরমেয়র মোহাম্মদ আলী লাল মিয়া, থানা ওসি বিপ্লব কুমার বিশ্বাস প্রমুখ।

থানচি (বান্দরবান) : ৩৮, বিজিবি ব্যাটালিয়ন, বলিপাড়া জোন ব্যবস্থাপনায় বঙ্গবন্ধুর শাহাদাত বার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষে বিজিবির বিনামূল্যে চিকিৎসা সেবা ও খাদ্যসামগ্রী বিতরণ করা হয়। বিনামূল্যে চিকিৎসা সেবা প্রদান ও খাদ্য সামগ্রী বিতরণকালে উপস্থিত ছিলেন, ৩৮, বিজিবি ব্যাটালিয়ন, বলিপাড়া জোন অধিনায়ক, লেফটেন্যান্ট কর্নেল খন্দকার মুহাম্মদ শরীফ-উল-আলম, জোন উপ অধিনায়ক ফা-মীম আদনান, থোইক্ষ্যং মৌজা হেডম্যান মংপ্রু মারমা, ৭নং ওয়ার্ড মেম্বার অংসিংম্যা মারমা, ১নং ওয়ার্ড মেম্বার অংসানু মারমা ও ৩নং ওয়ার্ড মেম্বার সজল কর্মকারসহ বিভিন্ন পাড়া হতে আগত কারবারিরা উপস্থিত ছিলেন।

আটঘরিয়া (পাবনা) : আটঘরিয়া উপজেলা প্রশাসনের উদ্যোগে দিনব্যাপী কর্মসূচির মধ্যে সরকারি বেসরকারি ভবনে জাতীয় পতাকা অর্ধনমিত রাখা, বঙ্গবন্ধুর ম্যুরালে বিভিন্ন সংগঠনের পুষ্পস্তবক অর্পণ। উপজেলা মডেল মসজিদের ইমান মোস্তাফিজুর রহমান মুরাদের কোরআন তেলোয়াতের মধ্যে দিয়ে উপজেলা নির্বাহী অফিসার মাকসুদা আক্তার মাসুর সভাপতিত্বে বঙ্গবন্ধুর জীবন ও কীতির উপরে আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন আটঘরিয়া-ঈশ্বরদীর এমপি বীর মুক্তিযোদ্ধা নুরুজ্জামান বিশ্বাষ।

মহেশপুর (ঝিনাইদহ) : দিবসটি উপলক্ষে ৫৮-বিজিবির উদ্যোগে স্বাস্থ্যসেবা ও দুস্থদের মধ্যে খাদ্য সহায়তা প্রদান করা হয়েছে। যাদবপুর ইউপির যাদবপুর কলেজ প্রাঙ্গনে ফ্রি মেডিকেল ক্যাম্পের উদ্বোধন ও খাদ্য সহায়তা প্রদান করেন ৫৮-বিজিবির অধিনায়ক লে. কর্ণেল মাসুদ পারভেজ রানা। এ সময় উপস্থিত ছিলেন যাদবপুর ইউপি চেয়ারম্যান মো. সালাউদ্দিন আহম্মেদ, মহেশপুর প্রেস ক্লাবের সভাপতি আব্দুর রহমান। চিকিৎসা প্রদান করেন মেজর ডা. আয়েশা সিদ্দিকা, উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের চিকিৎসক ডা. মামুন পারভেজ। অনুষ্ঠান পরিচালনা করেন ৫৮-বিজিবির সহকারী পরিচালক মো. সাইফুল ইসলাম।

ভৈরব (কিশোরগঞ্জ) : ভৈরব সরকারি কেবি মডেল হাই স্কুল মাঠে  আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। এসময় প্রধান অতিথির বক্তব্য রাখেন বিসিবি সভাপতি ও এমপি নাজমুল হাসান পাপন, পৌরমেয়র ইফতার হোসেন বেনু, কিশোরগঞ্জ জেলা পরিষদের প্যানেল চেয়ারম্যান জাকির হোসেন কাজল, উপজেলা আ.লীগ সাধারণ সম্পাদক জাহাঙ্গীর আলম সেন্টু প্রমুখ । ছাড়াও আ.লীগের অঙ্গ-সংগঠনেরনেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

হোসেনপুর (কিশোরগঞ্জ) : উপজেলা পরিষদ চত্বরে স্থাপিত বঙ্গবন্ধুর ম্যুরালে পুষ্পস্তবক অর্পণ করেন কিশোরগঞ্জ-১ আসনের এমপি ডা. সৈয়দা জাকিয়া নূর লিপি। 
এ সময় উপস্থিত ছিলেন, উপজেলা পরিষদের চেয়ারম্যান মোহাম্মদ সোহেল, ইউএনও অনিন্দ্য মন্ডল, পৌরমেয়র মো. আব্দুল কাইয়ুম খোকন, উপজেলা আ.লীগের সভাপতি জহিরুল ইসলাম নুরু মিয়া, সাবেক সাধারণ সম্পাদক শাহ্ মাহবুবুল হক, সাধারণ সম্পাদক এম এ হালিম, থানা ওসি আসাদুজ্জামান টিটু, উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. তানভীর হাসান জিকোসহ আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনের নেতা কর্মী ও বিভিন্ন স্কুল কলেজের প্রধান ও শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

ইবি: বিশ্ববিদ্যালয়ের প্রশাসন ভবনে জাতীয় পতাকা উত্তোলন ও অর্ধনমিত করেন উপাচার্য অধ্যাপক ড. শেখ আব্দুস সালাম এবং কালো পতাকা উত্তোলন করেন উপ-উপাচার্য ড. মাহবুবুর রহমান। পতাকা উত্তোলন শেষে উপাচার্যের নেতৃত্বে প্রশাসন ভবন চত্বর থেকে একটি শোকর্যালি বের হয়ে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ শেষে বিশ্ববিদ্যালয়ের মৃত্যুঞ্জয়ী মুজিব ম্যুরালে এসে সমবেত হয়। মৃত্যুঞ্জয়ী মুজিব ম্যুরালে বিশ্ববিদ্যালয় প্রশাসনের পক্ষে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করেন উপাচার্য অধ্যাপক ড. শেখ আবদুস সালাম, উপ-উপাচার্য অধ্যাপক ড. মো. মাহবুবুর রহমান, এসময় তাদের সঙ্গে উপস্থিত ছিলেন কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মো. আলমগীর হোসেন ভূঁইয়া এবং রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) এইচ. এম আলী হাসান।

এআরএস

Link copied!